গম এবং অন্যান্য ফসল কাটার জন্য এই সস্তা কৃষি মেশিনগুলি ব্যবহার করুন, আপনি কম বিনিয়োগে বেশি লাভ পাবেন

 রুপালী দাস
রুপালী দাস
গম এবং অন্যান্য ফসল কাটার জন্য এই সস্তা কৃষি মেশিনগুলি ব্যবহার করুন, আপনি কম বিনিয়োগে বেশি লাভ পাবেন

এখন ফসল তোলার সময় ঘনিয়ে আসছে। হ্যাঁ, বিশেষ করে মার্চের শেষের দিকে বা এপ্রিলের শুরুতে, গম ফসল কাটার জন্য প্রস্তুত হয়। ফসল বিক্রিতে একদিকে কৃষকরা যেখানে খুশি, অন্যদিকে ফসল তোলা নিয়েও শঙ্কা রয়েছে।

কৃষকরাও ক্রমবর্ধমান মূল্যস্ফীতির ক্ষতির সম্মুখীন হচ্ছেন। ফসল কাটার জন্য, কৃষকদের কৃষি যন্ত্রপাতি (এগ্রি-মেশিন) প্রয়োজন। এমন পরিস্থিতিতে, এর সাথে জড়িত খরচ প্রায়শই কৃষকদের জন্য সমস্যা তৈরি করে, তাই আমরা আপনার সমস্যার সমাধান নিয়ে এসেছি। হ্যাঁ, এখন সারাদেশের কৃষক ভাইদের ফসল তোলা নিয়ে চিন্তা করতে হবে না। আমরা আপনাকে বলি যে বাজারে অনেক মেশিন ভাড়া পাওয়া যায়। যার সাহায্যে আপনি সহজেই আপনার ফসল তুলতে পারবেন। 

গম কাটার জন্য উপযুক্ত খামার যন্ত্রপাতি

গম কাটার জন্য রিপার কৃষি যন্ত্রপাতি এখন পর্যন্ত সেরা বলে বিবেচিত হয়। রিপার খুব হালকা। যদি আমরা এর ওজন সম্পর্কে কথা বলি, তাহলে এর মোট ওজন 8-10 কেজি পর্যন্ত। কিছু পরিসংখ্যান অনুসারে, রিপার মেশিন গম কাটাতে কাস্তির চেয়ে চার গুণ বেশি উপকারী এবং কম শ্রমেরও প্রয়োজন। তেলের ব্যবহারও খুব কম। প্রতি ঘণ্টায় মাত্র ১ লিটার তেল খরচ হয়।

এই যন্ত্রটি গম, ধান, ধনে ও জোয়ার ইত্যাদি কাটাতে ভালো কাজ করে। এতে কৃষকদের খরচও কম হয় এবং লাভও হয় ভালো। আপনি যদি এই কৃষি মেশিনের ব্লেড পরিবর্তন করেন, তাহলে আপনি সহজেই ভুট্টাও কাটতে পারবেন। বাজারে অনেক ধরনের মেশিন রয়েছে, যার দাম কৃষকদের জন্য উপযুক্ত বলে মনে করা হয়। এই ধরনের ডিভাইসগুলি অনলাইনেও পাওয়া যায় এবং দাম 15 থেকে 40 হাজার পর্যন্ত হতে পারে। আপনার যদি বিনিয়োগ করার মতো এত টাকা না থাকে তবে আপনি একটি মেশিন ভাড়াও নিতে পারেন।

এর সাহায্যে গমের পাশাপাশি বেরসিম, ছোলা বা সয়াবিনও সহজেই কাটা যায়। 1 ফুট পর্যন্ত গাছপালাও শর্ট হারভেস্টার দ্বারা সহজেই কাটা হয়। এটি একটি 50cc 4-স্ট্রোক ইঞ্জিন দ্বারা চালিত। 

 

Published On: 03 March 2022, 04:09 PM English Summary: Use these cheap agricultural machines for harvesting wheat and other crops, you will get more profit with less investment

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters