কোন ট্র্যাক্টর কৃষিকাজে সবচেয়ে ভালো ? ট্র্যাক্টর প্রস্তুতকারক শীর্ষ সাতটি সংস্থা সম্পর্কে (Best Tractor For Farmers)

KJ Staff
KJ Staff
Tractor (Image Credit - Google)
Tractor (Image Credit - Google)

ভারতে উপস্থিত ট্র্যাক্টর সংস্থাগুলি বাজারে অনেকগুলি ট্রাক্টর প্রচলন করেছে। কৃষক ভাইদেরও ট্র্যাক্টর কেনার সময় ট্র্যাক্টরের কর্মক্ষমতা এবং সাশ্রয় সম্পর্কে খেয়াল রাখতে হয়। বর্তমানে, আমাদের দেশে অনেকগুলি ট্র্যাক্টর সংস্থা রয়েছে, ২০ এইচপি থেকে শুরু করে ৭০ এইচপি পর্যন্ত বিভিন্ন পরিসরের ট্রাক্টর তারা বিক্রয় করে থাকে। তবে আজ এই নিবন্ধে আমরা আপনাকে শীর্ষ ৭ টি ট্র্যাক্টর প্রস্তুতকারক সংস্থাগুলি সম্পর্কে তথ্য প্রদান করতে চলেছি, যারা ৭০ হর্স পাওয়ার -এর নিচে ট্র্যাক্টর সরবরাহ করে।

সুতরাং, আসুন তাদের সম্পর্কে বিস্তারিত জানুন -

১) মাহিন্দ্রা এবং মাহিন্দ্রা ট্র্যাক্টর (Mahindra & Mahindra)-

ট্র্যাক্টর ক্রয়ের ক্ষেত্রে একজন সাধারণ মানুষ বা কৃষকের জন্য, সর্বপ্রথম যে নামটি মনে আসে তা প্রথম নামটি হ''মহিন্দ্রা'। বছরের পর বছর ধরে, মাহিন্দ্রা ট্রাক্টর কৃষিতে শীর্ষ নির্মাতাদের মধ্যে নিজ স্থানে আসীন রয়েছে। মাহিন্দ্রা ও মাহিন্দ্রা সংস্থাটি জে.সি মাহিন্দ্রা এবং কে.সি মাহিন্দ্রা প্রতিষ্ঠা করেছিলেন। মাহিন্দ্রা সংস্থার ট্র্যাক্টরগুলি শক্তিশালী হওয়ার সাথে সাথে স্থায়িত্ব এবং কাজেও দক্ষতার কারণে জনপ্রিয়।

এই সংস্থার ২০ এইচপি থেকে ৫০ এইচপি প্লাস ক্ষমতার ট্র্যাক্টর রয়েছে এবং এর মধ্যে কয়েকটি হল -

১) মাহিন্দ্রা যুবরাজ ২১৫ এনএক্সটি, এটি ২০ এইচপি তে উপলব্ধ।

২) মাহিন্দ্রা জীভো ২৪৫ ডিআই ৮ WD এটি ২১-৩০ এইচপি তে উপলব্ধ।

৩) মাহিন্দ্র যুব ২৬৫ ডিআই এটি ৩১-৪০ এইচপি তে উপলব্ধ।

৪) মাহিন্দ্রা যুব ৪৭৫ ডিআই এটি ৪১-৫০ এইচপি তে উপলব্ধ।

৫) মাহিন্দ্রা ৫৫৫ পাওয়ার প্লাস এটি ৫০ এইচপি তে উপলব্ধ।

২) ট্যাফে (TAFE) - ট্রাক্টর এবং ফার্ম সরঞ্জাম লিমিটেড

ট্যাফে ১৯৬০ সালে আর অনন্ত রামকৃষ্ণন প্রতিষ্ঠা করেছিলেন এবং বর্তমানে এটি ভারতের দ্বিতীয় বৃহত্তম বিক্রয়কারী ট্র্যাক্টর প্রস্তুতকারক। ট্যাফে ব্র্যান্ডের প্রস্তুত করা সমস্ত ধরণের ট্র্যাক্টর শক্তিশালী এবং টেকসই, কারণ এটি উচ্চতর প্রযুক্তি দিয়ে তৈরি। ৭০ এইচপি এর চেয়ে কম এই সংস্থার দুটি ট্র্যাক্টর হল -

১) ৩০ ডিআই অর্চার্ড প্লাস ২ WD এটি ৩০ এইচপি তে উপলব্ধ।

২) ৫৯০০ ডিআই ২ WD, এটি ৫৬-৬০ এইচপি তে উপলব্ধ।

) স্বরাজ ট্রাক্টর -

পাঞ্জাব ট্র্যাক্টরস লিমিটেড নামে একটি কৃষি সরঞ্জাম উত্পাদন সংস্থা ১৯৭২ সালে মোহালিতে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি প্রথম সংস্থা, যা স্বরাজ ব্র্যান্ডের অধীনে ভারতে ট্র্যাক্টর উত্পাদন শুরু করে। এর পরে এই সংস্থাটি ২০০৭ সালে মাহিন্দ্রা গ্রুপ দ্বারা অধিগ্রহণ করা হয় এবং এর নামটি স্বরাজনামে পরিবর্তন করা হয়। সংস্থাটি ১৫-৬০ এইচপি এর পরিসরে ট্র্যাক্টর তৈরি করে। এর মধ্যে কয়েকটি হ'ল:

১) স্বরাজ ৭২৪ এক্সএম, এটি ২০-৩০ এইচপি তে উপলব্ধ

২) স্বরাজ ৮৩৪ এক্সএম, এটি ৩০-৪০ এইচপি তে উপলব্ধ

৩) স্বরাজ ৮৪৩ এক্সএম, এটি ৪০-৫০ এইচপি তে উপলব্ধ

৪) স্বরাজ ৭৪৪ এফই, এটি ৪৫-৫০ এইচপি তে উপলব্ধ

৫) স্বরাজ ৯৬০ এফই, এটি ৫০-৬০ এইচপি তে উপলব্ধ

) জন ডিয়ার ট্র্যাক্টর -

এটি ভারতীয় বাজারে আরও একটি জনপ্রিয় ট্র্যাক্টর ব্র্যান্ড। ১৮৩৭ সালে আমেরিকার জন ডিয়ার দ্বারা প্রতিষ্ঠিত ডিয়ার অ্যান্ড কোম্পানি, প্রাচীনতম কৃষি সরঞ্জাম প্রস্তুতকারকদের মধ্যে অন্যতম। পুনেতে সদর দফতর অবস্থিত এই সংস্থাটির। অত্যন্ত টেকসই, কম রক্ষণাবেক্ষণ এবং উচ্চতর পারফরম্যান্স রয়েছে এমন ট্র্যাক্টরগুলির মধ্যে এই সংস্থার ট্র্যাক্টর অন্যতম। এর মধ্যে কয়েকটি হ'ল:

৫০৩৬ সি ২ WD, এটি ৩৫ এইচপি তে উপলব্ধ

৫০৫০ ডি ২ WD, এটি ৫০ এইচপি তে উপলব্ধ

৫৩১০ ২ WD এটি, ৫৫ এইচপি তে উপলব্ধ

আরও পড়ুন - কৃষকদের জন্য বড় খবর! দেশে প্রথম সিএনজি ট্রাক্টর, জ্বালানী ব্যয় হ্রাস পাবে ৫০ শতাংশ (CNG Tractor For Farmers)

) এসকর্টস এগ্রি মেশিনারি -

এটি একটি ট্র্যাক্টর উত্পাদনকারী সংস্থা, যা ১৯৬০ সালে ভারতীয় প্রকৌশল সংস্থা এসকর্টস গ্রুপ, ইউডি নন্দা এবং এইচ.পি.নন্দ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এসকর্টস এগ্রি ট্র্যাক্টরের উল্লেখযোগ্য মডেলগুলি হ'ল -

ফার্মট্রাক এক্সপি ৩৭ চ্যাম্পিয়ন (এক্সপি সিরিজ; ৩৭ এইচপি ক্ষমতাসম্পন্ন এই ট্র্যাক্টরটি)

ফার্মট্রাক ৬০৫৫ টি ২০ ক্লাসিক সিরিজ

পাওয়ারট্র্যাক ৪৩৪ প্লাস (ডিএস সিরিজ; ৩৭ এইচপি ক্ষমতাসম্পন্ন এই ট্র্যাক্টরটি)

পাওয়ারট্রাক অল্ট ৩৫০০ (অল্ট সিরিজ; ৩৭ এইচপি ক্ষমতাসম্পন্ন এই ট্র্যাক্টরটি)

ফেরারি (২৬ এইচপি ক্ষমতাসম্পন্ন এই ট্র্যাক্টরটি)

স্টিলট্রাক (৩৭ এইচপি ক্ষমতাসম্পন্ন এই ট্র্যাক্টরটি)

) সোনালিকা ট্র্যাক্টর -

সোনালিকা ট্র্যাক্টরগুলি দেশের তৃতীয় বৃহত্তম বিক্রয়কারী সংস্থা। হোশিয়ারপুরে উত্পাদন কেন্দ্রের জন্য এই সংস্থাটি বিখ্যাত, প্রায় ৩ লক্ষের কাছাকাছি ট্র্যাক্টর এখানে উৎপাদন হয়। সোনালিকা সংস্থার বেশী বিক্রিত ট্র্যাক্টরগুলির মধ্যে রয়েছে -

জিটি ২০ (২০ এইচপি)

ডিআই ৭৩০ ২য় এইচডিএম (৩১-৩৪ এইচপি)

ডিআই ৩৫ (৩৫-৪৫ এইচপি)

ডিআই ৭৪৫ ৩য় (৪৬-৫৫ এইচপি)

ডিআই ৬০ (৫৬ এইচপি প্লাস)

) নিউ হল্যান্ড -

এটি একটি বৈশ্বিক কৃষি সরঞ্জাম সংস্থা, ১৮৯৫ সালে অ্যাবে জিম্মারম্যান দ্বারা এই সংস্থাটি প্রতিষ্ঠা পায় নিউ হল্যান্ড ফিয়াট ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড’ (পূর্বে নিউ হল্যান্ড ট্রাক্টর ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামে পরিচিত)। ১৯৯৬ সালে সিএনএইচ গ্লোবাল এনভিয়ের ১০০% সহায়ক হিসাবে স্বীকৃতি লাভ করে। এখানে তৈরি ট্র্যাক্টর উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া, মধ্য প্রাচ্য, দক্ষিণ পূর্ব এশিয়ার ৭০ টিরও বেশি দেশে রফতানি করা হয়। এর একটি বিশেষ ট্র্যাক্টর হল

৪৭১০ ক্যানোপি ২ WD (৪৭ এইচপি ক্ষমতাসম্পন্ন এই ট্র্যাক্টরটি)

নিউ হল্যান্ড ৩৬০০-২ টিএক্স ৩ সিলিন্ডার এবং ৫০ হর্সপাওয়ারের ক্ষমতা বিশিষ্ট। এতে একটি ডাবল ক্লাচ আছে। এটি প্রতি ঘন্টায় ৩৪.৫ কেজি উচ্চ গতিতে চলমান। এই ট্র্যাক্টরের দাম ৬.৪০ থেকে ৬.৭০ লাখ টাকার মধ্যে।

আরও পড়ুন - ৫ লাখেরও কমে এই ট্র্যাক্টর ব্যবহারে কৃষকদের হবে দ্বিগুণ আয় (Affordable Tractor At Low Price)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters