(PM KISAN 6th installment) ষষ্ঠ কিস্তি ট্র্যান্সফার শুরু, কিন্তু আপনি কি এখনও পিএম কিষাণ –এর অর্থ পাননি? সুবিধাভোগী হতে চান? যোগাযোগ করুন এই নম্বরে

KJ Staff
KJ Staff
PM KISAN
PM KISAN

প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনা (PM Kisan Samman Nidhi Yojana), ভারতের কৃষকদের জন্য সরকারের এক অন্যতম উপকারী প্রকল্প। মোদী সরকার কৃষকদের আর্থিক সহায়তা করার জন্য এই প্রকল্পটি চালু করেছিলেন। প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার আওতায় কৃষকদের তিনটি সমান কিস্তিতে বছরে মোট ৬০০০ টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। এই প্রকল্পটি দেশের বর্তমান কোভিড -১৯ মহামারীর সময় কৃষকদের পক্ষে খুব সহায়ক বলে প্রমাণিত হয়েছে।

সরকারী তথ্য অনুসারে, ১ লা আগস্ট ২০২০, থেকে প্রধানমন্ত্রী-কিষাণ সম্মান নিধি-র ষষ্ঠ কিস্তি প্রেরণ শুরু হয়ে গেছে। অতএব নিবন্ধকরন থাকলে আপনিও পাবেন টাকা। আপনি প্রধানমন্ত্রী-কিষাণের অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ - এ আপনার স্থিতি এবং অন্যান্য বিশদ পরীক্ষা করতে পারবেন। এই নিবন্ধে আমরা আপনাকে জানাব যে আপনি কীভাবে আপনার স্থিতি, তালিকা এবং অন্যান্য বিশদ পরীক্ষা করতে পারেন। আর যদি টাকা না পেয়ে থাকেন তাহলে কীভাবে সহায়তা পাবেন।

প্রধানমন্ত্রী-কিষাণ স্থিতি (PM-Kisan status) -

অনলাইনে সুবিধাভোগীর স্থিতি পরীক্ষা করতে নীচে প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন;

১) অফিসিয়াল ওয়েবসাইটে যান - www.pmkisan.gov.in

২) ওয়েবসাইটের ডানদিকে "ফার্মার কর্নার" –এ ক্লিক করুন

৩) এখানে আপনি 'বেনিফিশিয়ারি স্ট্যাটাস' সহ অনেকগুলি বিকল্প পাবেন

৪) 'বেনিফিশিয়ারি স্ট্যাটাস'-এ ক্লিক করুন

৫) এখন আধার নম্বর/অ্যাকাউন্ট নম্বর/মোবাইল নম্বর - তিনটি বিকল্পের মধ্যে যে কোনও একটি এন্টার করুন

৬) ‘গেট ডেটা’ অপশনে ক্লিক করুন

৭) আপডেটের ডেটা স্ক্রিনে প্রদর্শিত হবে

কৃষক যদি এখনও এই প্রকল্পের জন্য নিবন্ধন না করে থাকে তবে তিনি ওয়েবসাইটেও তালিকাভুক্ত হতে পারেন। এটি করার জন্য, ফার্মার কর্নার থেকে, “New Farmer Registration” বিকল্পটি নির্বাচন করুন। যদি প্রথমবারের জন্য নিবন্ধন করে থাকেন তবে আধার কার্ড নম্বর এবং ফোন নম্বর এন্টার করুন এবং সাবমিট অপশনটি চয়ন করুন। তালিকা বা নিবন্ধকরণ প্রক্রিয়া সম্পর্কিত যদি কোনও সমস্যা থাকে তবে নিম্নলিখিত হেল্পলাইনে যোগাযোগ করা যেতে পারে। 

অথবা নিবন্ধভুক্তির পরে, কৃষকরা কিস্তি না পেলে নিম্নলিখিত হেল্পলাইনে যোগাযোগ করতে পারেন (After registration, farmers can contact the following helpline if they do not receive the installment:)

প্রধানমন্ত্রী কিষাণ হেল্পলাইন নম্বর: ১৫৫২৬১, ০১২০৬০২৫১০৯ বা ২৩৩৮২৪০১

প্রধানমন্ত্রী কিষাণ ল্যান্ডলাইন নম্বরগুলি: ২৩৩৮২৪০

কৃষি মন্ত্রণালয়- ০১১-২৩৩৮১০৯২

Image Source - Google

Related article - (PM SVANidhi Scheme) প্রধানমন্ত্রী এসভিএ নিধি প্রকল্পের আওতায় ৪৮,০০০ স্ট্রিট ভেন্ডরদের লোণ অনুমোদন; লোণ পেতে আবেদন করুন এই পদ্ধতিতে

কোন গ্যারান্টি ছাড়াই এবার পাবেন ৩ লক্ষ টাকা পর্যন্ত লোণ (KCC), সরকারের আশ্বাস কৃষকদের জন্য

(Rupashree scheme) রুপশ্রী প্রকল্প- সরকারের সহায়তায় কন্যা সন্তানের জন্য পাবেন এখন এককালীন ২৫০০০ টাকা, এই পদ্ধতিতে আবেদন করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters