Stihl India Mahindra Tractors

এবার কলার গুঁড়া থেকে চাষিরা ভালো আয় পাবেন, এ বিষয়ে পূর্ণাঙ্গ তথ্য দিয়েছেন কৃষিবিদ

কলা চাষকারী কৃষকরা এখন চাষের পাশাপাশি তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে পারেন । আপনি নিশ্চয়ই ভাবছেন কলা দিয়ে কি ধরনের ব্যবসা শুরু করা যায়?

Rupali Das
Rupali Das
এবার কলার গুঁড়া থেকে চাষিরা ভালো আয় পাবেন, এ বিষয়ে পূর্ণাঙ্গ তথ্য দিয়েছেন কৃষিবিদ

কলা চাষকারী কৃষকরা এখন চাষের পাশাপাশি তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে পারেন । আপনি নিশ্চয়ই ভাবছেন কলা দিয়ে কি ধরনের ব্যবসা শুরু করা যায়?

আপনাদের জানাই, কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের বিজ্ঞানীরা তথ্য দিয়েছেন যে, কৃষকরা এখন কলার ফল থেকে গুঁড়া তৈরি করে বাজারে বিক্রি করে ভালো লাভ করতে পারেন।

বিজ্ঞানীরা বলছেন, বাজারে পাকা কলার চেয়ে কাঁচা কলার দাম বেশি। যার কারনে বাজারে কাঁচা কলা থেকে তৈরি গুড়ার দামও অনেক বেশি।তাই কৃষক ভাইয়েরা কলা চাষের পাশাপাশি কলার গুড়া তৈরির ব্যবসা শুরু করলে। তাই একসাথে আপনি একবারে আরও বেশি অর্থ উপার্জন করতে পারেন।

এ ছাড়া বিজ্ঞানীরা বলছেন, কলা তোলার সময় যেসব ফল নষ্ট হয়ে যায় সেগুলোও কৃষকরা কাঁচা কলার গুঁড়া তৈরিতে ব্যবহার করতে পারেন ।

কিভাবে কলার গুঁড়া তৈরি করবেন

  • কলার গুঁড়া তৈরি করতে, প্রথমে সোডিয়াম হাইপোক্লোরাইটের দ্রবণ দিয়ে সবুজ কলা ফল পরিষ্কার করুন, তারপরে হাত দিয়ে কলার খোসা ছাড়ুন এবং সাথে সাথে সাইট্রিক অ্যাসিড দ্রবণে 5 মিনিটের জন্য ডুবিয়ে রাখুন।
  • ফলটি হাত দিয়ে খোসা ছাড়ুন এবং সাথে সাথে এটি সাইট্রিক অ্যাসিড দ্রবণে 5 মিনিটের জন্য ডুবিয়ে রাখুন।
  • এর পর ফলগুলো ছোট ছোট করে কেটে নিন
  • এর পরে, কলার টুকরোগুলিকে 60 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় গরম বাতাসের চুলায় শুকানোর জন্য 24 ঘন্টা রাখা হয়, যাতে কলার টুকরোগুলি সম্পূর্ণ শুকিয়ে না যায়।
  • এর পর এই টুকরোগুলো মিক্সারে দিয়ে ভালো করে পিষে নিন। যতক্ষণ না আপনি একটি সূক্ষ্ম পাউডার পান।
  • কলা থেকে তৈরি পাউডার হালকা হলুদ রঙের হয়। প্রস্তুত পাউডার একটি পলিথিন ব্যাগ বা একটি কাচের বোতলে প্যাক করা যেতে পারে।
  • বাজারে বিক্রি করতে কৃষক ভাইয়েরা যেকোনো অনলাইন শপিং কোম্পানির সাথে যোগাযোগ করে বিনামূল্যে নিবন্ধন করে তাদের পণ্য বিক্রি করতে পারেন।
  • বিজ্ঞানীদের প্রাপ্ত তথ্য অনুযায়ী, কলার গুঁড়া তৈরিতে সব ধরনের কলার জাত ব্যবহার করা যায়।

 

Published On: 02 March 2022, 04:01 PM English Summary: This time the farmers will get good income from banana powder, the agronomist has given full information in this regard

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters