(PM Krishi Sinchai Yojana) কৃষকদের সুবিধার্থে কৃষি সেচ প্রকল্পের জন্য সরকারের নতুন মোবাইল অ্যাপ্লিকেশন প্রচলন

Sunday, 25 October 2020 03:23 PM
Krishi Sinchai Yojana - Mobile app

Krishi Sinchai Yojana - Mobile app

প্রধানমন্ত্রী কৃষি সেচ প্রকল্পের আওতায় দেশের কৃষকদের পর্যাপ্ত পরিমাণে জল সরবরাহ করা হয়। এই প্রকল্পের আওতায় সরকার সেচ সরঞ্জামে ভর্তুকি সরবরাহ করে। এবার কৃষকদের জন্য রয়েছে একটি সুসংবাদ। কেন্দ্রীয় জল শক্তি ও সামাজিক ন্যায় ও অধিকর্তা রাজ্যমন্ত্রী রতন লাল কাটারিয়া একটি মোবাইল অ্যাপ্লিকেশন প্রচলন করেছেন। এই মোবাইল অ্যাপ্লিকেশনটির মাধ্যমে প্রধানমন্ত্রী কৃষি সেচ প্রকল্পের আওতাধীন কাজগুলি সম্পর্কে তথ্য পাওয়া যাবে।

এই মোবাইল অ্যাপ্লিকেশন কি ?

এই মোবাইল অ্যাপ্লিকেশনটি ভাস্করাচার্য ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পেস অ্যাপ্লিকেশন এবং জিও-ইনফরম্যাটিকসের (বিআইএসএজি-এন) সহায়তায় তৈরি করা হয়েছে। এটি প্রকল্পগুলির জিও ট্যাগিং করবে। এর মাধ্যমে প্রকল্পগুলি পর্যবেক্ষণ করা হবে, এগুলির বাস্তবায়নে এবং উন্নয়নে আগত সমস্যাগুলি সম্পর্কে অনুসন্ধান করা হবে।

৯৯ টি কৃষি সেচ প্রকল্প পর্যবেক্ষণ করা হবে -

মোদী সরকার ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন, তাই কৃষিকাজ সেচ প্রকল্প শুরু করা হয়েছিল। এর মধ্যে ৯৯ টি প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে, যা দেশে প্রায় ৩৪.৬৪ লক্ষ হেক্টর জমিতে অতিরিক্ত কৃষিজমিতে সেচ দিতে সহায়তা করে। এসব প্রকল্পের মধ্যে এ পর্যন্ত ৪৪ টি সেচ প্রকল্পের কাজ শেষ হয়েছে। এর মাধ্যমে প্রায় ২১.৩৩ লক্ষ হেক্টর জমিতে আবাদযোগ্য জমি সেচ দেওয়া হচ্ছে। এই মোবাইল অ্যাপ্লিকেশনের সাহায্যে সহজেই এই সমস্ত প্রকল্পগুলি পর্যবেক্ষণ করা যাবে।

ডিজিটাল ভারত প্রচারের আওতায় তৈরি মোবাইল অ্যাপ্লিকেশন -

এই মোবাইল অ্যাপ্লিকেশনটির বিকাশ ডিজিটাল ইন্ডিয়া প্রচারের আওতায় তৈরি করা হয়েছে। এটি প্রকল্পগুলির কাজের অগ্রগতি পর্যালোচনা করবে। এর সাথে সাথে অনলাইন ম্যানেজমেন্ট তথ্য ব্যবস্থা (এমআইএস) এর জন্য সহায়ক হবে। এই মোবাইল অ্যাপ্লিকেশনটিতে রিমোট সেন্সিং টেকনিকও ব্যবহার করা যেতে পারে যা প্রকল্পগুলির আওতাভুক্ত অঞ্চলের ফসলযুক্ত ক্ষেত্র অনুমানের অনুমতি দেবে।

এই মোবাইল অ্যাপ্লিকেশন –এর কি কি সুবিধা রয়েছে -

প্রকল্পের বাস্তবায়ন অঞ্চল/ এর ধরণ, সমাপ্তির স্থিতি নির্ধারণ করা যেতে পারে।

বাস্তবায়িত অঞ্চলের চিত্র, স্থিতি প্রকল্প কর্তৃপক্ষ দ্বারা মনিটরিং করা যেতে পারে।

সংগৃহীত তথ্যগুলি কৃষকদের উপকারের জন্য জিআইএস পোর্টালে প্রদর্শিত হবে।

অঞ্চলে উপলব্ধ নেটওয়ার্ক অনুযায়ী, এই মোবাইল অ্যাপ্লিকেশনটি অনলাইনে এবং অফলাইনে উভয়ভাবেই চালিত হতে পারে।

Image source - Googke

Related link - (PMJDY) প্রধানমন্ত্রীর এই প্রকল্পে দেশের পুরুষ ও মহিলা সকলেই পাবেন ব্যাঙ্ক অ্যাকাউন্টে শূন্য ব্যালেন্সেও ওভারড্রাফটের সুবিধা

English Summary: The Govt Launched a new mobile app to know every status of PM Krishi Sinchai Yojana

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.