উন্নত বৈশিষ্ট্য সহ প্রচলন করা হল ভারতের প্রথম স্বয়ংক্রিয় হাইব্রিড ট্র্যাক্টর, যা ৫০% পর্যন্ত জ্বালানী সাশ্রয় করবে

KJ Staff
KJ Staff
HAV S1 tractor (Image Credit - Google)
HAV S1 tractor (Image Credit - Google)

Proxecto ভারতের বাজারে নিয়ে এল দেশের প্রথম হাইব্রিড ট্র্যাক্টর HAV S1। সংস্থাটি HAV S1 ট্র্যাক্টরে অনেক উন্নত বৈশিষ্ট্য এবং প্রযুক্তি অন্তর্ভুক্ত করেছে। সংস্থার দাবি, এই হাইব্রিড ট্র্যাক্টরটিতে প্রায় ২৪ টিরও বেশি আধুনিক বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করা হয়েছে, যা এই প্রথমবার কোন ট্র্যাক্টরে দেখা যাবে।

ট্র্যাক্টরটি প্রথমবারের জন্য জার্মানিতে ২০১৯ সালে অনুষ্ঠিত এগ্রিটেকনিক শো-তে প্রদর্শিত হয়েছিল। লক্ষণীয় যে, HAV S1 ট্র্যাক্টর দেশের মধ্যে প্রথম হাইব্রিড ট্র্যাক্টর, যার ব্যাটারি প্যাক দেওয়া হয় নি। এখনকার উন্নত প্রযুক্তির সাহায্যে এই ট্র্যাক্টরটি ভারতীয় ক্ষেত্রগুলিতে চালানোর জন্য প্রস্তুত করা হয়েছে। এটির একটি বিশেষ পরিবেশ বান্ধব প্রযুক্তি রয়েছে।

HAV S1 ট্র্যাক্টর সম্পর্কে বিশেষ কিছু তথ্য -

HAV S1 ট্র্যাক্টর দেশের একমাত্র হাইব্রিড ট্র্যাক্টর, যাতে কোনও ব্যাটারি প্যাক সংযুক্ত করা হয়নি। এটি বিভিন্ন জ্বালানী বিকল্পে চলতে পারে। সংস্থার মতে, এর অবকাঠামো এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে প্রয়োজনে এটিকে সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়িতেও রূপান্তর করা যায়।

সমস্ত চাকায় বৈদ্যুতিন ড্রাইভ প্রযুক্তি (AWED) ব্যবহার করে এই ট্র্যাক্টরটি তৈরি করা হয়েছে এবং এটি একটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় ট্র্যাক্টর। এটিই দেশের একমাত্র ট্র্যাক্টর যেখানে এই প্রযুক্তিটি দেওয়া হয়েছে। এছাড়াও এটিতে গিয়ার বা ক্লাচ নেই, তবে এটিতে তিনটি সহজ ড্রাইভিং মোড রয়েছে, যার মধ্যে ফরোয়ার্ড, নিউট্রাল এবং রিভার্স মোড অন্তর্ভুক্ত রয়েছে। ফলে অতি সহজেই এর চালনা করা যায়।  

HAV S1 ট্র্যাক্টর পরিবেশ বান্ধব -

HAV S1 ট্র্যাক্টর সিরিজ -এর দুটি মডেল রয়েছে, এর ৫০ S১ মডেল একটি ডিজেল হাইব্রিড এবং ৫০ S২ একটি সিএনজি হাইব্রিড মডেল। সংস্থার মতে, প্রচলিত ট্র্যাক্টরের তুলনায় S১ মডেলটি ২৮% সাশ্রয় করে এবং এস S২ মডেলটি প্রায় ৫০% জ্বালানী সাশ্রয় করে। এটি একটি সেলফ্‌ এনারজাইজ্‌ টেকনিক, কারণ এখানে ইঞ্জিনের ভূমিকাটি কেবল ইলেকট্রিক মোটর এবং অন্যান্য কম্পোনেন্ট পালন করে।

আরও পড়ুন - জিরো টিলেজ পদ্ধতিতে ভুট্টা চাষে আয় করুন দ্বিগুণ অর্থ

HAV S1 ট্রাক্টরের মূল্য -

এর বেস মডেল এইচএভি এস ১ ৫০ এইচপির প্রাথমিক মূল্য ৯.৪৯ লাখ টাকা, অন্য ভেরিয়েন্ট এস ১ + এর দাম ১১.৯৯ লক্ষ টাকা রাখা হয়েছে। সংস্থাটি আরও একটি মডেল এস ১ ৪৫ HP উপস্থাপন করেছে, যার দাম ৮.৪৯ লক্ষ টাকা।

আরও পড়ুন - প্লাগ ট্রে বা পোর ট্রে কি? কীভাবে এতে তে চারা তৈরি করা যায় ?

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters