অটল পেনশন যোজনায় (Atal Pension Yojana- Pension Scheme) এখন পাবেন বিশেষ সুবিধা, মাসিক ৫০০০ টাকা পর্যন্ত পেনশন

Wednesday, 01 July 2020 02:43 PM

অটল পেনশন যোজনা (APY) সরকার-সমর্থিত বয়স্ক মানুষদের জন্য একটি পেনশন প্রকল্প, এতে ৬০ বছর বয়স পর্যন্ত নিয়মিত টাকা জমা দিতে হয়, এরপরে একটি নির্দিষ্ট পরিমাণ পেনশন প্রতি মাসে সুবিধাভোগী পাবেন। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হ'ল যারা অসংগঠিত খাতে কাজ করছেন এমন ব্যক্তিদের সহায়তা করা। এই প্রকল্পটি দরিদ্রদের অবসর নেওয়ার পরে তাদের নিয়মিত আয়ে সহায়ক।

অবসর গ্রহণের সময় আপনি যদি কোনও নিশ্চিত পেনশনের জন্য বিনিয়োগ করতে চান, তবে এপিওয়াই অন্যতম সেরা বিকল্প, যা ১৮ থেকে ৪০ বছর বয়সীদের জন্য উপলব্ধ এবং এটি ঝুঁকিবিহীন একটি প্রকল্প। এই স্কিমটি পেনশন তহবিল নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষ (পিএফআরডিএ) দ্বারা পরিচালিত হয়।

বিনিয়োগ পদ্ধতি -

অটল পেনশন যোজনায় বিনিয়োগ করতে হলে আপনার অবশ্যই কোনও ব্যাঙ্ক বা ডাকঘরে একটি সঞ্চয়ী অ্যাকাউন্ট থাকতে হবে। বিনিয়োগের পরিমাণ অনুসারে এই স্কিমটি ব্যক্তির ৬০ বছর বয়সের পরে মাসে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন সরবরাহ করে।

অটল পেনশন যোজনা থেকে অর্থপ্রত্যাহারের পদ্ধতি (Withdrawal Procedure From APY Scheme)-

সুবিধাভোগীর ৬০ বছর বয়সের পরে -

আপনার বয়স ৬০ বছর পেরিয়ে যাওয়ার পরে উচ্চতর মাসিক পেনশন প্রত্যাহার করতে বা ন্যূনতম মাসিক পেনশনের গ্যারান্টিযুক্ত হওয়ার জন্য আপনাকে, যেখানে আপনার এপিওয়াই অ্যাকাউন্টটি রয়েছে সেই ব্যাঙ্কে অনুরোধ জানিয়ে আবেদন করতে হবে। পেনশনের পরিমাণের সম্পূর্ণ আপনার প্রয়োজন অনুযায়ী আপনি এই স্কিমটি থেকে প্রত্যাহার করতে পারেন।

৬০ বছর বয়সে পৌঁছানোর আগে (Before reaching the age of 60)-

৬০ বছর বয়স হওয়ার আগে এপিওয়াই স্কিমের গ্রাহকের অকাল প্রস্থান বা টার্মিনাল ডিসিস  ব্যতীত প্রস্থান অনুমতিপ্রাপ্ত ছিল না। তবে নতুন নিয়ম অনুযায়ী, এখন স্বেচ্ছায় এপিওয়াই স্কিমটি প্রস্থান করতে পারবেন। এর জন্য আপনাকে ব্যাঙ্ক থেকে অ্যাকাউন্ট বন্ধের ফর্মটি নিয়ে বা অনলাইনে ডাউনলোড করে তা পূরণ করতে হবে এবং জমা দিতে হবে। এই প্রকল্পে অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণের ফি প্রকৃত সুদ থেকে কেটে নেওয়ার পরে অবশিষ্ট অর্থ বিনিয়োগকারীর অ্যাকাউন্টে জমা করা হবে। এছাড়াও, যদি সরকার কোনও সহযোগিতা করে থাকে তবে বিনিয়োগের উপর অর্জিত সুদের সাথে তা ক্রেডিট হবে না।

৬০ বছর বয়সে পৌঁছানোর আগে মৃত্যু (Beneficiarie's Death before the age of 60) -

যদি বিনিয়োগকারীর ৬০ বছর বয়সে পৌঁছানোর আগে মৃত্যু হয়, তবে স্বামী / স্ত্রী অ্যাকাউন্ট চালিয়ে যেতে পারবেন এবং অ্যাকাউন্টটি পরিচালনাকারীর নামেই থাকবে এবং সুবিধাভোগীর ৬০ বছর বয়স না হওয়া পর্যন্ত অবদান রাখতে হবে। স্ত্রী বা গ্রাহক উভয়ই মারা গেলে পেনশনের অর্থ নমিনি- কে দেওয়া হবে।

Image Source - Google

Related Link - সুসংবাদ! নভেম্বর পর্যন্ত পাবেন বিনামূল্যে রেশন (Pradhan Mantri Garib Kalyan Anna Yojana) প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায়

এই পদ্ধতিতে আবেদন করলে পিএম কৃষি যোজনার (PM Kisan Yojana) টাকা পাবেন আপনিও

সুকন্যা সমৃদ্ধি যোজনার (Sukanya Samridhi Yojana) মাধ্যমে পাবেন অতিরিক্ত ৮.৭ শতাংশ পর্যন্ত সুদ, সন্তানের ভবিষ্যৎ হবে আরও উন্নত

English Summary: You will now get up to Rs 5,000 per month ও special benefits under the Atal Pension Yojana

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.