(Low Budget Mini Sprayer) এই মিনি স্প্রেয়ারের সাহায্যে কৃষিকাজ হবে এবার আরও সহজ

KJ Staff
KJ Staff
Mini Sprayer
Mini Sprayer

কীট ও রোগ থেকে ক্ষেতের ফসল রক্ষার জন্য বিভিন্ন ধরণের কীটনাশক স্প্রে করা হয়। এই স্প্রে বিভিন্ন কৃষি সরঞ্জাম দ্বারা করা যেতে পারে। ফসলে কীটনাশক স্প্রে করলে তা শীঘ্র ফসলের উপর প্রভাব দেখায়, কীট রোধ করে। পাশাপাশি কৃষকদের সময় সাশ্রয় করে এবং ব্যয় হ্রাস হয়। বর্তমানে ফসলে কীটনাশক স্প্রে করার জন্য বাজারে প্রচুর কৃষি মেশিন তৈরি হচ্ছে। কিন্তু ব্যয়সাধ্য হওয়ার কারণে অনেক ক্ষুদ্র কৃষকই এই কৃষি মেশিনগুলি ক্রয় করতে ব্যর্থ হচ্ছেন। এ জাতীয় পরিস্থিতিতে সকল স্তরের কৃষকদের জন্য একটি সুস্থায়ী, স্বল্প মূল্যে স্প্রেয়িং মেশিনের তথ্য আমরা আপনাকে জানাব, যার মাধ্যমে কৃষকরা সহজেই তাদের ফসলে কীটনাশক স্প্রে করতে পারবেন। এর দাম খুব সস্তা হওয়ায় ক্ষুদ্র কৃষকরা সহজেই এটি কিনতে পারেন। মিনি স্প্রেয়ার সম্পর্কে আজ আপনাদের তথ্য দেওয়া হবে, দেখে নিন এ সম্পর্কে যাবতীয় তথ্য।

মিনি স্প্রেয়ার কী (What is Mini Sprayer)- 

এই স্প্রেয়ারটি হস্ত দ্বারা চালিত হয়। এই কারণে এটি ক্ষুদ্র কৃষকদের জন্য খুব দরকারী একটি মেশিন। মিনি স্প্রেয়ার হস্তচালিত হওয়ায় এতে বিদ্যুৎ খরচ সাশ্রয় হয়। এ কারণেই ক্ষুদ্র কৃষকরা সহজেই এগুলি ব্যবহার করতে পারেন।

বাজারে মিনি স্প্রেয়ারের দাম (Prices of mini sprayers in the market)-

বিভিন্ন ধরণের মিনি স্প্রেয়ার রয়েছে, যা ১.২ লিটার থেকে ৫ লিটার পর্যন্ত পাওয়া যায়। কৃষকরা খুব সাশ্রয়ী মূল্যে তাদের ইউটিলিটি অনুযায়ী মিনি স্প্রে মেশিন কিনতে পারবেন। বাজারে বিভিন্ন সংস্থার মিনি স্প্রেয়ার মেশিন রয়েছে, কর্মক্ষমতা এবং কোম্পানির উপর ভিত্তি করে এগুলির মূল্য ভিন্ন হয়।

কোম্পানি ও স্প্রেয়ারের মূল্য -

মহিন্দ্রা মিনি স্প্রেয়ার মেশিন ২ লিটার ১২০ টাকায় কিনতে পারবেন।

স্পেয়ারম্যান মিনি স্প্রেয়ার মেশিন ১ লিটার ১৫০ টাকায় কিনতে পারেন।

স্পেয়ারম্যান মিনি স্প্রেয়ার মেশিন ৫ লিটার ২০০ টাকায় পাওয়া যায়।

স্পেয়ারম্যান মিনি স্প্রেয়ার মেশিন ৪০০ টাকায় পাওয়া যায়।

স্পেয়ারম্যান মিনি স্প্রেয়ার মেশিন ৫ এলটিআর ৫০০ টাকায় পাওয়া যায়।

স্পেয়ারম্যান মিনি স্প্রেয়ার মেশিন ৫ লিটার ৮৫০ টাকায় পাবেন।

যদি কোনও কৃষক উপযুক্ত মিনি স্প্রেয়ার কিনতে চান, তবে তিনি তার এলাকার বেসরকারী সংস্থাগুলির সাথে যোগাযোগ করতে পারেন, যারা কৃষি সরঞ্জাম উত্পাদন করেন।  

Image Source - Google

Related Link - হলুদ চাষের (Turmeric farming) সুবিধা-অসুবিধা

এখন আপনিও পাবেন সরকার থেকে বিনামূল্যে এলপিজি (PMUY), এই পদ্ধতিতে আবেদন করুন

প্রধানমন্ত্রী কৃষি যন্ত্র সাবসিডি যোজনা (PM Agricultural Machinery Subsidy Scheme)- আপনিও করুন এই পদ্ধতিতে আবেদন আর পেয়ে যান কৃষি যন্ত্রে ৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters