কৃষকরা পাবেন ৮০ শতাংশ ভর্তুকিতে কৃষি যন্ত্র, দেখুন আবেদন পদ্ধতি (Agricultural Machinery At 80 Percent Subsidy)

KJ Staff
KJ Staff
Agri machinery
Agri machinery

কৃষি যন্ত্রে ৮০% ভর্তুকি: আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যবহার কৃষির জন্য অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। আধুনিক কৃষি যন্ত্রপাতিগুলিতে কম শ্রমের প্রয়োজন হয় এবং ফসলের ফলনও বৃদ্ধি পায়। আধুনিক কৃষিক্ষেত্রের ব্যবহার কেবল কৃষির প্রবৃদ্ধিকেই গতি দেয় না সাথে কৃষকদের অর্থনৈতিক অবস্থারও উন্নতি ঘটে।

কিছু কৃষক নিম্ন অর্থনৈতিক অবস্থার কারণে ব্যয়বহুল কৃষি সরঞ্জাম কিনতে পারছেন না। এর পরিপ্রেক্ষিতে, কেন্দ্রীয় ও রাজ্য সরকার সময়ে সময়ে কৃষি সরঞ্জামগুলিতে ভর্তুকি প্রদান করে। এই ধারাবাহিকতায়, রাজ্য সরকার এখন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আধুনিক কৃষি সরঞ্জাম কেনার জন্য ভর্তুকি দিচ্ছে।

আধুনিক কৃষি যন্ত্র কেনার জন্য ভর্তুকি (Subsidies for purchase of modern agricultural machinery) -

সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, পাঞ্জাবের ফতেগড় সাহেবের প্রধান কৃষি কর্মকর্তা ডাঃ সুরজিৎ সিং ওয়ালিয়া বলেছেন যে, খড় না পুড়িয়ে তার ব্যবস্থাপনা করার লক্ষ্যে পাঞ্জাব সরকার কৃষকদের ভর্তুকিযুক্ত স্টাবল ব্যবস্থাপনার কৃষি মেশিন সরবরাহ করছে।

তিনি আরও বলেন যে, ৮০ শতাংশ অনুদান সরকার সমবায় সমিতি, নিবন্ধিত কৃষক গোষ্ঠী, গ্রাম পঞ্চায়েত, নিবন্ধিত কৃষক সমিতি, ফার্মার প্রোডিউসার কোম্পানি এবং ব্যক্তিগতভাবে কৃষকদের ৫০% অনুদানে এই মেশিন প্রদান করা হবে।

এই কৃষি যন্ত্রপাতিগুলিতে ভর্তুকি দেওয়া হয় (These agricultural machinery are subsidized) -

সুপার এসএমএস, হ্যাপি সীডার,প্যাডি স্ট্র চপার, শার্ডার, মালচার, হাইড্রোলিক রিভার্সেবল এমবি প্লো, জিরো টিল ড্রিল, সুপার সীডার এবং স্ট্র-ইজেক্টিং মেশিনস যেমন বেলারস, রেকস, ক্রপ রিপার্স ইত্যাদি কৃষি যন্ত্রপাতিগুলি ভর্তুকির অন্তর্ভুক্ত রয়েছে।

কৃষি যন্ত্রপাতি ভর্তুকির জন্য কীভাবে আবেদন করবেন (How to apply for agricultural machinery subsidy) -

যদি কোনও কৃষক কৃষি সরঞ্জামগুলিতে ভর্তুকির জন্য আবেদন করতে চান, তবে তিনি সিএসসি (কমন সার্ভিস সেন্টার) এবং এখানে আবেদন করতে পারেন https://register.csc.gov.in/ । এছাড়াও আপনি ফতেহগড় সাহেবে অবস্থিত কৃষি বিভাগের সাথে যোগাযোগ করতে পারেন।

উল্লেখ্য যে, কৃষি মেশিনগুলির যাচাইকরণ কৃষি ও কৃষক মঙ্গলবার্তা বিভাগ-এর (Department of Agriculture and Farmers Wellbeing) কর্মকর্তা ও কর্মচারীরা প্রতিদিন করছেন, যাতে খুব শীঘ্রই কৃষকদের অ্যাকাউন্টে ভর্তুকি প্রেরণ করা যায়। ফতেহগড় সাহেব জেলায় ব্যক্তিগতভাবে কৃষকরা ৫০% ভর্তুকিতে মোট ১৬২ টি সুপার সীডার, দুটি হ্যাপি সীডার, ১৩ টি মালচার, ১৪ টি হাইড্রোলিক রিভার্সেবল এমবি প্লো, ৯ টি সুপার এসএমএস কিনেছেন, এখনও ৩৭ টি কাস্টম হিয়ারিং সেন্টার এবং দুটি গ্রাম পঞ্চায়েতে ৮০% ভর্তুকিতে কৃষি যন্ত্র সরবরাহ করা হবে।

আরও পড়ুন - (5 modern agricultural machinery) কৃষকের শ্রম হ্রাস ও ফসলের ফলন বৃদ্ধিতে ৫ টি আধুনিক কৃষিযন্ত্র, ভারতীয় কৃষির উন্নয়ন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters