(Your sanitizer can be the cause of your death) সাবধান! আপনার স্যানিটাইজারই হয়ে উঠতে পারে আপনার মৃত্যুর কারণ, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

Friday, 24 July 2020 12:51 PM
Hand Sanitizer

Hand Sanitizer

বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ, সাথে পাল্লা দিয়ে বাড়ছে স্যানিটাইজার, মাস্ক এবং টিস্যুর বিক্রি। মারণ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে তো আপনাকে ব্যবহার করতেই হবে স্যানিটাইজার। বাইরে বেরোলে সাবান দিয়ে হাত ধোয়া সবসময় সম্ভব নয়, একথা ত সত্য, অগত্যা স্যানিটাইজার। কিন্তু আপনি কী জানেন, যে জিনিসটি ব্যবহার করছেন নিজেকে সুরক্ষিত করতে সেটি আসলে আপনার ক্ষতির কারণ হয়ে উঠতে পারে?

আমাদের সমাজে অনেক অসৎ ব্যবসায়ী রয়েছেন, তারা মানুষের এই অসহায়তার সুযোগকে কাজে লাগিয়ে মুনাফা লাভের উদ্দেশ্যে নিম্নমানের স্যানিটাইজার তৈরী করছেন, যা পরিণত হচ্ছে বিষে! এমনকি এর বিষক্রিয়ার প্রভাব এতটাই মারাত্মক যে দীর্ঘদিন ব্যবহার করলে তা মৃত্যুও ডেকে আনতে পারে। সামান্য সচেতনতার অভাবে রমরম করে বিক্রি হচ্ছে এই বিষ। সুতরাং সাবধান! গন্ধ ও বর্ণে কোন ফারাক নেই উচ্চ মানের স্যানিটাইজারের সাথে, পার্থক্য শুধুদামে। এর বিরুদ্ধে প্রশাসন তদন্ত করলেও নজর এড়িয়ে তা ছড়িয়ে পড়ছে বাজারে।

বিশেষজ্ঞদের মতে –

স্যানিটাইজার বানাতে লাগে আইসোপ্রোপাইল অ্যালকোহল। এর দাম হয় বেশি, ব্যবসায়ীরা বেশী লাভের উদ্দেশ্যে ব্যবহার করছেন স্যানিটাইজারে মিথাইল অ্যালকোহল। হ্যান্ড স্যানিটাইজার তৈরির মূল উপাদান সাধারণত ইথাইল অ্যালকোহল ও আইসোপ্রোপাইল অ্যালকোহল। সুগন্ধ আনতে প্রতিষ্ঠিত কোম্পানিগুলি এর সাথে অন্যান্য দ্রব্য মেশালেও তা মানুষের শরীরে কোনো বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে না। কিন্তু বেশী মুনাফার লোভে অসাধু ব্যবসায়ীরা এতে মেশাচ্ছেন মিথাইল অ্যালকোহল। যা সাধারণত কাঠ পালিশ ও বার্নিশের কাজে ব্যবহার করা হয় এবং শরীরে এর প্রভাব মারাত্মক। বিশেষজ্ঞদের মতে, শ্বাসযন্ত্রে দীর্ঘদিন এই মিথাইল অ্যালকোহল প্রবেশ করলে তা বিকল হয়ে আমাদের মৃত্যু পর্যন্ত হতে পারে। তবে রিপোর্ট অনুযায়ী, প্রশাসনের তদারকিতে ইতিমধ্যেই বাজেয়াপ্ত করা হয়েছে কোটি কোটি টাকার সস্তার স্যানিটাইজার।

Sanitizer

Sanitizer

কী ধরণের স্যানিটাইজার ব্যবহার করবেন?

কেনার আগে ভালো করে যাচাই করে নিন, সস্তার জিনিস পেলেও ঝুঁকবেন না। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, ভালো মানের অ্যালকোহলবেসড স্যানিটাইজার ব্যবহার করুন। উচ্চ মানের স্যানিটাইজার কিনতে কোন সমস্যা থাকলে সাবান ব্যবহার করা যেতে পারে। যা ভাইরাস দমনে অ্যালকোহল এর থেকে অনেক বেশি কার্যকর বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, আপনি যে স্যানিটাইজারই ব্যবহার করুন না কেন, খাবার খাওয়ার আগে হাত হ্যান্ড ওয়াশ/ সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিন। বারংবার হাত ধুলে আপনার হাতের ত্বক শুষ্ক হয়ে যেতে পারে ঠিকই, তবে আপনি সংক্রমণ থেকে রক্ষা পাবেন নিশ্চিত।

Image Source - Google 

Related Link - আপনিও অন্তর্ভুক্ত হন সৌর পাম্প যোজনায় (Solar Pump Yojana) – উপকৃত হবেন ২০ লক্ষ কৃষক- আজই আবেদন করুন

ব্যাংক অফ বরোদা (Bank Of Baroda) ২০২০, নিয়োগের জন্য জারি বিজ্ঞপ্তি, আজই আবেদন করুন

(WB Job Vacancy) ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপাল সার্ভিস কমিশন সার্জেন্ট পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য সরকার

English Summary: Be careful! Your sanitizer can be the cause of your death, find out what the experts say

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.