Stihl India Mahindra Tractors

নব-প্রযুক্তির কাঁকড়া চাষে তাক লাগাচ্ছে নন্দীগ্রামের অতসী

পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম এক নম্বর ব্লকের চর-কেন্দেমারী গ্রামের তপশিলিজাতিভুক্ত গৃহ বধূ অতসী মাইতি তাঁর বাড়ির পুকুরে মাছ চাষের সঙ্গে সঙ্গে পুকুরে ভাসমান বাক্সতে কাঁকড়া চাষ করছেন

KJ Staff
KJ Staff
নিজেস্ব চিত্র।

কৃষিজাগরন ডেস্কঃ পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম এক নম্বর ব্লকের চর-কেন্দেমারী গ্রামের তপশিলিজাতিভুক্ত গৃহ বধূ অতসী মাইতি তাঁর বাড়ির পুকুরে মাছ চাষের সঙ্গে সঙ্গে পুকুরে ভাসমান বাক্সতে কাঁকড়া চাষ করছেন আর সেই কাঁকড়া রপ্তানী হচ্ছে চীন, সিঙাপুর, মার্কিন যুক্ত  রাষ্ট্রের মতো বিদেশী বাজারে ।মাধ্যমিক পাশ অতসী গৃহকাজের সাথে সাথে বাড়ির খিড়িকি পুকুরে করছেন এই অভিনব কাঁকড়া চাষ।  কাদা কাঁকড়া চাষের  আধুনিক লাভজনক পদ্ধতির নাম “বক্স ক্রাব টেকনোলজি” বা বাক্স-পদ্ধতি।

আরও পড়ুনঃ পুকুর থেকে পোনা তৈরি,রইল গলদা চিংড়ি চাষের যাবতীয় খুঁটিনাটি,শিখে নিলেই কেল্লাফতে

অতসী বলেন, বক্স ক্রাব টেকনোলজিতে কাঁকড়ার  চাষ অত্যন্ত লাভ জনক, এর কারন ও আছে অনেক, প্রথমত একি পুকুরে মাছ চাষের সাথে সাথে ভাসমান বাক্সে কাঁকড়ারচাষে লাভ দ্বিগুন হচ্ছে। সম্প্রতি দুয়ারে সরকার ক্যাম্পে “মৎস্যজীবী নিবন্ধীকরন” প্রকল্পে নাম লিখিয়েছে অতসী। ব্লক মৎস্য দপ্তরের সাথে নিয়মিত যোগাযোগ রেখে চলেন। ব্লকের মৎস্য আধিকারিকের সবসময় সহায়তা পান বলে জানান তিনি।

আরও পড়ুনঃ বোয়াল মাছ চাষ কি লাভজনক? শিখবেন নাকি বোয়াল মাছের চাষ পদ্ধতি

নন্দীগ্রাম-১ ব্লকের মৎস্যচাষ সম্প্রসারণ আধিকারিক সুমন কুমার সাহু জানান, “অতসী মাইতি এক অন্যন্য উদাহরন তৈরি করেছেন যা অন্যন্য গৃহ বধূদের উৎসাহীত করবে।অর্থনৈতিকভাবে স্বনির্ভর করার পাশাপাশি বিকল্প উপার্জনের পথ দেখাচ্ছে বাক্স পদ্ধতিতে কাঁকড়া চাষ।প্রতিটি বাক্সে একটি করে কাঁকড়া থাকায় একে অপরকে আক্রমন করতে পারেনা।অপরিপক্ক ডিম্বাশয়যুক্ত সুস্থ্য সবল সকল দাঁড়া যুক্ত স্ত্রী কাঁকড়া প্রতিটি বাক্সে মজুদ করে পরিপক্ক ডিম্বাশয় কাঁকড়ায় পরিনত করে বাজারজাত করা হয়।অত্যাধুনিক এই পদ্ধতি অনুসরণ করে কাঁকড়াচাষিরা লাভের মুখ দেখছেন।

Published On: 18 January 2024, 06:46 PM English Summary: Atsi of Nandigram is putting up shelves in new technology crab farming

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters