পিএম কিষাণ সম্মান নিধি যোজনা, জন ধন এবং সিলিন্ডারের কিস্তির টাকা কি আপনার অ্যাকাউন্টে এসেছে? ব্যাঙ্কে না গিয়ে মোবাইল থেকে জেনে নিন বিশদ তথ্য

Monday, 13 April 2020 10:18 PM

সমগ্র দেশে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের এই সংকটের মুহূর্তে সরকার প্রধানমন্ত্রী, ‘কিষাণ সম্মান নিধি যোজনা’-র প্রথম কিস্তি প্রেরণ করেছে। এই প্রকল্পের আওতায় উচ্চ-আয় ব্যতীত, সমস্ত কৃষককে ২০০০ টাকার ৩ টি কিস্তিতে মোট ৬০০০ টাকা দেওয়া হয়। সরকার এই সঙ্কটজনক পরিস্থিতিতে কৃষকদের সহায়তার জন্য এপ্রিলের প্রথম সপ্তাহে বছরের প্রথম কিস্তি প্রেরণের করার সিদ্ধান্ত নিয়েছিল। ৭.৯২ কোটি কৃষক পরিবার কিষাণ সম্মান নিধি যোজনা থেকে উপকৃত হয়েছে। মোট ১৫,৮৪৫১ কোটি টাকা তাদের অ্যাকাউন্টে সরাসরি স্থানান্তর করা হয়েছে। তবে সম্প্রতি প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় কিছু পরিবর্তনও হয়েছে।

প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় পাবেন এক সাথে পাঁচটি কিস্তি -

প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় এখনও পর্যন্ত ২০০০ টাকার পাঁচটি কিস্তি প্রেরণ করা হয়েছে। তবে এখনও অনেক কৃষক রয়েছেন যারা কিস্তি পাচ্ছেন না। কিন্তু তাদের চিন্তা করার দরকার নেই। যে সকল কৃষকরা কিস্তি পাননি, সরকার তাদের জন্যও কাজ শুরু করে দিয়েছে। প্রকৃতপক্ষে, যে কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ যোজনার একটি কিস্তিও পাননি, অথবা দু’- তিনটি কিস্তি পেয়েছেন এবং বাকি কিস্তি পাননি, তাদের প্রথম থেকে এখন অবধি সমস্ত কিস্তি দেওয়া হবে। অর্থাৎ, যদি কোন কৃষক একটি কিস্তিও না পেয়ে থাকেন, তবে তারা এক সাথে ১০০০০ টাকার একটি কিস্তি পাবেন।

হোম পেজ থেকে কৃষক কর্নার বিকল্প অদৃশ্য

প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনার ওয়েবসাইটে কিছু আপডেট চলছে, এই কারণে কৃষক কর্নারের বিকল্পটি এখন পোর্টালে দেখা যাচ্ছে না। এর ফলে কৃষকরা এখন তাদের তালিকা এবং স্থিতি দেখতে অক্ষম। যে সকল কৃষকরা ফর্মটি পূরণ করতে চান কিন্তু ফর্ম পূরণে ব্যর্থ হচ্ছেন, বা তাদের স্থিতি দেখতে চান, তারা পিএম কিষাণ অ্যাপটি ডাউনলোড করতে পারেন।

কীভাবে প্রধানমন্ত্রী-কিষাণ মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করবেন ?

প্রথমে কৃষককে তার অ্যান্ড্রয়েড মোবাইলে প্লে স্টোর খুলে অনুসন্ধান বার থেকে খুঁজে পিএমকিষাণ জিওআই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে। অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার পরে তা ওপেন করুন। ওপেন করলে হোম পেজটি আপনার সামনে খুলবে। এই হোম পেজে আপনি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা সম্পর্কিত সমস্ত পরিষেবা দেখতে পাবেন। যেমন চেক বেনিফিশিয়ারির স্ট্যাটাস, আধারের বিবরণ সম্পাদনা, স্ব-নিবন্ধিত কৃষকের স্থিতি, নতুন কৃষকের নিবন্ধকরণ, স্কিম সম্পর্কে, প্রধানমন্ত্রী-কিষাণ হেল্পলাইন ইত্যাদি।

দ্রষ্টব্য - কৃষকরা ঘরে বসে উপরের যে কোনও বিকল্প সম্পর্কে সহজেই তথ্য পেতে পারেন।

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার সুবিধাভোগী স্থিতি -

যদি কোনও রাজ্যের কৃষকরা ঘরে বসে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় সুবিধাভোগী অবস্থান জানতে চান, তবে নীচের দেওয়া পদক্ষেপটি অনুসরণ করুন-

কৃষককে প্রথমে প্রধানমন্ত্রী-কৃষকের অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ দেখতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে ক্লিক করার পরে, হোম পেজে ক্লিক করতে হবে। কৃষক কর্নার বিকল্পটি এই হোম পৃষ্ঠায় দৃশ্যমান হবে। কৃষক এখান থেকে সুবিধাভোগী স্ট্যাটাসের বিকল্পটি দেখতে পাবেন। কৃষককে এই বিকল্পটিতে ক্লিক করতে হবে। তারপর একটি পৃষ্ঠা খুলবে। কৃষক যদি সুবিধাভোগী স্থিতি দেখতে চান, তবে আধার নম্বর, মোবাইল নম্বর এবং অ্যাকাউন্ট নম্বর-এর যে কোনও একটির সহায়তায় তা দেখতে পারবেন।

এলপিজি, জন ধন বা কিষাণ যোজনা-র অর্থ পেয়েছেন কি না জানুন -

  • বর্তমানে, যে কোনও ধরণের অনলাইন পেমেন্টে টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে আসে। এই পরিস্থিতিতে আপনি যদি ব্যাঙ্কে যেতে না পারেন, তবে আপনার জন ধন অ্যাকাউন্টে টাকা বা এলপিজি সিলিন্ডারের ভর্তুকি পৌঁছেছে কিনা, তা আপনার মোবাইল থেকে জানতে পারবেন।
  • আপনার অ্যাকাউন্টে টাকা এসেছে কিনা, তা ঘরে বসেই পরীক্ষা করে দেখুন। এর জন্যে আপনাকেhttps://pfms.nic.in/NewDefaultHome.aspx - এই ওয়েবসাইট টি খুলতে হবে।
  • এরপর পিএফএমএস (Public Financial Management System) -এ ক্লিক করতে হবে।
  • এখানে আপনাকে নো ইওর পেমেন্টস অপশনটি সিলেক্ট করতে হবে।
  • নিজের ব্যাঙ্কের নাম দিতে হবে।
  • ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর প্রদান করুন।
  • কনফার্ম করতে পুনরায় অ্যাকাউন্ট নম্বর প্রদান করুন।
  • এরপর নিম্নে প্রদত্ত ক্যাপচা কোড লিখুন।
  • শেষে সার্চ বাটনে ক্লিক করুন।

ক্লিক করার পরে আপনি আপনার অ্যাকাউন্টের যাবতীয় তথ্য দেখতে সক্ষম হবেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: PM Kisan Samman Nidhi Yojana, Jan Dhan and LPG installment -have you received the money into your account? know full details just sit at home

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.