(Agricultural machinery) ৫ টি কৃষি সরঞ্জাম যা কৃষিতে হ্রাস করবে শ্রম ও খরচ, কৃষকের মুনাফাও হবে দ্বিগুণ

KJ Staff
KJ Staff
Farm equipment
Farm equipment

কৃষিক্ষেত্রে আধুনিক কৃষি যন্ত্রপাতিগুলির ভূমিকা দিন দিন বৃদ্ধি পেয়ে চলেছে। কৃষি যন্ত্রপাতি কৃষিকাজকে অত্যন্ত সমৃদ্ধ এবং আরামদায়ক করেছে। আজ আমরা আপনাকে কৃষিতে ব্যবহৃত শীর্ষ ৫ টি কৃষি সরঞ্জাম সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি, যেগুলির ব্যবহারে কৃষিতে শ্রম ও খরচ হ্রাস পায় অর্থাৎ কৃষকের লাভ বেশী হয়। বিশেষ বিষয় হ'ল সরকার সময়ে সময়ে এই কৃষি সরঞ্জামগুলিতে ভর্তুকিও সরবরাহ করে।

ট্র্যাক্টর (Tractor) -

ট্র্যাক্টর কৃষি কার্যক্রম খুব সহজ করে তোলে। এর সহায়তায় ক্ষেতে জমিতে লাঙ্গল, বপন, সেচ, ফসল সংগ্রহ ইত্যাদি কার্য অনেক সহজ হয়ে যায়, সময়ও কম লাগে। এর সাথে সাথে শ্রম কমাতে অন্যান্য কৃষি সরঞ্জাম যেমন কাল্টিভেটর, রোটাভেটার, থ্রেসারস, জিরো টিল সীড কাম ফার্টিলাইজার ড্রিলস ইত্যাদি চাষের কাজে ব্যবহার করা যেতে পারে।

পাওয়ার টিলার (Power tiller) -

এটি কৃষিক্ষেত্রে সহায়ক এমন একটি সরঞ্জাম, যা ক্ষেতের লাঙ্গল দেওয়া থেকে শুরু করে ফসল কাটা পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। এই মেশিনের সাহায্যে আগাছা নিয়ন্ত্রণ, সেচ কার্য সম্পাদন, ফসল সংগ্রহ ইত্যাদি সকল কার্যই খুব সহজেই সম্পাদন করা যায়। দেশীয় লাঙলের সহায়তায় যেমন সারি দিয়ে সরু লাইনে বীজ বপন করা যায়, তেমনি এই যন্ত্র দিয়েও সমানভাবে বপন কার্য অনায়াসেই সম্ভব। এই মেশিনটি পরিচালনা করাও খুব সহজ। বাজারে অনেক সংস্থা এই মেশিনটি প্রস্তুত করে, পেট্রোল এবং ডিজেল উভয়ের মাধ্যমেই এই মেশিনটি চালানো যেতে পারে।

Rotavator (রোটাভেটর) -

একে রোটারি টিলারও বলা হয়। এটি প্রধানত ব্যবহৃত হয় মাটি খনন ও উত্তোলন কার্যের জন্য। এই যন্ত্রটি বেশিরভাগ ক্ষেত্রে ট্র্যাক্টরের পিছনে রেখে ব্যবহার করা হয়। সব ধরণের মাটিতে লাঙ্গল দেওয়ার কাজে সক্ষম এই যন্ত্র। এই মেশিনটির আর একটি বিশেষত্ব হল এটি জ্বালানী সাশ্রয় করে এবং প্রায় ১২৫ মিমি থেকে ১৫০০ মিমি গভীরতায় লাঙ্গল দিতে পারে। মেশিনটি বীজ বপন এবং ফসলের অবশিষ্টাংশ অপসারণেও ব্যবহৃত হয়।

(Mini tractor only 30,000 rs.) মিনি ট্র্যাক্টর মাত্র ৩০০০০ টাকা, এই মিনি ট্র্যাক্টর ১ লিটার পেট্রোলেই চলবে এক বিঘা জমিতে

Rotavator
Rotavator

রোটো সিড ড্রিল (Roto Seed Drill) -

এই মেশিনের গিয়ারগুলি খুব শক্তিশালী এবং দৃঢ়। এটি মাটির আর্দ্রতা সংরক্ষণ করে, একই সাথে বীজ এবং সার প্রয়োগে কার্যকর, ফলে কৃষিতে অতিরিক্ত সময় খরচ থেকে মুক্তি দেয় এবং জ্বালানী সাশ্রয় করে। এটি ঘূর্ণায়মান টিলার হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

হ্যাপি সিডার (Happy seeder) -

এই মেশিনটি ধান কাটার পরে গম বপনে ব্যবহৃত হয়। এই মেশিনটিতে জিরোটিল সীড কাম ফার্টিলাইজার মেশিনের সমস্ত বৈশিষ্ট্য রয়েছে। হ্যাপি সিডার একটি ট্র্যাক্টর-চালিত মেশিন। এর বিশেষ বৈশিষ্ট্য হল, এটি ফসলের অবশিষ্টাংশ মাটিতে মিশিয়ে দেয়।

Image source - Google

Related link - (Agriculture machinary) কৃষিকাজ এখন আরও সহজ, কৃষি যন্ত্রাংশে পেয়ে যান ৫০-৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি, আবেদন পদ্ধতি নিম্নে উল্লিখিত

(Crop insurance) কী সুবিধা পাবেন ফসল বীমা করলে? কীভাবেই বা আবেদন করবেন, রইল সকল তথ্য কৃষক বন্ধুদের জন্য

(Car with warranty for less than 3 lakhs) মাত্র ৩ লাখেরও নীচে পাবেন ওয়ারেন্টি সহ মারুতির এই গাড়ি

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters