ধানের জাত: এই ৬টি নতুন জাতের ধান বপন করলে ভালো ফলন পাওয়া যাবে, জেনে নিন তাদের বিশেষত্ব

 রুপালী দাস
রুপালী দাস
ধানের জাত: এই ৬টি নতুন জাতের ধান বপন করলে ভালো ফলন পাওয়া যাবে, জেনে নিন তাদের বিশেষত্ব

বর্ষা এলেই মুলত কৃষকরা ধান বপন শুরু করেন। আবার অনেক কৃষক ফসল বপনের প্রস্তুতিও শুরু করেছেন। এই সময় কৃষকদের মনে রাখতে হবে যে তারা তাদের জমিতে শুধুমাত্র উন্নত জাতের ধান বপন করতে হবে। আমরা জানিয়ে রাখি যে বর্তমানে, কৃষি বিজ্ঞানীরা খাদ্য সামগ্রীতে পুষ্টি বাড়ানোর জন্য কাজ করছেন। ফসলে পুষ্টির ঘাটতি পূরণ করাই তাদের লক্ষ্য।

এই সিরিজে, ভারতীয় ধান গবেষণা দ্বারা এমন কিছু নতুন জাত উদ্ভাবন করা হয়েছে, যাতে পুষ্টির দ্বিগুণ পরিমাণ পাওয়া যায়। এই নতুন জাতের বিশেষত্ব হলো এর মাধ্যমে মানুষের অপুষ্টির সমস্যা দূর করা সম্ভব। আসুন আমরা আপনাকে বলি যে দেশে, বিশেষ করে অন্ধ্র প্রদেশ, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, কর্ণাটক, আসাম, উত্তর প্রদেশ, ছত্তিশগড়, উড়িষ্যা এবং পাঞ্জাবে ধান চাষ করা হয়। এমতাবস্থায় কৃষকদের উচিত এসব নতুন জাত বপন করা।

আরও পড়ুনঃ  Betel Vine Cultivation 2022 : পান পাতার উন্নত চাষ কীভাবে করবেন, বছরে কত লাভ হবে?

 6টি নতুন ধানের জাত উদ্ভাবিত

  • হায়দ্রাবাদ-ভিত্তিক ভারতীয় ধান গবেষণা ইনস্টিটিউট ধানের নতুন জাত উদ্ভাবন করেছে। এর মধ্যে রয়েছে ডিআরআর ধান ৪৫, ডিআরআর ধান ৪৯।

  • উড়িষ্যা ভিত্তিক কেন্দ্রীয় ধান গবেষণা দ্বারা CR Paddy 310, CR Paddy 311 বিভিন্ন জাত উদ্ভাবন করা হয়েছে।

  • ছত্তিশগড়ের রায়পুরে অবস্থিত ইন্দিরা গান্ধী কৃষি বিশ্ববিদ্যালয় দ্বারা জিঙ্ক ও ধান এবং সিজিজেডআর জাত উদ্ভাবন করা হয়েছে।

নতুন জাতের বিশেষত্ব

এই জাতের ধানের বিশেষ বিষয় হল এই জাতের ধান খেলে শরীরে জিঙ্কের ঘাটতি মেটে। কৃষি বিজ্ঞানীর মতে, দেশের বেশির ভাগ জায়গায় খাবারে অবশ্যই ভাত রান্না করা হয়। এমতাবস্থায় প্রতিষ্ঠানটি এমন কিছু নতুন জাত উদ্ভাবন করেছে, যা দেশের জিঙ্কের ঘাটতি পূরণ করবে।

আমরা যদি নতুন জাত সম্পর্কে কথা বলি, তবে অন্যান্য ধানের তুলনায় তাদের মধ্যে জিঙ্কের পরিমাণ 25 পিপিএম, অন্য জাতগুলিতে জিঙ্কের পরিমাণ 2 পিপিএম পাওয়া যায়। এটা পরিষ্কার যে নতুন জাতগুলিতে জিঙ্কের পরিমাণ দ্বিগুণ পাওয়া যাবে। সম্প্রতি উপযোগী ধানের জাত উদ্ভাবন করা হয়েছে। এগুলোর মধ্যে ভালো পরিমাণে জিঙ্ক পাওয়া যায়। 

কৃষক এসব জাতের বীজ বপন করলে ফসলের ভালো ফলন যেমন পাওয়া যাবে, তেমনি বাজারে ভালো দামও পাওয়া যাবে। যদি কোন কৃষক এই জাতগুলি বপন করতে চান তবে তিনি এই প্রতিষ্ঠান বা তার এলাকার বেসরকারি বীজ কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুনঃ বাজরা হয়ে উঠবে দেশের সুপারফুড, উৎপাদন বাড়াতে এবং নতুন জাত তৈরিতে নিযুক্ত ICAR

 

Published On: 08 April 2022, 02:26 PM English Summary: Paddy Varieties: These 6 new varieties will get good results for sowing, Nine is their specialty

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters