এই মিনি ট্র্যাক্টরগুলির সাহায্যে চাষ করুন এবং পেয়ে যান উন্নত ফলন

KJ Staff
KJ Staff

ডিজেল চালিত ট্র্যাক্টরগুলি আনুমানিক ১৮৫০ সালে প্রথম তৈরী হয় এবং এর ৩০-৪০ বছর পরে জন ফ্রলিন প্রথম পেট্রোল চালিত ট্র্যাক্টর তৈরি করেছিলেন। তারপর ১৯১১-এ, টুইন সিটি ট্র্যাক্টর ইঞ্জিন সংস্থা একটি ট্র্যাক্টরের ডিজাইন তৈরি করে। বর্তমানে ট্র্যাক্টর ছাড়া কোনও কৃষি কাজ সম্ভব নয়। কৃষকদের এই প্রাথমিক চাহিদার কথা মাথায় রেখে বিভিন্ন সংস্থা বিভিন্ন ধরণের ট্র্যাক্টর বাজারে প্রচলন করেছে। ইলেকট্রনিক ট্র্যাক্টরের সাথে সাথে এসেছে, মিনি ট্র্যাক্টরও। এখানে কয়েকটি মিনি ট্র্যাক্টরের উল্লেখ করা হল, যা কৃষিকাজে সহায়তার পাশাপাশি বাজারে অনেক কম মূল্যে পাওয়া যায়।

যুবরাজ -২১৫ এনএক্সটি -

এটি ভারতের প্রথম ১৫ পাওয়ার-এর ইউনিট ট্র্যাক্টর। মাহিন্দ্রার এই মিনি ট্র্যাক্টরটি একক সিলিন্ডার শীতল উল্লম্ব ইঞ্জিন সহ সজ্জিত, এটি ৮৬৩.৫ সিসি শক্তি উত্পন্ন করে, যা অর্থনৈতিক মূল্যে অন্যান্য ট্র্যাক্টরের চেয়ে কম কিন্তু অধিক ক্ষমতাসম্পন্ন। এটি আন্তঃসংস্কৃতিক কৃষিকাজ পরিচালনার জন্য কমপ্যাক্ট প্রচলন সরবরাহ করে। এটি দেখতেও আকর্ষণীয়। মাহিন্দ্রা যুবরাজ -২১৫ এনএক্সটি মিনি ট্র্যাক্টর বিশেষত ফল এবং শাকসব্জী যেমন আলু, পেঁয়াজ, তুলা, আখ, আপেল, আম এবং কমলা চাষের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।

পাওয়ার – ১৫ এইচপি

সিলিন্ডার - ১

দাম – ২.৫০-২.৭৫ লক্ষ

স্বরাজ ৭১৭ –

মিনি ট্রাক্টরের ক্ষেত্রে এটি একটি ভাল মডেল, যা নির্ভরযোগ্য এবং সহজেই ব্যবহারযোগ্য। স্বরাজ ৭১৭ মিনি ট্র্যাক্টর ১৫ এইচপি এবং ২৩০০ আরপিএম বিশিষ্ট। ড্রাই ট্র্যাক ব্রেক এই ট্র্যাক্টরের সেরা বৈশিষ্ট্য। এটির লিফট ক্ষমতা ৭৮০ কেজি এবং হুইল ড্রাইভ ২ ডব্লিউডি রয়েছে। এই স্বরাজ কমপ্যাক্ট ট্র্যাক্টরটিতে ৬ ফরোয়ার্ড + ৩ রিভার্স গিয়ার বক্স পরিচালিত করার জন্য একটি সহজ গিয়ার শিফট ব্যবস্থা রয়েছে।

পাওয়ার - ১৫ এইচপি

সিলিন্ডার - ১

দাম – ২.৬০-২.৮৫ লক্ষ

মাহিন্দ্র জীভো ২৪৫ ডিআই

মাহিন্দ্র জীভো ২৪৫ ডিআই সহজেই সব ধরণের কৃষিকাজ করতে সক্ষম। এটি ৮৬ এনএম এর পিক টর্কের সাথে অতুলনীয় শক্তিযুক্ত। এই শক্তিশালী ট্র্যাক্টরটি অসমতল জায়গায় ব্যবহারের জন্য দুর্দান্ত। উপরন্তু, এটির ৭৫০ কেজি ওজন উত্তোলনের উচ্চ ক্ষমতা রয়েছে। উন্নত কর্ষণের জন্য হুইল ড্রাইভ এবং বিভিন্ন ইমপ্লান্ট সহ এটি সেরা মাইলেজ দেয়। এটি কম রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ পরিচিত।

শক্তি - ২৪ এইচপি

সিলিন্ডার -১

মূল্য – ৩.৯০-৪.০৫ লক্ষ

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Published On: 18 March 2020, 05:31 PM English Summary: Cultivate with these mini tractors and get better yields

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters