উন্নত প্রযুক্তিতে পাট উত্পাদন এবং পাটজাত বিবিধ পণ্য তৈরির বিষয়ে প্রশিক্ষণের গুরুত্ব

রায়না ঘোষ
রায়না ঘোষ
Jute farming (image credit- Google)
Jute farming (image credit- Google)

'সোনালী তন্তু'নামে পরিচিত পাট একটি অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক প্রাকৃতিক তন্তু ফসল যা প্রধানত: পূর্ব ভারতের রাজ্যগুলি যেমন,পশ্চিমবঙ্গ, বিহার, আসাম, ওড়িশাএবংমেঘালয়েচাষ করা হয়। বহু সংখ্যক কৃষি পরিবার এবং অন্যান্য মানুষ তাদের জীবিকার জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পাট ফসল এবং শিল্পের উপর নির্ভরশীল। ভারত বিশ্বে কাঁচা পাট ও পাটজাত দ্রব্যের বৃহত্তম উৎপাদক এবং রপ্তানির মাধ্যমে প্রতি বছর বৈদেশিক মুদ্রা অর্জন করে। এছাড়া,পাটএকটি পরিবেশ-বান্ধব ফসল।

পাট চাষের মাধ্যমেকার্বনসেকুয়েসট্রেশন (carbonsequestration), কার্বন পদচিহ্ন (carbonfootprint), জলের পদচিহ্ন (waterfootprint), মাটির ক্ষয় ইত্যাদি হ্রাসের মতো ইকো-সিস্টেম পরিষেবাগুলিতে সহযোগীতা প্রদানের সম্ভাবনা রয়েছে।জৈবপচনশীল,ঘর্ষণ প্রতিরোধী এবং নমনীয় পাট তন্তু সিন্থেটিক ফাইবারের চেয়ে অনেক ক্ষেত্রে বেশী সুবিধাজনক এবং প্যাকেজিং, টেক্সটাইল, জিও-টেক্সটাইল, কাগজ, বিল্ডিং উপকরণ এবং অটো-মোবাইল শিল্পে ব্যবহৃত হয়। পাট তন্তুবিভিন্ন বৈচিত্র্যময় পণ্য যেমন হস্তশিল্প (টব,হাঁড়ি, দেয়ালে ঝুলানোর জিনিস, ফুলদানি, টেবিল ল্যাম্প, টেবিলম্যাট, দরজারম্যাট, দরজার চেন, প্রতিমা, পেন স্ট্যান্ড, কোস্টার, চপ্পল, অলঙ্কার ইত্যাদি),ফাইল, ফোল্ডার, ব্যাগ এবং পোশাকতৈরিতে ব্যবহৃত হয়। পাটের উপজাতদ্রব্য যেমন,পাট কাঠি মোটা কাগজ, হার্ড বোর্ডইত্যাদি তৈরিতেব্যবহৃত হয়।পাট কাটার পরে পাট পাতাগুলিকে কম্পোস্ট তৈরির জন্য পুনর্ব্যবহার করা যেতে পারে।

পাট, মেস্তা, শণ পাট, রেমি, ফ্লাক্স প্রভৃতি জৈব পচনশীল প্রাকৃতিক তন্তুই একমাত্র বিকল্প যা প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে পারে এবং পরিবেশ বাঁচাতে পারে। ভারত সরকারের কিছু পদক্ষেপ যেমন বাধ্যতামূলক প্যাকেজিং আইন, 'একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক' নিষিদ্ধ করার নীতি, প্রতিবছর পাটের ন্যূনতম সমর্থন মূল্যের ঘোষণা নিশ্চিতভাবে পাটের উন্নয়নকে তরান্বিত করছে।পাটভিত্তিক পণ্যের বাজারের চাহিদা টিকিয়ে রাখতে এবং পরিবেশ রক্ষার স্বার্থে জৈবপচনশীলপাটজাত পণ্যের বৃহত্তর ব্যবহারের প্রতি উপভোক্তাদের সচেতনতা খুবই প্রয়োজনীয়। প্যাকেজিং-এর জন্যপ্রাকৃতিক উপকরণের যেমন চটের বস্তার ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এবং রপ্তানি আয় বাড়ানোর জন্য, পাটএবং সমবর্গীয় তন্তু ফসলের উত্পাদনশীলতা বাড়ানোর প্রয়োজন।

আরও পড়ুন -Student credit card 2021: সুখবর! পুজোর আগেই হাজার হাজার ছাত্রছাত্রীর অ্যাকাউন্টে ঢুকবে টাকা

বৈচিত্র্যময় পাটজাত পণ্য তৈরির জন্য শক্তি, সূক্ষ্মতা, দীপ্তি, রঙ ইত্যাদির নিরিখেভালো মানের পাট তন্তুর প্রয়োজন। আমাদের দেশে এই ধরনের উন্নত মানের তন্তুরঅধিক সরবরাহ নেই। ভালোমানের পাট তন্তু পাওয়ার জন্য, উন্নত পাট উৎপাদন প্রযুক্তির প্রচার খুবই প্রয়োজন।অতএব, কৃষকদের মধ্যে উন্নতপদ্ধতিতে পাট উৎপাদন এবং পচন প্রযুক্তি জনপ্রিয় করার মাধ্যমে উন্নতমানেরতন্তু উত্পাদনের জন্য প্রয়োজনীয় প্রচেষ্টা নেওয়া দরকার। ভারতবর্ষে পাট এবং সমবর্গীয় তন্তু ফসলের গবেষণার প্রধান প্রতিষ্ঠান,ভাকৃঅনুপ-কেন্দ্রীয় পাট এবং সমবর্গীয় তন্তু অনুসন্ধান সংস্থা,ব্যারাকপুর(আইসিএআর-ক্রাইজাফ, ব্যারাকপুর)পাট উৎপাদকদেরমধ্যে উন্নত পাট উৎপাদন প্রযুক্তিকে জনপ্রিয় করার জন্য অনেক প্রশিক্ষণ ও প্রদর্শনের ব্যবস্থা করেছে যাতে তারা উন্নত প্রযুক্তিতে পাট চাষ করে উন্নতগুণমানের পাটতন্তু উত্পাদন করেএবংঅধিক মুনাফা অর্জন করে। এছাড়া এই সংস্থা বিবিধ পাটজাত পণ্য এবং পাটের হস্তশিল্প তৈরির উপর কৃষক পরিবারের মহিলাদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করেছে।

পশ্চিমবঙ্গ হল পাট চাষের প্রধান রাজ্য।মূলত: ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকেরা পাট চাষ করে। এখানে পাটের উৎপাদনশীলতা এবং গুণমান তার সম্ভাবনার তুলনায় কম এবং বপন থেকে প্রক্রিয়াজাতকরণ পর্যন্ত উন্নত পাট উৎপাদন প্রযুক্তির মাধ্যমে পাট চাষীদের প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধির বিশাল সুযোগ রয়েছে। এই ধরনের প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধির ফলে ফসলের উৎপাদনশীলতা, গুণমান এবং কৃষকদের আয় বৃদ্ধি পাবে। পাট চাষকরা কৃষক পরিবারগুলির মহিলাসদস্য এবং গ্রামীণ যুবকদের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য তাদের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির কর্মসূচির আয়োজন করা উচিত। পাটজাত বিবিধ পণ্য তৈরির উপর প্রশিক্ষণ এই ধরনের কর্মসূচী, যা অবশ্যই তাদের অর্থনৈতিক কাজ শুরু করার দক্ষতা তৈরি করবেএবংক্ষমতায়নের (empowerment) অনুভূতি উপলব্ধি করতে সাহায্য করবে।

পাটেরউন্নত উৎপাদন প্রযুক্তিএবং পাট-ভিত্তিক ক্ষুদ্র-শিল্প যেমন পাটের ব্যাগ তৈরি, পাট দিয়ে হস্তশিল্প তৈরি ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণের প্রয়োজনীয়তানিম্নরূপ:

  • সিন্থেটিক ফাইবার দূষণ থেকে পরিবেশ ও বাস্তুতন্ত্র রক্ষার জন্য পাটজাত দ্রব্যের ব্যবহার অপরিহার্য।
  • জলবায়ু পরিবর্তনের কারণ কমাতে পাট চাষ অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • ভালো মানের পাট তন্তু এবং পণ্য রপ্তানি করে জাতীয় অর্থনীতির বিকাশের জন্য পাটের ফলন ও গুণগত মান বৃদ্ধি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • পাট উৎপাদন তার উচ্চতায় পৌঁছাতে পারে না যতক্ষণ না পাট চাষ জীবিকানির্বাহের উপায় থেকে একটি এন্টারপ্রাইজ মোডে পরিবর্তিত হয়।
  • পাট চাষকে অর্থনৈতিকভাবে টেকসই করতে, পাট ভিত্তিক উৎপাদন প্রযুক্তি এবং উদ্যোগ গ্রহণ এখন সময়ের প্রয়োজন।
  • পাট তন্তুর ফলন ও গুণগত মানও উন্নত করতে হবে যাতে বৈচিত্র্যময় পণ্য তৈরিরজন্যভাল পাট তন্তুর চাহিদা মেটে।
  • কৃষক, কৃষক মহিলা এবং গ্রামীণ যুবকদের প্রযুক্তিগত ও অর্থনৈতিক সক্ষমতা গড়ে তোলার জন্যপ্রশিক্ষণই একমাত্র উপায়।

পাট উৎপাদনকারীদের প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি পাট তন্তুর ফলন ও গুণমান বৃদ্ধিতেসহায়তা করবে।

  • পাট উৎপাদনকারী কৃষি পরিবারের নারী ও যুবকদের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে তাদের ক্ষমতায়ন এবং কর্মসংস্থানের জন্য গ্রামাঞ্চলে পাট ভিত্তিক ক্ষুদ্র-শিল্পের বিকাশ ঘটবে।
  • এইসবপ্রশিক্ষণ কর্মসূচীর মাধ্যমে জাতীয় চাহিদা এবং আন্তর্জাতিক চাহিদা অনুযায়ী পাট তন্তুর ফলন ও গুণগত মান বাড়বার সম্ভাবনা তৈরি হবে।

 

তথ্যসূত্র: ড. মানিক লাল রায়, বরিষ্ঠ বিজ্ঞানী (কৃষি সম্প্রসারণ); ভাকৃঅনুপ-কেন্দ্রীয় পাট এবং সমবর্গীয় তন্তু অনুসন্ধান সংস্থা,ব্যারাকপুর

আরও পড়ুন -Krishak Bandhu Scheme 2021 Apply: দেখে নিন কৃষকবন্ধু প্রকল্পের আবেদন পদ্ধতি

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters