বীজ বপণ এবং সার প্রয়োগ দুই হবে একই যন্ত্রে,খরচ কমবে,আয় বাড়বে কৃষকদের,আশা কৃষি বিজ্ঞানীদের

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

ইউরিয়া প্রয়োগযন্ত্রের  সাহায্যে ঘণ্টায় এক বিঘা জমিতে গুটি ইউরিয়া প্রয়োগ করা সম্ভব, যা প্রচলিত পদ্ধতির কর্মদক্ষতার তুলনায় সাত-আট গুণ বেশি। কৃষির মানোন্নয়ন, খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জন, পুষ্টি এবং নিরাপদ খাদ্য ব্যবস্থা নিশ্চিতকল্পে ফসল উৎপাদনে লাগসই কৃষি যন্ত্রপাতি ব্যবহার এখন সময়ের দাবি।জনসংখ্যা বৃদ্ধি, কৃষি জমি হ্রাস, কম উৎপাদন এবং বৈশ্বিক জলবায়ু পরিবর্তন প্রভৃতি কৃষির অগ্রগতিকে চ্যালেঞ্জের সম্মুখীন করেছে। কৃষিকে লাগসই যান্ত্রিকীকরণের মাধ্যমে সবার কাছে গ্রহণযোগ্য করতে হবে।

রাইস ট্রান্সপ্ল্যান্টার কাম দানাদার ইউরিয়া প্রয়োগ যন্ত্রের কার্যকারিতা সম্পর্কে যন্ত্রের উদ্ভাবক ড. মো. আনোয়ার হোসেন বলেন, রাইস ট্রান্সপ্ল্যান্টার কাম দানাদার ইউরিয়া প্রয়োগ যন্ত্রের সাহায্যে জমিতে একই যন্ত্রে একসঙ্গে চারা রোপণ ও ইউরিয়া সার প্রয়োগ করা যায় বিধায় কৃষকের অর্থ ও সময় সাশ্রয় করা সম্ভব।

বোরো মৌসুমে কৃষক সাধারণত জমিতে বিঘা প্রতি ৩৮ কেজি ইউরিয়া সার প্রয়োগ করে থাকে, রাইস ট্রান্সপ্লান্টার কাম দানাদার ইউরিয়া প্রয়োগ যন্ত্রের সাহায্যে প্রতি বিঘায় ২৮ কেজি ইউরিয়া সার প্রয়োগ করেও প্রচলিত পদ্ধতির তুলনায় ১০ ভাগ বেশী ধান উৎপাদন করা যায়। এতে জ্বালানি খরচ হয় প্রতি ঘন্টায় প্রায় ১ লিটার।

আরও পড়ুনঃ ব্রাশ কাটার কিনুন মাত্র ১ টাকায়! কৃষকদের জন্য সীমিত অফার

রাইস ট্রান্সপ্লান্টের ব্যবহারে একদিকে যেমন কৃষি শ্রমিকের অভাব দূর হবে অন্যদিকে শস্য উৎপাদন অনেকাংশে বৃদ্ধি পাবে, এতে কৃষকরা উপকৃত হবে। বর্তমান সময়ে যান্ত্রিকীকরণ আজ সময়ের দাবিতে পরিণত হয়েছে। সেক্ষেত্রে দেশের চিরাচরিত কৃষি ব্যবস্থাকে আধুনিক তথা যান্ত্রিক কৃষি ব্যবস্থায় রূপান্তরের বিকল্প নেই।

রাইস ট্রান্সপ্লান্টার কাম মিশ্রসার প্রয়োগযন্ত্রের সাহায্যে জমিতে একই যন্ত্রে একসাথে ধানের চারা রোপণ এবং সকল সার আনুপাতিক হারে মিশ্রিত করে প্রয়োগ করা যায়, বিধায় কৃষকের অর্থ ও সময় সাশ্রয় করা সম্ভব। মাটির গভীরে সার প্রয়োগ করা হয় বলে প্রচলিত পদ্ধতির তুলনায় শতকারা ৩০ ভাগ ইউরিয়া সার কম লাগে।

আরও পড়ুনঃ ইউরিয়া সার জমিতে ব্য়বহার করছেন?হতে পারে চরম ক্ষতি ,জেনে নিন সঠিক ব্য়বহার

আমাদের দেশে কৃষি যান্ত্রিকীকরণের প্রধান অন্তরায় প্রান্তিক কৃষকের কৃষিযন্ত্র ব্যবহারের অনুপযোগী ছোট কৃষিজমি, যেখানে মানসম্মত কৃষি যন্ত্রপাতি ব্যবহার করা যায় না। দেশের প্রান্তিক কৃষকরা অর্থনৈতিকভাবেও অসচ্ছল তাদের উচ্চমূল্যে আধুনিক কৃষি যন্ত্রপাতি ক্রয়ের সামর্থ্য নেই এছাড়া ব্যাংক থেকে ঋণ গ্রহণ করে কৃষি যন্ত্রপাতি ক্রয়ে রয়েছে নানা প্রতিবন্ধকতা।

Published On: 05 February 2022, 04:57 PM English Summary: Seed sowing and fertilizer application will be done in the same machine, cost will be reduced, income will be increased for farmers, hope agronomists

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters