প্রতি বছর কোটিরও বেশী মহিলা উপকৃত হয়ে চলেছেন সরকারের মাত্রু বন্দনা যোজনায় (PMMVY), আপনিও আবেদন করুন আর পেয়ে যান ৫০০০ টাকা

Friday, 10 July 2020 06:15 PM
PM Scheme for Women

PM Scheme for Women

প্রধানমন্ত্রী মাত্রু বন্দনা যোজনার (PMMVY) আওতায় উপকৃত হয়ে চলেছেন অনেক মহিলা। এই যোজনার মাধ্যমে সুযোগ সুবিধা পেতে চলেছেন ৩১ লক্ষেরও বেশী অন্তঃস্বত্ত্বা মহিলা৷ সরকার নারীদের উন্নতির লক্ষ্যে জন্য বিভিন্ন প্রকল্প প্রচলন করেছে, এরকম একটি প্রকল্প ২০১০ সালে ইন্দিরা গান্ধী মাতরু সহায় যোজনা হিসাবে শুরু হয়। এরপরে ২০১৪ সালে, বিজেপি সরকার এই প্রকল্পতির নাম পরিবর্তন করে এবং বিগত ২০১৭ সালের ১ লা জানুয়ারি, এই প্রকল্পটির ‘প্রধানমন্ত্রী মাত্রু বন্দনা যোজনা’ নামকরণ করে সমগ্র ভারতে এর প্রয়োগ করা হয়। দেশের সর্বত্র মহিলারা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

এই প্রকল্পের আওতায় গর্ভবতী মহিলা এবং সদ্য যারা জননী হয়েছেন তারা ৫,০০০ টাকা করে পাবেন। প্রধানমন্ত্রীর মাত্রুবন্দনা যোজনা (PMMVY)- এর আওতায় নগদ ৫০০০/ - মা ও শিশু স্বাস্থ্যের সাথে সম্পর্কিত নির্দিষ্ট শর্ত সাপেক্ষে পরিবারের প্রথম জীবিত সন্তানের গর্ভবতী মহিলা (Pregnant Women) এবং স্তন্যদানকারী মায়েদের (Lactating Mother) অ্যাকাউন্টে সরাসরি সরবরাহ করা হবে।

এই প্রকল্প প্রচলনের মূল উদ্দেশ্য (Goal of this project) -

আমাদের দেশে গর্ভাবস্থায় সমস্যা এবং রোগজনিত কারণে প্রতি বছর প্রায় ৫৬ হাজার মহিলা মারা যান। এই সমস্যাটির পরিপ্রেক্ষিতে, সরকার সজাগ দৃষ্টি রেখে মহিলাদের উন্নতি করতে এই প্রকল্পটির পরিকল্পনা ও বাস্তবায়ন করেন। এই প্রকল্পের আওতায় গর্ভবতী মহিলাদের প্রসবের সময় সরকার তাদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি ৫ হাজার টাকা প্রদান করে থাকে।

এই প্রকল্পটি দেশের অনেক রাজ্যে বাস্তবায়িত হওয়ার পর থেকে শুধু যে মহিলাদের উন্নতি হয়েছে তাই নয়, সাথে অপুষ্টিজনিত কারণে মা ও সদ্যজাতের মৃত্যুজনিত হারও কমেছে। এই প্রকল্পের আওতায় মা ও সদ্যজাতের পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত করার উদ্দেশ্যে এই পরিমাণ রাশি প্রদান করা হয় (৫০০০ টাকা)। এই প্রকল্পের আর একটি মূল লক্ষ্য হ'ল মহিলাদেরকে আর্থিকভাবে শক্তিশালী করা যাতে তারা তাদের পাশাপাশি তাদের নবজাতক সন্তানের যত্ন নিতে পারেন।

জননী সুরক্ষা যোজনা থেকে বর্তমানে প্রতিবছর ১ কোটিরও বেশী মহিলা আর্থিক সহায়তা পাচ্ছেন। সরকার জেএসওয়াইয়ের জন্য বার্ষিক ১,৬০০ কোটি টাকা ব্যয় করছে।

PMMVY - a cash incentive of ` 5000/

PMMVY - a cash incentive of ` 5000/

প্রধানমন্ত্রী মাতৃবন্দন যোজনার জন্য কীভাবে আবেদন করবেন (How to apply for PM Matri Bandana Yojana) -

এই প্রকল্পের জন্য আবেদন করতে হলে যথাযথভাবে আবেদনের ফর্ম 1A পূরণ করতে হবে এবং এর সাথে এমসিপি কার্ডের অনুলিপি, পরিচয় প্রমাণের অনুলিপি, ব্যাংক/পোস্ট অফিস অ্যাকাউন্টের পাসবুকের অনুলিপি, আবেদনকারী এবং তার স্বামীর দ্বারা যথাযথভাবে স্বাক্ষরিত একটি প্রতিশ্রুতি/সম্মতি পত্র ইত্যাদি নথি দাখিল করতে হবে। এমসিপি কার্ডে নিবন্ধিত এলএমপি এই প্রকল্পের আওতায় গর্ভাবস্থার তারিখ হিসাবে বিবেচিত হবে। পিএমএমভিওয়াইয়ের আওতায় অনলাইনে আবেদনের জন্য লগ ইন করুন এই লিঙ্কে

https://pmmvy-cas.nic.in/backoffice/useraccount/login?ReturnUrl=%2Fbackoffice%2Fhome%2F

Image Source - Google

Related Link - ডেয়ারি ফার্ম বিজনেস করতে চান? লোন (Dairy Farm Business Loan) সম্পর্কে জেনে নিন এখনই

সাশ্রয়ী মূল্যের মিনি ট্রাক্টর (Affordable Mini Tractors) – এই ট্রাক্টর ব্যবহারে কৃষিকাজে কৃষকের ব্যয় কম ও অধিক ফলন

৭ শতাংশের পরিবর্তে ৪ শতাংশ সুদের হারে কৃষকদের জন্য লোণ (Loan for farmers), জানুন বিস্তারিত

English Summary: Every year more than crores of women are benefiting from this scheme of the government, you also apply and get Rs 5,000

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.