মার্চের প্রখর তাপের কারণে ক্ষতিগ্রস্ত গম, কম ফলনের আশঙ্কা কৃষকদের

Saikat Majumder
Saikat Majumder
গম চাষ

মার্চ মাসে প্রচণ্ড গরমের বিরূপ প্রভাব পড়ছে গমের ওপর । শীতকালে অতিরিক্ত আর্দ্রতার কারণে গমের শীষ ছোট ছিল এবং এখন সময়ের আগেই অতিরিক্ত গরম পরে যাওয়ায় শীষ শুকাতে শুরু করেছে। একর প্রতি ফলন দুই থেকে তিন কুইন্টাল কম হবে বলে ধারণা করা হচ্ছে। শুধু তাই নয়, দানাগুলোও পাতলা হবে বলে কৃষকদের ধারনা ।

এ সমস্যা দেখে কৃষকরা চিন্তিত। এবার মার্চেই গরম বাতাস বইতে শুরু করলে তার সরাসরি প্রভাব পড়েছে গম ফসলে। কৃষি কর্মকর্তা পারবিন্দর সিং বলেছেন যে সময়ের আগে অতিরিক্ত গরমের কারণে প্রতি একর চার মণ (৪০ কেজি প্রতি মণ) কম ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুনঃ Betel Vine Cultivation 2022 : পান পাতার উন্নত চাষ কীভাবে করবেন, বছরে কত লাভ হবে?

ভানে গ্রামের বাসিন্দা কৃষক সিং বলেছেন যে এবার তিনি পাঞ্জাব সরকারের কাছ থেকে দেরিতে ডিএপি সার পেয়েছেন, সেই কারণেই নির্ধারিত সময় থেকে গম বপন বিলম্বিত হয়েছে। মার্চ মাসে, দানাগুলি ঘন হওয়ার কথা ছিল, তবে গ্রীষ্মের শুরুর কারণে, দানাগুলি পাতলা থেকে যায় এবং শুকোতে শুরু করে। এতে একর প্রতি তিন কুইন্টাল গমের ক্ষতি হবে কৃষকদের।

অতিরিক্ত আর্দ্রতার কারণে দানা ছোট হওয়ার সম্ভবনা

মান্ডি লাধুকা, একজন কৃষক গুরদীপ সিং জানান যে তিনি গমের বীজ ৩০৮৬ ব্যবহার করেছিলেন, যার দানা অতিরিক্ত আর্দ্রতার কারণে ছোট থেকে গেছে । আগে ছোট কানের দুলের কারণে দানা অতিরিক্ত ছিল না আর এখন অকালে তাপের কারণে দানাগুলো শুকিয়ে যেতে শুরু করেছে, যার কারণে দানাগুলো চিকন হয়ে গেছে । তিনি জানান, তার ষোল একর জমি রয়েছে। মার্চ মাসে যেভাবে গরম বাতাস বইছে, তার সরাসরি প্রভাব পড়ছে গম ফসলে। একর প্রতি দুই থেকে তিন কুইন্টাল ক্ষতির সম্মুখিন হতে হবে কৃষকদের। কৃষকরা লাভের আশা করেন না, শুধু ডিজেল, সার, কীটনাশক ও বীজের খরচ কিভাবে মেটাবেন সেই চিন্তাই এখন কৃষকদের ঘুম কেরেছে।

আরও পড়ুনঃ কিভাবে চেরি টমেটো চাষ করবেন, জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি ও এর জাত

Published On: 21 March 2022, 12:50 PM English Summary: Wheat damaged due to intense heat in March, farmers fear low yield

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters