মাত্র ২১০ টাকা জমা দিয়ে মাসে পাবেন ৬০০০০ টাকা (60,000 pension per month) পর্যন্ত পেনশন সরকারের এই প্রকল্পে

KJ Staff
KJ Staff
Atal Pension Yojana
Atal Pension Yojana

অটল পেনশন যোজনা (APY) সরকার-সমর্থিত বয়স্ক মানুষদের জন্য একটি পেনশন প্রকল্প, এতে ৬০ বছর বয়স পর্যন্ত নিয়মিত টাকা জমা দিতে হয়, এরপরে একটি নির্দিষ্ট পরিমাণ পেনশন প্রতি মাসে সুবিধাভোগী পাবেন। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হ'ল যারা অসংগঠিত খাতে কাজ করছেন এমন ব্যক্তিদের সহায়তা করা। এই প্রকল্পটি দরিদ্রদের অবসর নেওয়ার পরে তাদের নিয়মিত আয়ে সহায়ক। ডাকঘর,ব্যাংক, মিউচুয়াল ফান্ড সর্ব ক্ষেত্রেই সুদ কমতে শুরু করেছে। আগামী দিনে তা আরও কমবে। অনিশ্চিত বাজারে নাগরিকদের আর্থিক ও সামাজিক সুরক্ষা জোগাতে জরুরি পেনশন বিমা যোজনা।

প্রকল্পের সুবিধা (Benefit of the scheme)-

এই পেনশন প্রকল্পের মাধ্যমে মাসে ৪২ টাকা দিয়ে ভবিষ্যতে ১০০০ টাকা পেনশন পাওয়া সম্ভব। আবার মাসে মাত্র ২১০ দিয়ে ৬০ বছরের পর বছরে ৬০,০০০ টাকা পেনশনের সুযোগও রয়েছে। জমা করা টাকার পরিমাণ ও মেয়াদের ভিত্তিতে সুরক্ষা মিলবে প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামের অটল পেনশন যোজনায়। ইনকাম ট্যাক্স আইনের ৮০ সিসিডি ধারায় এই প্রকল্পে ছাড় পাওয়া যাবে।

অটল পেনশন যোজনায় ১৮ থেকে ৪০ বছর বয়সী যে- কেউ নাম নথিভুক্ত করতে পারবেন। প্রতি মাসে অল্প টাকা রেখে ৬০ বছরের পরে পেনশন পেতে পারেন মাসে ন্যূনতম ১ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন।

মাসিক, ত্রৈমাসিক কিংবা ষান্মাসিক ভিত্তিতে এই প্রকল্পের জন্য টাকা জমা দেওয়া যাবে। যা সেভিংস অ্যাকাউন্ট থেকেই জমা দেওয়া যাবে। প্রকল্পে নাম নথিভুক্ত করার দিনই প্রথমবারের জন্য টাকা নেওয়া হবে অ্যাকাউন্ট থেকে। এরপর, গ্রাহক যেভাবে প্রকল্পের জন্য টাকা জমা দেওয়ার ব্যাপারে ভাববেন, সেইভাবেই টাকা নেওয়া হবে অ্যাকাউন্ট থেকে। সরকারের তরফে একবছরে গ্রাহক যে টাকা জমা দিচ্ছেন, তার ৫০ শতাংশ কিংবা হাজার টাকা, যেটা কম হবে, তা ভর্তুকি হিসেবে দেওয়া হবে। প্রথম পাঁচবছরের জন্য এই সুবিধা পাবেন গ্রাহক। প্রকল্পে টাকা জমা বন্ধ করা হলে কী হবে? যদি কোনও গ্রাহক ছয় মাসের ওপর এই প্রকল্পে কোনও টাকা জমা না দেন, তাহলে তা ফ্রোজেন হয়ে যাবে। ১২ মাস হলে অ্যাকাউন্টটি ডিঅ্যাক্টিভেটেড হয়ে যাবে। আর ২৪ মাস হলে নিজে থেকেই অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে। জমা দেওয়া টাকার পরিমাণ কি কমানো কিংবা বাড়ানো যাবে? অংশগ্রহণকারী নিজের জমা দেওয়া টাকার পরিমাণ কমাতে কিংবা বাড়াতে পারবেন। যদিও বছরে এই সুবিধা একবারই পাওয়া যাবে। এপ্রিল মাসে মিলবে এই সুবিধা।

প্রকল্পে টাকা জমা বন্ধ করা হলে কী হবে (Account Frozen)?

যদি কোনও গ্রাহক ছয় মাসের ওপর এই প্রকল্পে কোনও টাকা জমা না দেন, তাহলে তা ফ্রোজেন হয়ে যাবে। ১২ মাস হলে অ্যাকাউন্টটি ডিঅ্যাক্টিভেটেড হয়ে যাবে। আর ২৪ মাস হলে নিজে থেকেই অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে। জমা দেওয়া টাকার পরিমাণ কি কমানো কিংবা বাড়ানো যাবে? অংশগ্রহণকারী নিজের জমা দেওয়া টাকার পরিমাণ কমাতে কিংবা বাড়াতে পারবেন। যদিও বছরে এই সুবিধা একবারই পাওয়া যাবে। এপ্রিল মাসে মিলবে এই সুবিধা।

বিস্তারিত জানতে ক্লিক করতে পারেন এই লিঙ্কে - https://www.india.gov.in/spotlight/atal-pension-yojanahttps://npscra.nsdl.co.in/nsdl/forms/APY_Subscriber_Registration_Form.pdf   

Image Source - Google           

Related link - খাদ্যসাথী প্রকল্প (Khadyasathi Prakalpo) – সরকারের থেকে এখন আপনিও বিনামূল্যে ৫ কেজি চাল, গম ও ডাল পাবেন সহজেই, এই পদ্ধতিতে আবেদন করুন

পিএম কিষাণ যোজনার অর্থ কি আপনার অ্যাকাউন্টে এসেছে? অথবা নিজের নামের স্ট্যাটাস চেক করতে চান? সমস্ত সমস্যার সমাধান পেতে ফোন করুন এই নম্বরে

এই জুলাইয়ে মাহিন্দ্রার গাড়িতে পাবেন ৩.০৫ লক্ষ টাকা পর্যন্ত বিশেষ ছাড় (Discount of up to Rs 3.05 lakh on 4 wheeler), তাড়াতাড়ি করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters