(PMJDY) প্রধানমন্ত্রীর এই প্রকল্পে দেশের পুরুষ ও মহিলা সকলেই পাবেন ব্যাঙ্ক অ্যাকাউন্টে শূন্য ব্যালেন্সেও ওভারড্রাফটের সুবিধা

Wednesday, 21 October 2020 07:10 PM
PMJDY

PMJDY

কোভিড -১৯ লকডাউনের মধ্যে সরকার দেশের দরিদ্র জনগণকে আর্থিক সহায়তা দিচ্ছে। এখনও অনেকেরই এই অ্যাকাউন্ট না থাকায় তারা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এই প্রকল্পের আওতায় ব্যাংক, ডাকঘর এবং রাষ্ট্রীয়কৃত ব্যাংকগুলিতে জিরো ব্যালেন্সে দরিদ্র লোকদের জন্য ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়। এর অর্ধেকের বেশি, অর্থাৎ ৫৫ শতাংশ অ্যাকাউন্টধারক মহিলা। সরকারী তথ্য অনুযায়ী, ২০২০ সালের ৯ ই সেপ্টেম্বর পর্যন্ত জন ধন যোজনার আওতায় মোট ৪০.৬৩ কোটি অ্যাকাউন্ট ছিল। এর মধ্যে ২২.৪৪ কোটি অ্যাকাউন্ট মহিলাদের ছিল এবং ১৮.১৯ কোটি অ্যাকাউন্ট পুরুষদের।

অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে তথ্য সরবরাহ করা হয়েছে যে, চলতি অর্থবছরের সেপ্টেম্বর মাসের শুরু পর্যন্ত জন ধন অ্যাকাউন্টে জমা রাখা পরিমাণ ৮.৫ শতাংশ বেড়ে প্রায় ১.৩০ লক্ষ কোটি টাকায় দাঁড়িয়েছে। এই তথ্যে বলা হয়েছে যে ১ লা এপ্রিল, ২০২০-এ এই অ্যাকাউন্টগুলিতে মোট জমা ছিল ১,১৯,৬৮০.৮৬ কোটি টাকা, যা ৯ ই সেপ্টেম্বর, ২০২০ এর মধ্যে ৮.৫ শতাংশ বেড়ে ১,২৯,৮১১.০৬ কোটিতে দাঁড়িয়েছে। তবে অর্থ মন্ত্রক জানিয়েছে যে, মহিলা ও পুরুষ অ্যাকাউন্টধারকদের অ্যাকাউন্টে আমানতের আলাদা কোনও বিবরণ রাখা হয়নি।

জন ধন যোজনার অ্যাকাউন্টগুলিতে জিরো ব্যালেন্সের বিষয়ে অর্থ মন্ত্রক বলেছে যে, ২০২০ সালের ৯ ই সেপ্টেম্বর পর্যন্ত ৩.০১ কোটি অ্যাকাউন্ট ছিল যেখানে কোনও অর্থ ছিল না। ২০২০ সালের ৭ ই অক্টোবর জন ধন যোজনার ডেটা যদি আপনি দেখেন তবে অ্যাকাউন্টধারকদের মোট সংখ্যা ৪০ কোটিরও বেশী। এই অ্যাকাউন্টগুলিতে জমা হওয়া টাকার পরিমাণ ১,৩০,৩৬০.৫৩ কোটি টাকা।

জন ধন যোজনা শুরু করার উদ্দেশ্য হ'ল দরিদ্রদের সহায়তা করা। যারা এখনও এ সুবিধা থেকে বঞ্চিত তাদের সংযুক্ত করা। এই উদ্যোগটি গেম চেঞ্জার হিসাবে প্রমাণিত হয়েছে। এটি দারিদ্র্য বিমোচনের উদ্দেশ্যে অনেক প্রকল্পের জন্য কাজ করেছে, যা কোটি কোটি লোককে উপকৃত করেছে। এখনও অনেকেরই এই অ্যাকাউন্ট না থাকায় তারা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। আপনি কি জানেন, জন ধন অ্যাকাউন্ট খোলা খুব সহজ। কিন্তু এখন নতুন করে অ্যাকাউন্ট না খুলেও আপনি নিজের পুরানো অ্যাকাউন্টে সরকারের ৫০০ টাকার কিস্তি সহজেই পেতে পারেন। তবে এর জন্য জন আপনার ব্যাঙ্কের পুরনো অ্যাকাউন্টটিকে জন ধন অ্যাকাউন্টে রূপান্তর করতে হবে। জেনে নিন কিভাবে তা করতে হবে।

কীভাবে আপনার পুরানো অ্যাকাউন্টটিকে জন ধন অ্যাকাউন্টে রূপান্তর করবেন?

১) ব্যাঙ্ক শাখায় যান।

২) তারপরে, একটি ফর্ম পূরণ করুন এবং রুপে কার্ডের জন্য আবেদন করুন।

৩) ফর্মটি পূরণ করার পরে, এটি ব্যাঙ্কে জমা দিন।

৪) এর পরে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট জন ধন অ্যাকাউন্টে রূপান্তরিত হবে।

Image source - Google

Related link - (National Savings Certificate) সরকারের এই প্রকল্পে অর্থ সঞ্চয় করুন আর ব্যাঙ্কের থেকেও বেশী সুদ পান

English Summary: PMJDY - get the benefit of overdraft even with zero balance in the bank account

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.