৭০ একর জমি, ৫ কোটি গাছ! বিশাল বন তৈরি করে নজির গড়লেন এই ব্যক্তি

 রুপালী দাস
রুপালী দাস
৭০ একর জমি, ৫ কোটি গাছ! আস্ত একটি বন তৈরি করে নজির গড়লেন এই ব্যক্তি

উন্নয়নের নামে তারা প্রতিনিয়ত গাছ কেটে ফেলছে। সর্বত্র শুকনো রাস্তা পাওয়া যায়। এর মধ্যে একজন ব্যক্তি 70 একর জমিতে 5 মিলিয়ন গাছ লাগিয়ে একটি বিশাল বন তৈরি করেছেন।

হ্যাঁ! বিশ্বাস করা কঠিন হলেও এটাই সত্যি.! তেলেঙ্গানার সূর্যপেট জেলার রাঘবপুরম গ্রামের দুশর্লা সত্যনারায়ণ নামে এক ব্যক্তি 70 একরের একটি খামারকে বনে পরিণত করেছেন।

তিনি যে বনটি তৈরি করেছিলেন তা প্রায় 32টি বিভিন্ন জাতের পাখি, বিভিন্ন জন্তু এবং 5 কোটিরও বেশি জাতের গাছের আবাসস্থল। সত্যনারায়ণ যে বন তৈরি করেছেন তাতে সাতটি পুকুর রয়েছে, যার মধ্যে পদ্ম পুকুরটি সবচেয়ে জনপ্রিয়।

আরও পড়ুনঃ  দু বছর পরে অবশেষে অমরনাথ যাত্রা! জেনে নিন কোথায় কী ভাবে হবে রেজিস্ট্রেশন

প্রকৃতি প্রেমিক সত্যনারায়ণ

সত্যনারায়ণ ছোটবেলা থেকেই প্রকৃতিপ্রেমী ছিলেন। রাঘবপুরম গ্রামের জঙ্গলের পরিচর্যায় তিনি সারা জীবন কাটিয়েছেন। তার নিজের দুটি সন্তান এবং সম্পত্তি বনের পশুপাখির মধ্যে সীমাবদ্ধ থাকা সত্ত্বেও প্রকৃতি ও সমাজসেবায় তার সর্বদা হাত রয়েছে। 

সত্যনারায়ণ নির্মিত এই বন অত্যন্ত ব্যয়বহুল। বিক্রির কথা বলেছেন অনেক ব্যবসায়ী। তবে গত ৬০ বছর ধরে কষ্ট করে বেড়ে ওঠা এই বনভূমির মূল্য পরিশোধ করা যাচ্ছে না। এবং তারা নিজেরাই উত্তর দিয়েছিল যে তাদের জমি বিক্রি করার কোন ইচ্ছা নেই।

সখের বশে ক্যারিয়ার ছেড়েছেন

সত্যনারায়ণ কৃষি বিষয়ে ডিগ্রি অর্জন করেছেন। তারপর কয়েকদিন ব্যাংকে চাকরি করেন। নালগোনা জেলায় জলের সমস্যা নিয়ে কাজ করার সময় সমস্যার সম্মুখীন হওয়ায় চাকরি ছেড়ে দেন।  

আরও পড়ুন ঃ  ধানের জাত: এই ৬টি নতুন জাতের ধান বপন করলে ভালো ফলন পাওয়া যাবে, জেনে নিন তাদের বিশেষত্ব

এখানে মানুষের হস্তক্ষেপ নেই

সত্যনারায়ণের তৈরি বনে অন্যান্য প্রাকৃতিক বনের মতোই নিজস্ব বাস্তুতন্ত্র রয়েছে। ডালপালা পড়ে গেলে সেগুলি থেকে যায়। তাদের ব্যাপারে কেউ হস্তক্ষেপ করে না। এতে বসবাসকারী প্রাণী ও পাখিরা বনকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

Published On: 10 April 2022, 12:43 PM English Summary: 70 acres of land, 5 crore trees! This person set an example by creating a big forest

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters