(National Savings Certificate) সরকারের এই প্রকল্পে অর্থ সঞ্চয় করুন আর ব্যাঙ্কের থেকেও বেশী সুদ পান

Saturday, 17 October 2020 09:21 PM
National Savings Certificate

National Savings Certificate

ভারত সরকার সমর্থিত ৯ টি ছোট ছোট সঞ্চয় প্রকল্পের মধ্যে একটি হল পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট। সংবাদ মাধ্যম অনুসারে, পোস্ট অফিসের এই প্রকল্পে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিনিয়োগ প্রায় সাড়ে আট লাখ টাকা।  উক্ত প্রকল্পটি মধ্য-মেয়াদী বিনিয়োগের বিকল্প হিসাবে কাজ করে; যার মধ্যে, বিনিয়োগকারীদের তাদের আমানত কমপক্ষে ৫ বছরের জন্য সক্রিয় রাখতে হবে। এতে আপনি প্রতি মাসে ন্যূনতম ১০০ টাকা জমা দিয়ে ভাল পরিমাণ অর্থ সুদ সমেত ফেরত পাবেন এবং আপনার অর্থও এতে নিরাপদ থাকবে এতে। ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের থেকে অনেক কম সময়ে দ্বিগুণ লাভের সুযোগ রয়েছে পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমে৷ 

এনএসসি-তে বিনিয়োগ করলে তা ম্যাচিওর হয় ৫ বছরে। আগে এটি ১০ বছরের প্রকল্প থাকলেও এখন সেটি এখন পরিবর্তন হয়েছে। প্রতি বছর কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের সুদের হার ঘোষণা করে। এখন বার্ষিক সুদের হার ৬.৮ শতাংশ। এই প্রকল্পে সুদ-সহ বিনিয়োগের অর্থ ফেরৎ পাওয়া যায় ম্যাচিউরিটির পরে। তার আগে বিনিয়োগকৃত অর্থ ফেরৎযোগ্য নয়। ম্যাচিউরিটির পরে আরও ৫ বছরের জন্য বিনিয়োগ করে দেওয়া যায়।

সুদের পরিমাণ (Interest rate) -

ইন্ডিয়া পোস্ট থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ২০২০ সালের ১ লা এপ্রিল থেকে পোস্ট অফিসে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে ৬.৮ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। আপনার জমা টাকার উপরেই চক্রবৃদ্ধি হারে এতে সুদ বাড়ে।

বিনিয়োগের সময়সীমা (Investment period)–

এই স্কিমটিতে বিনিয়োগের সময়সীমা ন্যূনতম ৫ বছর। প্রথম ৫ বছর হয়ে যাওয়ার পরে আপনি পুনরায় ৫ বছরের জন্য আপনার টাকা বিনিয়োগ করতে পারেন। টাকা দ্বিগুণ ছাড়াও NSC স্কিমটিতে বিনিয়োগ করলে ৮০সি ধারায় ট্যাক্সে ১.৫০ লাখ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাবে।

এই প্রকল্পের আরও একটি সুবিধা হল, ম্যাচিউরিটির আগে অন্য কারও নামে তা ট্রান্সফার করা যায়। সুদের ক্ষেত্রে আরও একটা সুবিধা রয়েছে। যে সময়ে সার্টিফিকেট কেনা হচ্ছে তখন যে সুদের হার, তাই বজায় থাকবে। পরে সুদ কমলে বা বাড়লে তার প্রভাব পড়বে না। এনএসসি-র সার্টিফিকেট জমানত রেখে ঋণ পাওয়ারও সুবিধা রয়েছে। 

Image source - Google

Related Link - (PM Swamitva Yojana) স্বামীত্ব যোজনার জন্য কীভাবে নিবন্ধন করবেন? এই লিঙ্কে ক্লিক করে সরাসরি আবেদন করুন

(Business with old coin) কৃষকবন্ধুরা/আপনাদের কাছে কি ৫ এবং ১০ টাকার মুদ্রা রয়েছে? তাহলে এখন আপনিও হতে পারেন লাখপতি

English Summary: Invest money on this government scheme and get higher interest than the bank

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.