বাসমতি চাল নিয়ে নয়া গবেষণা কৃষি বিজ্ঞানীদের, দূর হবে রপ্তানির বাধা

 রুপালী দাস
রুপালী দাস
বাসমতি চাল নিয়ে নয়া গবেষণা কৃষি বিজ্ঞানীদের, দূর হবে রপ্তানির বাধা

অতিরিক্ত কীটনাশকের ব্যবহার বাসমতি চালের রপ্তানিকে প্রভাবিত করেছে, কৃষকদের ক্ষতি করছে। কিন্তু সম্প্রতি  কৃষি বিজ্ঞানীরা এমন একটি বিকল্প নিয়ে এসেছেন যে ভবিষ্যতে কীটনাশকের প্রয়োজন হবে না। পুসার ভারতীয় কৃষি গবেষণা কমিটি ৩টি জাত উদ্ভাবন করেছে যা ফসলে রোগ সৃষ্টি করে না। 

বর্তমানে বাজারে রাসায়নিকমুক্ত ফসলের ব্যাপক চাহিদা রয়েছে। বাসমতি চাল আগের মতোই থাকবে। ফলে বাসমতি চাল রপ্তানি বাড়বে। পুষা সংস্থায় বাসমতি চালের ওপর বেশির ভাগ কাজ হয়। বাসমতি 1509 ও 1847 জাত উন্নত করা হয়েছে এবং 1886টি নতুন জাত উদ্ভাবন করা হয়েছে। যেহেতু এই তিনটি জাতই রোগ প্রতিরোধক, তাই এতে কোনো কীটনাশকের প্রয়োজন হবে না। এমনটাই জানিয়েছেন রিতেশ শর্মা।

আরও পড়ুনঃ  বিরল প্রজাতির কালো গমের চাষ করে তাক লাগিয়ে দিলেন কৃষি বিজ্ঞানিরা,শুধু মাত্র ভারতেই পাওয়া যাচ্ছে এই গম

নতুন জাতগুলো কোন রোগ থেকে মুক্ত?

কৃষি বিশেষজ্ঞ ড. শর্মা বলেন, পুসা বাসমতির তিনটি জাতের ব্যাকটেরিয়াল ব্লাইট নেই। তাই বাসমতি ধানে ছত্রাক বা ব্লাস্ট রোগ হবে না। ব্লাস্ট রোগ নিয়ন্ত্রণে ট্রাইসাইক্লাজল যোগ করা হলে চাল রপ্তানিতে সমস্যা হবে। কিন্তু এখন সমস্যা কেটে গেছে। নতুন উদ্ভাবিত এই জাতটির কারণে রপ্তানিও বেড়েছে।

কীটনাশকের মাত্রা নির্দিষ্ট:-

ফসলের কীটনাশকের মাত্রাও নির্দিষ্ট। সরকার বলেছে, এমন পরিস্থিতিতে কীটনাশক কম ব্যবহার করতে হবে। উচ্চ মাত্রার কীটনাশক সরাসরি ধানের গুণমানকে প্রভাবিত করে। সরকার বলছে, এর প্রভাব ভবিষ্যতে চালের গুণমানে পড়বে।

বাসমতি চালে ঠিক কী সমস্যা?

কৃষিবিদদের মতে, বাসমতি চালে 19.9 শতাংশ কীটনাশক উপাদান রয়েছে, ইউরোপীয় ইউনিয়নের অডিট রিপোর্ট অনুসারে। 1,128টি চালের নমুনার মধ্যে 45টি নমুনায় উচ্চ মাত্রার কীটনাশক পাওয়া গেছে। এতে বাসমতি চাল রপ্তানিতে প্রভাব পড়ছে।

আরও পড়ুনঃ  নীলকন্ঠ আলু চাষ: মাত্র 10 বস্তা বীজে 258 বস্তা নীলকন্ঠ আলু উৎপাদন, জেনে নিন এর বিশেষত্ব

Published On: 06 April 2022, 05:55 PM English Summary: New research on basmati rice by agricultural scientists, barriers to export will be removed

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters