অ্যাকাউন্ট খোলার জন্য দেশে প্রথম প্রচলন মোবাইল অ্যাপ্লিকেশন (IndusInd bank) ইন্দাসিন্ড ব্যাঙ্কের

KJ Staff
KJ Staff

বেসরকারি খাতের লোণ প্রদানকারী ইন্দাসিন্ড ব্যাংক কারেন্ট অ্যাকাউন্ট খোলার জন্য কাল থেকেই একটি মোবাইল অ্যাপ্লিকেশন প্রচলন করেছে। এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে গ্রাহকরা মাত্র কয়েক ঘন্টার মধ্যে অ্যাকাউন্ট খুলতে পারবেন।

এই সময়টি যখন সামাজিক দূরত্ব এবং অপ্রয়োজনীয় ভ্রমণ এড়ানো আদর্শ হয়ে উঠবে তখন এই সুবিধাটি একটি দুর্দান্ত ত্রাণ হিসাবে আসবে। সুতরাং, সমস্ত মালিকানা, অংশীদারিত্ব, পাবলিক লিমিটেড এবং বেসরকারী সংস্থাগুলি অ্যাপটি ব্যবহার করে অ্যাকাউন্টটি খুলতে পারে।

মোবাইল অ্যাপ্লিকেশন সিন্ধু কর্পোরেশন ব্যাংকের নির্বাহীদের গ্রাহকদের এবং অন্যান্য ব্যবসায় সম্পর্কিত তথ্যগুলি রিয়েল টাইমে যাচাই করতে সক্ষম করবে।

এছাড়াও বেশ কয়েকটি এপিআই ব্যবহার করে অ্যাপ্লিকেশনটি জিএসটি, এনএসডিএল, এমসিএ, আইসিসি এবং আধার সহ বিভিন্ন সরকারী পোর্টাল থেকে নথিগুলির সুরক্ষিত বৈধতার জন্য উপলব্ধ " নথিগুলির শারীরিক প্রমাণীকরণের জন্য, যা সময় সাপেক্ষ হতে পারে, "ইন্দাসইন্ড ব্যাংকের গ্রাহক ব্যাংকিংয়ের দেশ প্রধান সৌমিত্র সেন বলেছেন।

এই উদ্যোগের বিষয়ে কথা বলতে গিয়ে ইন্দাসিন্ড ব্যাংকের কনজিউমার ব্যাঙ্কিং-এর কান্ট্রি হেড সৌমিত্র সেন বলেছিলেন, "ইন্দাস ইন্ড ব্যাংক তার গ্রাহকদের জন্য ব্যাঙ্কিং সমাধানের পথ সরবরাহ করার জন্য সর্বদা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে চলেছে। এই দৃষ্টিভঙ্গির সাথে মিল রেখে আমরা দেশের প্রথম মোবাইল চালু করতে পেরে আনন্দিত। কারেন্ট অ্যাকাউন্ট খোলার ডিজিটাল ভিত্তিক এই সুবিধার সাহায্যে গ্রাহকরা একটি দ্রুত এবং বিরামবিহীন অ্যাকাউন্ট খোলার অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন, যা নথিগুলির শারীরিক প্রমাণীকরণের প্রয়োজনীয়তা দূর করে। এছাড়া এই নতুন প্রযুক্তির ফলে আর্থিক প্রয়োজনীয়তাগুলিতে, 'ব্যবসায়ের সহজলভ্যতা' প্রদানের সরকারের দৃষ্টিভঙ্গিতে অবদান রয়েছে।

তিনি প্রচলিত অ্যাপ থেকে স্ব-কর্মসংস্থান ও ব্যবসায়ীদের জন্য নিম্নলিখিত সুবিধাগুলি তালিকাভুক্ত করেছেন:

১) দ্রুত এবং বিরামবিহীন অ্যাকাউন্ট খোলার (Opening Account): একটি ডিজিটাল যাত্রার সহায়তায়, চলতি অ্যাকাউন্টগুলি এখন কয়েক ঘন্টার মধ্যে খোলা যেতে পারে, যা গ্রাহকদের তাদের ব্যবসায়ের লেনদেন দ্রুত শুরু করতে সহায়তা করে।

২) পছন্দ অ্যাকাউন্ট নম্বর: গ্রাহকরা তাদের পছন্দের অ্যাকাউন্ট নম্বর চয়ন করার সুযোগ পান যা তারা সহজেই মনে রাখতে পারে।

৩) নথিবিহীন কেওয়াইসি ডকুমেন্টেশন (KYC Document): গ্রাহকদের শারীরিকভাবে কেওয়াইসি নথি জমা দেওয়ার ঝামেলা ছাড়াই অ্যাকাউন্ট খোলা হবে, যা কাগজের ব্যবহার হ্রাস করতে সহায়তা করবে।

৪) তথ্যের যথার্থতা: API গুলি ব্যবহার করে ডাটাবেস উল্লিখিত সত্তার ডিজিটালি বৈধতা প্রাপ্ত নথি এবং অনুমোদিত স্বাক্ষরকারীদের বিশদ সরাসরি সরকার থেকে সংগ্রহ করা হবে।

অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়ার পর যখন অ্যাকাউন্ট নম্বর গ্রাহককে সরবরাহ করা হবে, তারপর থেকে অ্যাকাউন্টটি ২৪ ঘন্টার মধ্যে চালু করা হয়।

বোর্ডিং সেভিংস অ্যাকাউন্ট এবং ক্রেডিট কার্ড গ্রাহকদের জন্য একটি 'ভিডিও কেওয়াইসি' প্ল্যাটফর্মের সংহতকরণের সাথে, আমাদের ভিডিও ব্যাংকিং পরিষেবাদি সম্প্রসারণের বিষয়ে আমাদের সাম্প্রতিক ঘোষণার সূচনাটি চলতি অ্যাকাউন্টগুলি খোলার জন্য মোবাইল অ্যাপ্লিকেশন ভিত্তিক সুবিধার কাছাকাছি আসে।

অ্যাপটিতে একাধিক 'অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস' (এপিআই) ব্যবহার করা হয়েছে, যা গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স (জিএসটি), কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয় (এমসিএ), জাতীয় সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড (এনএসডিএল), হিসাবে অনুমোদিত সরকারী প্ল্যাটফর্মগুলি থেকে আমদানি রফতানির কোড (আইইসি) এবং আধারের মাধ্যমে কেওয়াইসি ডকুমেন্টগুলির সুরক্ষিত বৈধতা সক্ষম করে। এই সুবিধাটি মালিকানা, অংশীদারিত্বের পাশাপাশি বেসরকারী ও পাবলিক লিমিটেড সংস্থাসহ সকল ধরণের ব্যবসার জন্য বর্তমানে কারেন্ট অ্যাকাউন্ট খুলতে ব্যবহার করা যেতে পারে।

Related link - 

আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স (SBI PMJDY AC) এবং ট্র্যানজা্‌কশন এখন জানতে পারবেন একটি মাত্র ফোন কলেই

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters