খাদ্যসাথী প্রকল্প (Khadyasathi Prakalpo) – সরকারের থেকে এখন আপনিও বিনামূল্যে ৫ কেজি চাল, গম ও ডাল পাবেন সহজেই, এই পদ্ধতিতে আবেদন করুন

KJ Staff
KJ Staff
West Bengal- Ration Scheme
West Bengal- Ration Scheme

করোনা ভাইরাসের কারণে হওয়া লকডাউনে বিগত মার্চ মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের আওতায় প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পের ঘোষণা করেছিলেন ৷ এই প্রকল্পের মাধ্যমে সমস্ত দরিদ্র পরিবারকে রেশন কার্ডে মাথা পিছু ৫ কিলো গম/চাল দেওয়া হয়েছে ৷ এর সঙ্গে এক কিলো ডাল এপ্রিল থেকে প্রত্যেক মাসে বিনামূল্যে দেওয়া হয়েছে ৷ সম্প্রতি প্রধানমন্ত্রীর তরফে এই যোজনা ৩১ শে নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে ৷ পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিনামূল্যে রেশন দেবার সময়সীমা বাড়িয়ে তা আগামী বছর জুলাই পর্যন্ত ঘোষণা করেছেন। কিন্তু রাজ্যের ‘খাদ্যসাথী প্রকল্প হোক’ বা কেন্দ্রের ‘One Nation One Ration Card’ – প্রকল্প, রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করা থাকলে আপনি বঞ্চিত হবেরন সরকারের এই বিনামূল্যে রেশন প্রকল্প থেকে। আর এই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার শেষ তারিখ ৩১ শে জুলাই৷ সুতরাং লিঙ্ক করা না থাকলে জুলাই মাসের পর পিডিএস থেকে সস্তা রেশন পাবেন না। তাই শীঘ্রই করুন এই সংযুক্তিকরণ।

রেশন কার্ডটি অফলাইন মোডের মাধ্যমে আধার কার্ডের সাথে লিঙ্ক করুন (Link Ration Card & Aadhar Card Through Offline) -

যারা তাদের আধার কার্ডটি রেশন কার্ডের সাথে যুক্ত করতে চান তাদের জন্য নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন:

১) পরিবারের সকল সদস্যের আধার কার্ডের ফটোকপির সাথে আপনার রেশন কার্ডের একটি ফটোকপি নিন।

২) আপনি যদি নিজের আধার কার্ডটি আপনার ব্যাংক অ্যাকাউন্টের সাথে সংযুক্ত না করেন তবে ব্যাংক পাসবুকের একটি ফটোকপি নিন।

৩) পরিবারের প্রধানের পাসপোর্ট সাইজের ছবি তুলুন এবং এই সমস্ত নথি রেশন অফিসে জমা দিন।

৪) সমস্ত দস্তাবেজগুলি সংশ্লিষ্ট বিভাগে পৌঁছানোর পরে, এসএমএস বা ইমেলের মাধ্যমে বিজ্ঞপ্তি পাবেন।

৫)  আধিকারিকরা আপনার সমস্ত নথিগুলি প্রক্রিয়াকরণের জন্য ব্যবস্থা করবেন এবং আপনার রেশন কার্ডটি আধার কার্ডের সাথে সফলভাবে সংযুক্ত করার পরে, আপনি বিজ্ঞপ্তি দেখতে পাবেন।

খাদ্যমন্ত্রীর অভিমত (The opinion of the food minister) - 

পশ্চিমবঙ্গের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, যাতে কেউ খাদ্যগণবন্টন পরিষেবা থেকে বঞ্চিত না-হন, সেই জন্য এমন বহু মানুষকে কুপনের মাধ্যমেও রেশন দেওয়া হচ্ছে। কিন্তু আগামী দিনে সকলে যাতে রেশন পান তা নিশ্চিত করতেই আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড সংযুক্তিকরণ আবশ্যক।

Image Source - Google

Related Link - প্রতি বছর কোটিরও বেশী মহিলা উপকৃত হয়ে চলেছেন সরকারের মাত্রু বন্দনা যোজনায় (PMMVY), আপনিও আবেদন করুন আর পেয়ে যান ৫০০০ টাকা

আপনিও অন্তর্ভুক্ত হন সৌর পাম্প যোজনায় (Solar Pump Yojana) – উপকৃত হবেন ২০ লক্ষ কৃষক- আজই আবেদন করুন

সরকারের এই প্রকল্পে (PMSMY) দরিদ্র শ্রেণী থেকে কৃষক, শ্রমিক সকলেই পাবে ৩০০০ টাকা (Get 3000 rupees/Month), আপনিও আজই আবেদন করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters