ICAR CRIJAF ব্যারাকপুর ২৮ শে আগস্ট, ২০২১ তারিখে 'জুট ইণ্ডাস্ট্রি - স্টেকহোল্ডার মীট (Jute Industry - Stakeholders Meet)- এর আয়োজন করল

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Jute Industry - Stakeholders Meet
Jute Industry - Stakeholders Meet

ব্যারাকপুরের কেন্দ্রীয় পাট এবং সমবর্গীয় তন্তু অনুসন্ধান সংস্থা, আইসিএআর-ক্রাইজাফ (ICAR Crijaf) নতুন নতুন উদ্ভাবনের সাথে তন্তু উৎপাদন প্রযুক্তিকে শক্তিশালী করে সমগ্র জুট সেক্টরের সুবিধার জন্য গবেষণা ও প্রযুক্তি উন্নয়নে ক্রমাগত উৎকর্ষ সাধন করছে। ইনস্টিটিউট দ্বারা পাট চাষের জন্য বিভিন্ন উন্নত প্রযুক্তির সাম্প্রতিক উন্নয়ন, যেমন, উন্নত উৎপাদনশীলতা এবং উন্নত মানের পাট চাষ এবং ফসল কাটার পর প্রক্রিয়াকরণে যান্ত্রিকীকরণ, সৌর শক্তিভিত্তিক মুক্ত প্রবাহের জল দ্বারা পাট পচানো, পাট পচানোর জল মাইক্রোবিয়াল কনসোর্টিয়াম 'ক্রাইজাফ সোনা’ - র তরল ফর্মুলেশন, ইল - সিটু রেটিং ট্যাঙ্ক এবং ইকো - ফার্মিং মডেল পাট চাষে অবশ্যই একটি নতুন মাত্রা দেবে যাতে রপ্তানির জন্য উন্নতমানের বৈচিত্র্যময় পাট পণ্য তৈরির জন্য উচ্চমানের তন্তু পাওয়া যায়।

স্টেকহোল্ডারদের মধ্যে , বিশেষ করে জুট ইণ্ডাস্ট্রিগুলোর মধ্যে এই প্রযুক্তির মূল্যায়ন এবং প্রদর্শন করার জন্য, ইলস্টিটিউট ২৮ শে আগস্ট, ২০২১ তারিখে “ জুট ইণ্ডাস্ট্রি স্টেকহোল্ডার মিট " -এর আয়োজন করেছে।

ক্রাইজাফের উন্নত পাট উৎপাদন প্রযুক্তি সম্পর্কে বর্ণনা - 

অনুষ্ঠানের শুরুতে ড. গৌরাঙ্গ কর, নির্দেশক, আইসিএআর - ক্রাইজাফ, ব্যারাকপুর অভিথিদের স্বাগত জানান এবং এই ধরনের সভার গুরুত্ব সম্পর্কে বলেন । তার স্বাগত বক্তব্যে, ড. কর কৃষিকাজ, প্রক্রিয়াকরণ, উৎপাদন, নীতি প্রণয়ন থেকে শুরু করে বিপণন এবং রপ্তানি পর্যন্ত সকল অংশীদারদের মধ্যে পাট চাষ এবং ফসল কাটাই পরবর্তী উন্নত, নতুন প্রযুক্তির কথা তুলে ধরেন। আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা করার জন্য এবং দেশীয় বাজারের চাহিদা মেটাতে উন্নতমানের পাট তন্তুর প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে উদ্ভাবিত ক্রাইজাফের উন্নত পাট উৎপাদন প্রযুক্তি জুট সেক্টরকে গুণমান , উৎপাদনশীলতা এবং মুনাফা বৃদ্ধির মাধ্যমে বাড়িয়ে তুলতে সাহায্য করবে। তিনি অন্যান্য সমবর্গীয় তন্তু যেমন শণপাট, রেমী , সিসাল এবং ফ্ল্যাক্সকে উন্নত করার উপর জোর দেন যার অর্থনৈতিক এবং পরিবেশগত মূল্য রয়েছে এবং এই তন্তুগুলি প্লাস্টিক এবং সিন্থেটিকের উপযুক্ত বিকল্প হতে পারে ।

শ্রী ইউ. পি. সিং, সচিব, বস্ত্র মন্ত্রণালয়, ভারত সরকার এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি তাঁর বক্তব্যে বলেন যে, জুট সেক্টরকে প্রতিটি ফ্রন্টে নতুন করে সাজানোর এবং উন্নীত করার এটাই সঠিক সময়। এই দিক থেকে, আইসিএআর-ক্রাইজাফ দ্বারা বিকশিত প্রযুক্তিগুলি আমদানি প্রতিস্থাপন এবং রপ্তানির প্রসারের জন্য খুব ফলপ্রসূ হবে। বর্তমানে, ভারতে উচ্চ উৎপাদনশীল পাট চাষ (৪০ কু/হেক্টর ) এবং সেরা মানের তন্তু (টিডি ১ এবং টিডি ২ এর সাথে তুলনীয়) উৎপাদন করার জাত এবং প্রযুক্তি রয়েছে যা প্রচার করা প্রয়োজন। তিনি জলবায়ু স্থিতিস্থাপকতার কথা মাথায় রেখে উন্নতমানের তন্তু উৎপাদনের জন্য উন্নত পদ্ধতিতে পাট পচাতে ইন- সিটু ওয়াটার কনজারভেশন, স্লো মুভিং ওয়াটার সিস্টেম, লিকুইড ক্রাইজাফ সোনা ইত্যাদি প্রদর্শিত প্রযুক্তির ফলাফলের প্রশংসা করেন। 

এই প্রেক্ষাপটে, মাইক্রোবিয়াল রেটিং কনসোর্টিয়ামের নতুন তরল ফর্মুলেশন, মুক্ত প্রবাহের জলে পাট পচানো এবং পাট গাছের ইন - সিটু রেটিং পদ্ধতির প্রদর্শন করা হয়। তিনি রপ্তানি মানের বৈচিত্র্যময় পাট পণ্য, যার আন্তুর্জাতিক বাজারে উচ্চ চাহিদা রয়েছে , সেসব সরবরাহের জন্য উন্নত মানের কাঁচামাল পেতে পাট উৎপাদনের সর্বোত্তম প্রযুক্তিকে প্রচার করার জন্য পাট শিল্পগুলির প্রতি আহ্বান জানান ।

শ্রী এম. সি. চক্রবর্তী, জুট কমিশনার এবং শ্রী এ. কে. জলি ম্যানেজিং ডিরেক্টর, জুট কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, বস্ত্র মন্ত্রণালয়, ভারত সরকার এই অনুষ্ঠানের সম্মানীয় অতিথিগণ হিসাবে উপস্থিত ছিলেন। তারা আইসিএআর-ক্রাইজাফের উন্নত পদ্ধতিতে পাট পচানোর জন্য নতুন উদ্যোগের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং জানান যে ক্ষুদ্রতম সময়ে ফলাফল পেতে এর জনা নির্দিষ্ট নীতিগত সহায়তার প্রয়োজন আছে । তারা আরও মত দেন যে , আইসিআর- ক্রাইজাফ, জেসিআই এবং এনজেবি কর্তৃক বাস্তুবায়িত ও সমন্বিত কর্মসূচির ফলে বর্তমান ২০২১ ফসলী মরশুমে পাটের উৎপাদনশীলতা এবং গুণমান বৃদ্ধি পেয়েছে ।

অনুষ্ঠানের অতিথিগণ এবং বিভিন্ন প্রতিনিধিরা ক্রাইজাফ প্রযুক্তিগুলির প্রাথমিক মূল্যায়নের জন্য প্রদর্শনী হল এবং তন্তু সংগ্রহালয় পরিদর্শন করেন , পাট এবং অন্যান্য তন্তু , বিবিধ পাটজাত পণ্য, রেটিং প্রোটোটাইপ ইত্যাদির অবলোকন করেন ।

বিশিষ্ট ব্যক্তিরা ইনস্টিটিউটের সদ্য বিকশিত রেটিং কমপ্লেক্সে ইন- সিটু রেটিং ট্যাঙ্ক এবং সৌরচালিত মুক্ত প্রবাহিত জলের সুবিধাযুক্ত বিভিন্ন মডেল পরিদর্শন করেন ।

আরও পড়ুন - Agri Machinery Subsidy – ৫০,০০০ এরও বেশি কৃষক ইউপি সরকার থেকে ভর্তুকি মূল্যে পেতে চলেছেন কৃষি যন্ত্রাংশ

পাট ও সংশ্লিষ্ট তন্তু শিল্প, বস্ত্র মন্ত্রণালয় রাজ্য সরকার থেকে মোট ৩০ জন প্রতিনিধি এবং আইসিএআর - এর বিজ্ঞানীরা এই বৈঠকে অংশ নিয়েছিলেন । পাট শিল্পের প্রতিনিধিরা এই অভিমত ব্যক্ত করেন যে পাট চাষিদের ক্রাইজাফ প্রযুক্তি গ্রহণ করা উচিত যা অবশ্যই পাট শিল্প এবং কাঁচা পাটের সেক্টরকে সমগ্রভাবে উপকৃত করবে । তারা দেশীয়ভাবে টেক্সটাইল মানের ফ্ল্যাক্স তন্তু উৎপাদনের জন্য ক্রাইজাফ কর্তৃক উদ্ভাবিত ফ্ল্যাক্স উৎপাদন প্রযুক্তি সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেন ।

অংশগ্রহণকারীরা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত নতুন পাট পচন প্রযুক্তি সম্পর্কে সন্তুষ্টি প্রকাশ করেন এবং তারা আশাবাদী যে এই প্রযুক্তিগুলি পাট চাষে বিপ্লব ঘটাবে এবং কৃষকের মুনাফা বৃদ্ধি করবে এবং পাটের বৈচিত্র্যময় পণ্যের রপ্তানি বাজার বাড়াবে ।

তথ্যসূত্রঃ আইসিএআর - ক্রাইজাফ (ICAR – CRIJAF), ব্যারাকপুর

আরও পড়ুন - Modern Methods of Fish Farming - ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের "কেন্দ্রীয় মৎস্য শিক্ষণ সংস্থা (কলকাতা কেন্দ্র) এবং জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র - এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হলো আধুনিক মৎস্য চাষের এক দিবসীয় প্রশিক্ষণ শিবির

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters