প্রধানমন্ত্রী-কিষাণ যোজনা এবং স্ট্যাটাস, আবেদনের প্রক্রিয়া, প্রদানের স্থিতি, প্রধানমন্ত্রী কিষাণ তালিকা ২০২০, গুরুত্বপূর্ণ নথি এবং প্রধানমন্ত্রী-কিষাণ মোবাইল অ্যাপের তথ্য

Saturday, 28 March 2020 04:06 PM

দেশে কৃষকদের অবস্থার পরিপ্রেক্ষিতে তাদের উন্নতির লক্ষ্যে, মোদী সরকার 'প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা প্রকল্প ২০১৯ সালের ফেব্রুয়ারিতে প্রচলন করেন। এই প্রকল্পের আওতায় প্রতি বছর কৃষকদের তিন কিস্তিতে মাসিক ৬,০০০ টাকা পেনশন দেওয়া হয়। ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’ প্রকল্পটি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে এবং এখন পর্যন্ত ৯ কোটিরও বেশি কৃষক এতে যোগদান করেছেন। তবে কেন্দ্রীয় সরকার দেশের ১৪ কোটি কৃষককে এই প্রকল্পের সাথে সংযুক্ত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বর্তমানেও এই প্রকল্পের নিবন্ধকরণ প্রক্রিয়া চলছে, এই নিবন্ধকরণ অনলাইনেও করা যেতে পারে। প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনা কী ? কীভাবে করবেন এই আবেদন? কীভাবেই বা কৃষক পাবেন মাসিক অর্থ তার অ্যাকাউন্টে? রইল তার বিশদ তথ্য-

প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনা -

প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনা ভারতের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য উত্সর্গীকৃত একটি প্রকল্প। এর উদ্দেশ্য হল দেশের কৃষকদের আয় বৃদ্ধিতে আর্থিক সহায়তা প্রদান। এই প্রকল্পের আওতায় দেশের প্রায় ১৪ কোটি কৃষক প্রতি বছর দুই হাজার টাকার তিনটি কিস্তি পাবেন অর্থাৎ প্রতি বছরে প্রতিটি সুবিধাভোগী কৃষককে কেন্দ্রীয় সরকার আর্থিক সহায়তায় ৬,০০০ টাকা প্রদান করবে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় কিস্তি পাবেন কীভাবে?

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় কৃষকরা তিন দফায় ৬,০০০ টাকা পাবেন। প্রতি পর্যায়ে ২,০০০ টাকা দেওয়া হবে। এই অর্থ সরাসরি সুবিধাভোগীর অ্যাকাউন্টে যাবে এবং এসএমএসের মাধ্যমে তথ্যও পাওয়া যাবে।

কীভাবে প্রধানমন্ত্রী-কিষাণ সম্মান নিধি যোজনার জন্য আবেদন / নিবন্ধন করবেন?

স্কিমের জন্য আবেদন করার বিভিন্ন উপায় রয়েছে। কৃষক ভারত সরকারের আনুষ্ঠানিক ওয়েবসাইট অর্থাৎ www.pmkisan.gov.in/ এ গিয়ে প্রকল্পের জন্য নিজেকে নিবন্ধন করতে পারবেন।

কৃষককে নিবন্ধকরণ ফর্মটি পূরণ করতে হবে এবং এখানে  https://www.pmkisan.gov.in/RegistrationForm.aspx   নিবন্ধন করতে হবে।

এগুলি ছাড়াও কৃষকরা স্থানীয় পাটোয়ারী বা রাজস্ব কর্মকর্তা বা রাজ্য সরকার কর্তৃক নিযুক্ত প্রধানমন্ত্রী-কিষাণ যোজনা -এর নোডাল অফিসারের সাথে যোগাযোগ করতে পারেন বা নিকটস্থ সাধারণ পরিষেবা কেন্দ্রগুলিতে (সিএসসি) সরাসরি গিয়ে আবেদন করতে পারবেন।

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার জন্য গুরুত্বপূর্ণ নথি -

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার জন্য কৃষকের কাছে নিম্নলিখিত নথি থাকতে হবে। যেমন -

  • আধার কার্ড
  • ব্যাংক অ্যাকাউন্ট
  • জমি হোল্ডিং ডকুমেন্ট
  • নাগরিকত্বের শংসাপত্র

নিবন্ধকরণের পরে, কৃষকের আবেদনের স্থিতি, অর্থ প্রদান এবং অন্যান্য বিষয় জানতে হলে www.pmkisan.gov.in/ এ লগ ইন করতে হবে।

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার সুবিধাভোগী স্থিতি

যদি কোনও রাজ্যের কৃষকরা ঘরে বসে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় সুবিধাভোগীর অবস্থান সম্পর্কে জানতে চান, তবে তাদের প্রথমে প্রধানমন্ত্রী-কৃষকের অফিসিয়াল ওয়েবসাইট www.pmkisan.gov.in লগ ইন করতে জবে। অফিসিয়াল ওয়েবসাইটে পেজ ওপেন হওয়ার পর হোম পেজে ক্লিক করতে হবে। ফার্মার কর্নারের বিকল্প অপশন এই হোম পেজে থাকবে। কৃষক এই অপশন থেকে সুবিধাভোগীর স্ট্যাটাস দেখতে পাবেন। কৃষককে এই বিকল্পটিতে ক্লিক করতে হবে। অপশনে ক্লিক করার পরে, একটি পেজ খুলবে। এখানে কৃষক আধার নম্বর, মোবাইল নম্বর এবং অ্যাকাউন্ট নম্বর ব্যবহার করে সুবিধাভোগীর স্থিতি দেখতে পারবেন।

স্ব নিবন্ধিত / সিএসসি কৃষকের স্ট্যাটাস চেক

প্রথমে, কৃষককে প্রকল্পটির ওয়েবসাইট www.pmkisan.gov.in/ এ যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পরে, হোম পেজ খুলবে। এই হোম পেজে কৃষককে ফার্মার কর্নারের অপশন থেকে স্ট্যাটাস অফ সিএসসি খামার বিকল্পে ক্লিক করতে হবে। এরপরে একটি পেজ খুলবে। কৃষককে এই পেজে তার আধার নম্বর, ক্যাপচা কোড ইত্যাদি পূরণ করতে হবে। সমস্ত তথ্য পূরণ করার পরে, এনক্যোয়ারি বাটনে ক্লিক করতে হবে। এরপরে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের বর্তমান অবস্থা কৃষক দেখতে পাবেন।

মোবাইল অ্যাপের মাধ্যমে কিষাণ সম্মান নিধি স্কিমের তালিকা কীভাবে চেক করবেন?

প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় কেন্দ্রীয় সরকার দেশের কৃষকদের সহজ উপায়ে একটি মোবাইল অ্যাপ চালু করেছে। এই মোবাইল অ্যাপের মাধ্যমে দেশের কৃষকরা 'প্রধানমন্ত্রী-কিষাণ' প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে না গিয়ে সুবিধাভোগী স্ট্যাটাস, রেজিস্ট্রেশন স্ট্যাটাস, হেল্পলাইন নম্বর এর মতো স্কিম সম্পর্কে সর্বাধিক তথ্য সহজেই পেতে পারেন।

কীভাবে প্রধানমন্ত্রী-কিষাণ মোবাইল অ্যাপ ডাউনলোড করবেন

কৃষককে তার অ্যান্ড্রয়েড মোবাইলের প্লে স্টোরে যেতে হবে। প্লে স্টোরে যাওয়ার পরে, অনুসন্ধান বার থেকে সার্চ করে পিএমকিষাণ গোআই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে।

অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার পরে অ্যাপ্লিকেশনটি ওপেন করুন। এরপর হোম পেজ আপনার সামনে খুলবে। এই হোম পেজে আপনি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা সম্পর্কিত সমস্ত পরিষেবা দেখতে পাবেন। যেমন চেক বেনিফিশিয়ারি স্ট্যাটাস, আধারের বিবরণ সম্পাদনা, স্ব-নিবন্ধিত কৃষকের স্থিতি, নতুন কৃষকের নিবন্ধকরণ, স্কিম সম্পর্কে, প্রধানমন্ত্রী-কিষাণ হেল্পলাইন ইত্যাদি।

দ্রষ্টব্য - কৃষকরা ঘরে বসে উপরের যে কোনও বিকল্প সম্পর্কে সহজেই তথ্য পেতে পারেন।

কোন কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধা পাবেন না ?

দেশের যে সকল কৃষক পরিবারের সদস্য সাংবিধানিক পদে অধিষ্ঠিত বা দায়িত্ব পেয়েছেন, তারা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা পাবে না। এই স্কিম অনুসারে, পরিবারের কোন কোন ব্যক্তি বর্তমান বা প্রাক্তন মন্ত্রী, লোকসভা, রাজ্যসভা, আইনসভা ও আইন পরিষদের সদস্য হলে স্কিমের অধিকারী হতে পারবেন না। এ ছাড়া কোনও কর্পোরেশনের মেয়র ও জেলা পঞ্চায়েতের চেয়ারম্যানরাও এই প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত নন। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বিদ্যমান ও প্রাক্তন কর্মচারীরাও এর আওতা বহির্ভূত। তবে ডি গ্রুপের কর্মীরা এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়া, যে সকল কৃষকের নাম জমির রেকর্ডে ২০১৯ সালের ১ ফেব্রুয়ারী পর্যন্ত নিবন্ধিত রয়েছে, তারা বার্ষিক ৬,০০০ টাকা নগদ পাবেন। উল্লিখিত তারিখের পরে, জমি কেনা বেচা করার ক্ষেত্রে যদি জমির দলিলে মালিকানা পরিবর্তিত হয়, তবে তারা পরবর্তী ৫ বছরের জন্য 'প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি' প্রকল্পের আওতায় সুবিধা পাবেন না। তবে প্রিয়জনের নামে জমি হস্তান্তরের ক্ষেত্রে যদি মালিকানা পরিবর্তন হয়, তবে তারা এই প্রকল্পের জন্য যোগ্য হিসাবে বিবেচিত হবেন।

প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্পের জন্য টোল ফ্রি নম্বর -

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার দ্বিতীয় পর্বে মোদী সরকার দেশের ৩.৩৬ কোটি কৃষককে প্রথম কিস্তির ২,০০০ টাকা দিয়েছে। আপনি যদি এখনও অবধি এই প্রকল্পের অর্থ না পেয়ে থাকেন, তবে আপনার অ্যাকাউন্টেন্ট এবং জেলা কৃষি কর্মকর্তার সাথে যোগাযোগ করা উচিত। সেখান থেকেও যদি আপনার সমস্যার সমাধান না হয় তবে কেন্দ্রীয় কৃষি মন্ত্রনালয় থেকে জারি করা টোল ফ্রি হেল্পলাইন নম্বার (নিম্নে বর্ণিত) –এ ফোন করুন।

রাজ্য নোডাল কর্মকর্তাদের যোগাযোগের বিশদ - https://bit.ly/2UocyEX

বিহার রাজ্য জেলা নোডাল অফিসারের তালিকা - https://bit.ly/39my7d6

হিমাচল প্রদেশ রাজ্য জেলা নোডাল অফিসারের তালিকা - https://bit.ly/2UIsXTl

প্রধানমন্ত্রী-কিষাণ হেল্পলাইন নং - ১৫৫২৬১/১৮০০১১৫৫২৬ (টোল ফ্রি)

ফোন: ০১২০-৬০২৫১০

ইমেল: pmkisan-ict@gov.in

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: PM-Kisan Yojana - status, application process, payment status, PM Kisan List 2020, important documents and information of PM-Kisan mobile app

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.