ICAR কৃষকদের জন্য প্রচলন করল প্রোডাকশন টেকনোলোজি মোবাইল অ্যাপ

Wednesday, 12 May 2021 07:41 PM
Banana Production Technology Mobile App (Image Credit - Google)

Banana Production Technology Mobile App (Image Credit - Google)

দেশের কৃষকদের যাতে কৃষিকাজ করতে গিয়ে কোনও ধরণের সমস্যা না হয় সেজন্য সরকার সময়ে সময়ে উদ্যোগ গ্রহণ করে চলেছে। এই ধারাবাহিকতায় কলা চাষীদের সুবিধার্থে সরকার একটি মোবাইল অ্যাপ চালু করেছে। এই মোবাইল অ্যাপের মাধ্যমে কৃষকরা এক জায়গায় কলা চাষ সম্পর্কিত সম্পূর্ণ তথ্য পাবেন। এটি তাদের কাজকে আরও সহজ করবে এবং উত্পাদনও উত্সাহ পাবে।

কলা উত্পাদন প্রযুক্তি মোবাইল অ্যাপ তিনটি ভাষায় পরিষেবা সরবরাহ করছে -

এই মোবাইল অ্যাপটি প্রবর্তনের পশ্চাতে ভারতীয় কৃষি গবেষণা কাউন্সিল (ICAR) এবং জাতীয় কলা গবেষণা কেন্দ্রের উদ্দেশ্য কৃষকদের স্বাবলম্বী করা। উন্নত কম্পিউটারের উন্নয়ন কেন্দ্রের দ্বারা নির্মিত এই মোবাইল অ্যাপটির নাম প্রোডাকশন টেকনোলজি (কলা - উত্পাদন প্রযুক্তি)।

Banana Production Technology (Mobile App)

বর্তমানে এটি হিন্দি, ইংরেজি এবং তামিল ভাষায় রয়েছে। প্রয়োজন হলে এটি অন্যান্য ভাষায়ও চালু করা হবে। কৃষকরা তাদের স্মার্ট মোবাইল ফোনে এটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন (From your smartphone Go to Google play store –Search Banana Production Technology & Install)।

এই জিনিসগুলির জন্য কৃষকরা সুবিধা পাবেন-

কলা উত্পাদন প্রযুক্তি মোবাইল অ্যাপের মাধ্যমে কৃষকরা জলবায়ু সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য বাদে কলা চাষ সম্পর্কিত সমস্ত তথ্য পাবেন।

আরও পড়ুন - প্লাগ ট্রে বা পোর ট্রে কি? কীভাবে এতে তে চারা তৈরি করা যায় ?

কলা উৎপাদনে ভারতের অবস্থান -

কলা উৎপাদনের ক্ষেত্রে ভারত বিশ্বে প্রথম অবস্থানে। প্রতি বছর ভারতে প্রায় ২৭.৫ মিলিয়ন টন কলা উত্পাদিত হয়। একই সময়ে, চীন দ্বিতীয় স্থানে রয়েছে, প্রতি বছর ১২ মিলিয়ন টন কলা উত্পাদিত হয়। এরপরে রয়েছে ফিলিপাইন। উৎপাদনে ভারত প্রথম স্থান অধিকার করলেও আমরা রফতানিতে অনেক পিছিয়ে রয়েছি। ফিলিপাইন, ইকুয়েডর এবং ভিয়েতনাম থেকে বিশ্বের সর্বাধিক কলা রফতানি হয়। এক্ষেত্রে ভারত বর্তমানে চতুর্থ রয়েছে।

আরও পড়ুন - উন্নত বৈশিষ্ট্য সহ প্রচলন করা হল ভারতের প্রথম স্বয়ংক্রিয় হাইব্রিড ট্র্যাক্টর, যা ৫০% পর্যন্ত জ্বালানী সাশ্রয় করবে

English Summary: ICAR launches production technology mobile app for farmers

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.