মুদ্রা লোণের আওতায় লোণ (PMMY- Get Rebate In Interest Rate) নিলে পাবেন এক বছরের জন্য সুদে ছাড়

Thursday, 25 June 2020 07:49 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রীসভা যোগ্য লোণগ্রহীতাদের প্রধানমন্ত্রীর মুদ্রা যোজনা (PMMY) এর আওতাধীন সমস্ত শিশু লোণ অ্যাকাউন্টে ২% সুদের আবেদনের একটি প্রকল্প অনুমোদন করেছে। এই সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর কার্যালয় বা পিএমও থেকে জানা গেছে। এতে বলা হয়েছে যে, সিদ্ধান্তটি ১২ মাস অর্থাৎ এক বৎসর সময়কালের জন্য প্রযোজ্য হবে। এই পদক্ষেপটি লোণ গ্রাহকদের পুনরায় লোণ গ্রহণের জন্য এবং নিয়মিত লোণ প্রদানকারীদের উত্সাহিত করার পাশাপাশি কোভিড -১৯ এর কারণে ক্ষতি হওয়া ক্ষুদ্র ব্যবসায়ীদের আর্থিক দিক থেকেও সহায়তা করবে।

প্রধানমন্ত্রীর মুদ্রা যোজনা সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিবরণ (Important Details on Pradhan Mantri MUDRA Yojana)-

PMO থেকে বলা হয়েছে যে, "কয়েকটি মানদণ্ড মেনে এই স্কিমটি লোণের ক্ষেত্রগুলিতে প্রসারিত হবে, যেমন – স্কিমটি পরিচালনার সময়কালে ২০২০ সালের ৩১ শে মার্চ অবধি এবং নন-পারফর্মিং অ্যাসেট (এনপিএ) বিভাগে প্রযোজ্য নয়, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নির্দেশিকা অনুসারে (৩১ শে মার্চ, ২০২০)"।

প্রসঙ্গত উল্লেখ্য, যে যে মাসগুলি এনপিএ (Non performing asset) ক্যাটাগরিতে নেই, এবং পরবর্তী সময়ে যে মাস এনপিএ ক্যাটাগরি থেকে পুনরায় পিএ (Performing asset) ক্যাটাগরিতে পরিবর্তিত হয়েছে, সেই মাসগুলিতে সুদের সাবভেশন উপলব্ধ। এই স্কিমটি সেই সকল গ্রাহকদেরও উত্সাহিত করবে যারা নিয়মিত লোণ পরিশোধ করবে। প্রকল্পটি বাস্তবায়নে আনুমানিক ব্যয় হবে ১,৫৪২ কোটি টাকা, যা ভারত সরকার প্রদান করবে।

ডেয়ারি, পোল্ট্রি এবং মাংস প্রক্রিয়াজাতকরণের জন্য ১৫,০০০ কোটি টাকা তহবিল (Allocated 15 k for Animal Husbandry Infrastructure Development Fund)-

বৈঠকে মন্ত্রীপরিষদ দুগ্ধ, হাঁস-মুরগি ও মাংস প্রক্রিয়াকরণ, পশুপালন অবকাঠামো উন্নয়ন তহবিল প্রতিষ্ঠার জন্য ১৫,০০০ কোটি টাকার তহবিলকেও অনুমোদন দিয়েছে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, দুধ, মাংস প্রক্রিয়াজাতকরণ এবং পশুপালন খাতে উন্নয়নের জন্য বেসরকারি শিল্প এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য যে ঋণ দেওয়া হবে তাতে ৩ শতাংশ সুদের ভার সরকার বহন করবে।

আর একটি বড় সুসংবাদ হ'ল, মোদী সরকার আরবিআইয়ের তত্ত্বাবধানে ১,৫৪০ টি সমবায় ব্যাঙ্ক (Cooperative Bank) আনার সিদ্ধান্ত নিয়েছে, যা এই ব্যাঙ্কের ৮.৬ কোটিরও বেশি আমানতকারীদের তাদের ৪.৮৪ লক্ষ কোটি টাকার অর্থ নিরাপদে রাখার সুরক্ষা প্রদান করবে।

Image source - Google

Related Link - সর্বাধিক লাভজনক পশুপালন (animal husbandry business) ব্যবসা, স্বল্প বিনিয়োগ অধিক মুনাফা

সরকারের সহায়তায় কৃষকদের জন্য ৩ লক্ষ পর্যন্ত লোণ (farmers can get up to 3 lakh loans at only 4% through Kisan credit card) কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে

এলপিজি -তে ভর্তুকি পেতে এখনই এর সাথে আধার কার্ড সংযোগকরণ করুন

রাজ্য সরকারের বড় উদ্যোগ (State gov. initiative, for migrant workers), প্রবাসী শ্রমিকদের লকডাউন পরবর্তী মাসেও সহায়তা করবে সরকার

English Summary: Take loan under PMMY -Get Rebate In Interest Rate for One Year


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

Helo App Krishi Jagran Monsoon 2020 update

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.