স্কুল থেকে শিক্ষা নিয়ে বাড়িতে সব্জি চাষ ! পড়ুয়ারা জোগাচ্ছে পড়ার খরচ

 রুপালী দাস
রুপালী দাস
স্কুল থেকে শিক্ষা নিয়ে বাড়িতে সব্জি চাষ ! পড়ুয়ারা জোগাচ্ছে পড়ার খরচ

অনেক সময় অর্থের অভাবে পড়াশোনা এগিয়ে নিয়ে যাওয়া খুবই কষ্টকর হয়ে ওঠে। গোটা বিশ্বে এমন অনেক পড়ুয়া রয়েছে যারা শুধুমাত্র অর্থের অভাবে নিজের পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে পারেনা। সেই তাঁদের জন্যই নতুন পথের দিশা দেখেচ্ছে বাংলাদেশের বেশ কিছু স্কুল। স্কুলেই দেওয়া হচ্ছে কৃষি বিষয়ে বিশেষ শিক্ষা। আর সেখান থেকেই  শিক্ষা নিয়ে পড়ুয়ারা ঘরের বাগানে সব্জি চাষ করে উপার্জন করছে টাকা। আর এই টাকা দিয়েই বহন করা হচ্ছে তাঁদের পড়াশোনার খরচ। পাশাপাশি পরিবারকেও আর্থিক দিক থেকে কিছুটা সহায়তা করতে পারছে ছাত্র ছাত্রীরা।

জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় ও শিক্ষক–শিক্ষার্থীরা জানিয়েছেন  কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে অপুষ্টিজনিত রোগ প্রতিরোধ, পরিবেশের ভারসাম্য রক্ষা ও পরিবারের খাদ্যচাহিদা সবদিক লক্ষ্য করে উপজেলার ২৬টি সরকারি-বেসরকারি স্কুলে  ১৫ দিন পরপর কৃষি বিষয়ে ক্লাস নেওয়া হচ্ছে। আর এই ক্লাসে হাতে কলমে পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। স্কুলে পড়ুয়াদের এই বিষয়ে শিক্ষা দেওয়ার একটিই লক্ষ্য যাতে তাঁরা এখন থেকেই স্বাবলম্বী হতে পারে। পাশাপাশি পড়াশোনার যাবতীয় খরচ যেমন বই, খাতা ইত্যাদি কেনা পড়ুয়ারা নিজেই বহন করতে পারে।

আরও পড়ুনঃ  বহু নারীর অনুপ্রেরণা হয়ে উঠেছেন আনেছা বেগম, সংসার চলে চিনা মুরগী পালনে

ইতিমধ্যেই এই প্রশিক্ষনের মাধ্যমে বিভিন্ন জেলার পড়ুয়ারা অর্থ উপার্জন করছে। নবম শ্রেণীর এক ছাত্রী বাড়িতে সব্জি চাষ করে ১০ হাজার টাকা উপার্জন করেছে। আবার কেও কেও বাড়ির উঠোনেও শুরু করেছে সব্জি চাষ। সকলকে এই শিক্ষা দেওয়ার মাধ্যমে সমাজকে দেওয়া হচ্ছে নতুন পথের দিশা।

আরও পড়ুনঃ  ৭০ একর জমি, ৫ কোটি গাছ! বিশাল বন তৈরি করে নজির গড়লেন এই ব্যক্তি

Published On: 10 April 2022, 05:24 PM English Summary: Agriculture training is being given in schools! The students are providing tuition fees

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters