Bengal global business summit: বাংলায় ফের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন, শিল্পে বিনিয়গে জোর

রায়না ঘোষ
রায়না ঘোষ
Bengal global business summit (image credit- Google)
Bengal global business summit (image credit- Google)

আগামী বছর বাংলা নববর্ষের গোড়াতেই রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন (বিজিবিএস)। আগামী বছর ২০-২১ এপ্রিল এই দুদিন বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হবে। সোমবার মুখ্যমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে এই ঘোষণা করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সম্ভবত নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে সম্মেলন। করোনা কাঁটায় গত দু বছর বাণিজ্য সম্মেলন করতে পারেনি রাজ্য সরকার। এবার করোনার প্রকোপ অনেকটা কম। আর তাই রাজ্যে বিনিয়োগ টানতে আগামী এপ্রিলেই বসছে বিনিয়োগের আসর। সরকারি সূত্রে খবর এমনটাই। যদি অন্যান্য বছর জানুয়ারি মাসেই এই সম্মেলন হয়ে থাকে।

রাজ্য সরকার সুত্রে জানা গিয়েছে, এ নিয়ে একটি নির্দিষ্ট কমিটিও তৈরি করা হয়েছে। মুখ্যমন্ত্রী ছাড়াও মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সেই কমিটিতে আছেন। বিশ্ব বাণিজ্য সম্নেলন নিয়ে শিল্পপতিদের খুব শীঘ্রই সবিস্তার জানানো হবে। ২০২০-২১ এই দুবছর ধরে অবশ্য ওই বাণিজ্য সম্মেলন হয়নি। করোনা পরিস্থিতির জেরেই গত দুবছর এই সম্মেলন আয়োজন করা হয়নি। দুবছর পর ফের ওই সম্মেলনের আয়োজন করতে চলেছে রাজ্য সরকার। যার মূল লক্ষ্য, এ রাজ্যে বিনিয়োগ টেনে আনা।

পাশাপাশি রাজ্যের (West Bengal) শিল্পবান্ধব পরিবেশ আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কাছে তুলে ধরতে বিশেষ উদ্যোগ নিচ্ছে সরকার। সেই উদ্যোগে রাজ্যপাল জগদীপ ধনকড়কে সামিল হতেও অনুরোধ করা হয়েছে। সূত্রের খবর, সোমবার ইকো পার্কের বিজয়া সম্মেলনীতে ধনকড়কে এই প্রস্তাব দেওয়া হয়েছে। রাজ্যের প্রস্তাবে সম্মতিও জানিয়েছেন ধনকড়। সরকার সূত্রে খবর, রাজ্যের শিল্পবান্ধব পরিবেশ তুলে ধরতে বিদেশে পাড়ি দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে করতে পারেন রোড শো-ও। পাশাপাশি রাজ্যের শিল্পবান্ধব পরিবেশ নিয়ে রাজ্যপাল জগদীপ ধনকড়কে বিদেশে গিয়ে রোড শো করার প্রস্তাব দিয়েছে সরকার। রাজ্যপাল সেই প্রস্তাবে সম্মতি জানিয়েছেন বলেও খবর।

আরও পড়ুন -Reliance foundation: হরিহরপাড়া ব্লকে স্বনির্ভর গোষ্ঠীর সমবায়ের বার্ষিক সভা

প্রতিবছরই তাবড়-তাবড় শিল্পকর্তা, বিশিষ্ট বিনিয়োগকারী, দেশ-বিদেশের উদ্যোগপতিরা হাজির থাকেন এই শিল্প সম্মেলনে। রাজ্যের শিল্পবান্ধব পরিস্থিতির শিল্পপতিদের কাছে তুলে ধরে রাজ্য। উন্নয়নের নিরিখে দেশের অন্যান্য রাজ্যগুলির থেকে বাংলা কীভাবে এগিয়েছে তা তথ্য দিয়ে দেশ-বিদেশের প্রতিনিধিদের কাছে তুলে ধরে সরকার। এবার বাণিজ্য সম্মেলন আরও বড় আকারে করার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। কারণ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছেন,  সরকারের বর্তমান লক্ষ্য শিল্প গড়া। 

এর আগে রাজ্য সরকার আয়োজিত ওই সম্মেলনে দেশ-বিদেশের শিল্পপতি এবং শিল্প সংস্থার প্রতিনিধিরা উপস্থিত হয়েছিলেন। ফলে ২০২২ সালের সম্মেলনেও দেশ-বিদেশের প্রতিনিধিরা যোগ দিতে চলেছেন। এ বারের লক্ষ্য, আগের চেয়ে আরও বড় আকারে এই সম্মেলন আয়োজন করা। গত কয়েক বছর ধরে বাংলার শিল্পবান্ধব পরিস্থিতি দেখে খুশি শিল্পপতিরা। বাংলায় বিনিয়োগ করতে আগ্রহীও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই শিল্প সম্মেলনে অসাধারণ সাফল্য এসেছে। দেশে-বিদেশের শিল্পমহল যেভাবে এগিয়ে এসেছে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন -উন্নত প্রযুক্তিতে পাট উত্পাদন এবং পাটজাত বিবিধ পণ্য তৈরির বিষয়ে প্রশিক্ষণের গুরুত্ব

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters