(Crop insurance) কী সুবিধা পাবেন ফসল বীমা করলে? কীভাবেই বা আবেদন করবেন, রইল সকল তথ্য কৃষক বন্ধুদের জন্য

KJ Staff
KJ Staff
Crop insurance
Crop insurance

রাজ্য জুড়ে খরিফ শস্যের বপন শুরু হয়েছে। সরকার শস্য বীমার জন্য একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রাকৃতিক দুর্যোগ থেকে ফসল রক্ষার জন্য কৃষি দফতর কৃষকদের তাদের ফসলের বীমা করার জন্য অনুরোধ করেছে। খরিফ -২০২০ এর জন্য ফসল বীমা কভারেজ প্রক্রিয়া বেশিরভাগ রাজ্যে শুরু হয়েছে।

ফসল বিমার সুবিধা (Benefits from the crop insurance scheme) -

ফসলের বীমা করা থাকলে দুর্যোগে ফসলের ক্ষতি হলেও কৃষক আর্থিক ক্ষতির হাত থেকে রক্ষা পাবেন। যে কৃষকরা কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে ফসল লোণ নিয়েছেন, তাদের ফসলের জন্য আলাদা করে বীমা করতে হবে না। কারণ তাদের ফসল এমনিই বীমার আওতায় আসে। অন্যান্য কৃষকরা তাদের পছন্দ অনুযায়ী ফসলের বীমা করতে পারবেন। ফসল বীমা সাধারণ পরিষেবা কেন্দ্রগুলিতে (CSC) করা যেতে পারে।

এটি উল্লেখ্য জরুরী যে, ফসল বীমা স্বেচ্ছাসেবী এবং তার ফসল বীমাকরণ করা বা না করা কৃষকদের সম্পূর্ণ সিদ্ধান্ত। প্রতিবছর বন্যা, ঝড়, শিলাবৃষ্টি, ভারী বৃষ্টিপাত বা খরার কারণে কৃষকের ফসল বিনষ্ট হয়। ফসলকে প্রাকৃতিক বিপর্যয় থেকে বাঁচাতে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রীর ফসল বীমা যোজনা (PMFBY) প্রচলন করে। এই স্কিমটি ১৩ ই জানুয়ারী ২০১৬ এ চালু হয়েছিল।

কেন্দ্রীয় কৃষি মন্ত্রক সূত্রে জানা গেছে, ধান, ভুট্টা, চিনাবাদাম, সয়াবিন, মটর, মুগ এবং বিউলি - এই ফসলগুলি এ বছর প্রধানমন্ত্রীর ফসল বিমা যোজনার আওতায় অন্তর্ভুক্ত রয়েছে। সরকার ২ টি বীমা সংস্থাকে দায়িত্ব অর্পণ করেছে, যা জেলাগুলিতে ফসল বীমার কার্য পরিচালনা করবে।

১) Agriculture Insurance Company of India Limited 

২) Bajaj Allianz General Insurance Company 

প্রিমিয়ামের অর্থ (Premium have to be paid) -

  • খরিফ ফসলের জন্য দুই শতাংশ প্রিমিয়াম
  • রবি ফসলের জন্য পাঁচ শতাংশ প্রিমিয়াম

এই প্রকল্পের আওতায় বাণিজ্যিক ও উদ্যানজাত ফসলের জন্য কৃষকদের ৫ শতাংশ প্রিমিয়াম দিতে হবে।

PMFBY
PMFBY

যে কৃষকরা তাদের ফসলের বীমা করতে চান, তারা প্রধানমন্ত্রীর ফসল বীমা যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে পারবেন – https://pmfby.gov.in/

প্রধানমন্ত্রী ফসল বীমা প্রকল্পের জন্য অনলাইনে কীভাবে আবেদন করবেন (PMFBY application procedure) -

  • প্রথমে আপনাকে পিএম ক্রপ ইন্স্যুরেন্স স্কিম https://pmfby.gov.in/ এর অফিসিয়াল পোর্টালে লগ ইন করতে হবে।
  • এর পরে, হোমপেজের "ফার্মার কর্নার" -এ ক্লিক করে "Apply for Crop Insurance by yourself" অপশনটি চয়ন করুন।
  • তারপরে, আপনি Farmer Application পৃষ্ঠাটি দেখতে পাবেন, এখানে আপনাকে "Guest Farmers" বাটনে ক্লিক করতে হবে। 
  • আপনি https://pmfby.gov.in/farmerRegistrationForm -এই লিঙ্কেও ক্লিক করতে পারেন।
  • এর পরে প্রধানমন্ত্রী ফসল বীমা প্রকল্পের কৃষক নিবন্ধন ফর্মটি খুলবে।
  • নাম, ঠিকানা, ফোন নম্বর, আধার কার্ড, ব্যাংক অ্যাকাউন্ট বিশদ ইত্যাদি তথ্য পূরণ করুন।
  • সমস্ত তথ্য পূরণ করার পরে মোবাইল নম্বরের মাধ্যমে ওটিপি এবং আধার নম্বর যাচাই করার পরে, "creat user" অপশনটি চয়ন করুন।
  • কৃষক নিবন্ধনের পরে আপনার মোবাইল নম্বর এবং ওটিপি দিয়ে লগ ইন করুন এবং অবশিষ্ট পদক্ষেপগুলি সম্পূর্ণ করুন.
  • পোর্টালে নিবন্ধনের পরে, আপনি একটি ‘রিসিপ্ট/রেফারেন্স’ নম্বর পাবেন, যা আবেদনের স্থিতি জানতে ব্যবহার করা যেতে পারে।

অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এবং হেল্পলাইনের ট্যাবে ক্লিক করে আপনি অন্যান্য তথ্য পেতে পারেন। এছাড়াও, প্রায় সমস্ত বীমা সংস্থার টোল ফ্রি নম্বর রয়েছে। ফসলের বীমা করার জন্য নিবন্ধিত কৃষকরা যে কোনও জরুরি পরিস্থিতিতে অথবা ফসলের ক্ষতি হলে অর্থ সংক্রান্ত যে কোন বিষয়ে টোল ফ্রি নাম্বারে কল করতে পারেন।

পশ্চিমবঙ্গের কৃষকরা ফসল বীমার জন্য ক্লিক করুন - (‘Bangla Shasya Bima Yojana’ free crop insurance) ‘বাংলা শস্য বীমা যোজনা’ – সম্পূর্ণ বিনামূল্যে কৃষকদের জন্য ফসল বীমা, কৃষকবন্ধুরা আজই আবেদন করুন আর ফসলের সুরক্ষা সম্পর্কে নিশ্চিন্ত থাকুন

Crop care
Crop care

আবেদনের স্থিতির তথ্য পরীক্ষা (Know the status of the application) -

যে সকল কৃষকরা প্রধানমন্ত্রী ফসল যোজনা পোর্টালে নিজেদের নিবন্ধিত করেছেন, তারা খুব সহজেই পিএমএফবিওয়াই আবেদনের স্থিতি জানতে পারবেন। এর জন্য, PMFBY Application Status অথবা পোর্টালের হোমপেজ-এর “অ্যাপ্লিকেশন স্ট্যাটাস” -এ ক্লিক করুন। এরপর "রিসিপ্ট নম্বর" এন্টার করুন এবং “চেক স্ট্যাটাস” অপশনটি চয়ন করুন।

এখন অবধি লক্ষাধিক কৃষক ‘প্রধানমন্ত্রী ফসল বীমা’ প্রকল্প থেকে উপকৃত হয়েছেন এবং দিন দিন নিবন্ধীকৃত কৃষকের সংখ্যা বাড়ছে। এই প্রকল্পের ফলে, কৃষকদের আয় বৃদ্ধি পেয়েছে। এই প্রকল্পের আওতায় ফসল ক্ষতিগ্রস্থ হলে কৃষকরা বীমা সংস্থাগুলি থেকে ত্রাণ পেয়ে থাকেন। ফলে তাদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয় না। প্রধানমন্ত্রী ফসল বীমা প্রকল্পটি কৃষকদের ত্রাণ সরবরাহের একটি উপকারী প্রকল্প হিসাবে প্রমাণিত হয়েছে।

Image source - Google 

Related link - (PM KISAN 6th installment) ষষ্ঠ কিস্তি ট্র্যান্সফার শুরু, কিন্তু আপনি কি এখনও পিএম কিষাণ –এর অর্থ পাননি? সুবিধাভোগী হতে চান? যোগাযোগ করুন এই নম্বরে

(Mini tractor only 30,000 rs.) মিনি ট্র্যাক্টর মাত্র ৩০০০০ টাকা, এই মিনি ট্র্যাক্টর ১ লিটার পেট্রোলেই চলবে এক বিঘা জমিতে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters