কোভাক্সিন এবং জাইকোভ-ডি (Covid-19-Vaccine) প্রস্তুত কোভিড -১৯ প্রতিরোধে মানব পরীক্ষার জন্য, দেখে নিন বিস্তারিত

Saturday, 04 July 2020 03:35 PM

সমগ্র দেশ জুড়ে নভেল করোনাভাইরাসের সঙ্কটে রয়েছে মানবজাতি। বিগত বছরের শেষ পর্যায় থেকে এখনও পর্যন্ত এই মহামারীর প্রাদুর্ভাবে ভারত সহ অন্যান্য দেশে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। স্বভাবিকভাবেই আতঙ্কে দিন কাটাচ্ছেন মানুষ। তবে এবার জাতির জন্য আশার আলো দেখা যাচ্ছে, একটি সুসংবাদ নিয়ে এসেছে ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড এবং জাইডাস ক্যাডিলা। সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড এবং জাইডাস ক্যাডিলা তাদের ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) কাছ থেকে সর্স-কোভ -২ (করোনা ভাইরাস) এর বিরুদ্ধে স্থানীয়ভাবে বিকশিত টিকা প্রার্থীদের জন্য মানবের দেহে ক্লিনিকাল পরীক্ষার জন্য অনুমোদন পেয়েছে।

সাম্প্রতিক আপডেট অনুসারে, ভারত বায়োটেক তার ভ্যাকসিন মানব পরীক্ষার জন্য অনুমোদন পাওয়ার পরের দিন জাইডাস ‘জাইকোভ-ডি’র জন্য ড্রাগ নিয়ন্ত্রকের অনুমোদন পেয়েছে ।

কোভিড -১৯ টি ভ্যাকসিনের জন্য কাজ করছে ভারতীয় মেডিকেল টিম (Indian medical teams are working on Covid-19 vaccine)-

ভারত বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশগুলির তালিকার মধ্যে চতুর্থ দেশ হিসাবে তালিকাভুক্ত হয়েছে। এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুসারে, মোট সাতটি ভারতীয় সংস্থা কোভিড -১৯ ভ্যাকসিনের জন্য কাজ করছে। তবে ভারত বায়োটেক (Bharat Biotech) এই ধরণের সংস্থাগুলির মধ্যে প্রথম ধাপ (phase 1 and phase 2) এবং দ্বিতীয় ধাপের ট্রায়াল মানবদেহে শুরু করার জন্য নিয়ন্ত্রক সম্মতি অর্জন করেছে।

সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, বিশ্বব্যাপী শতাধিক প্রার্থী কোভিড -১৯-এর প্রতিরোধক ভ্যাকসিন বর্তমানে মানবদেহে পরীক্ষা করে চলেছেন এবং প্রাথমিক পর্যায়ে ঠিক হওয়ার সম্ভাবনাও রয়েছে। তবে বাণিজ্যিক ব্যবহারের জন্য এখনও কোনও ভ্যাকসিন অনুমোদিত হয়নি।

ভারত বায়োটেকের ভ্যাকসিন আসতে চলেছে আর এক মাসের মাসেই (Bharat biotech vaccine is coming soon)-

  • ভারত বায়োটেক নিয়মিত অনুমোদনের পরে দুই মাসের মধ্যে বিস্তৃত প্রি-ক্লিনিকাল স্টাডি সম্পন্ন করেছে। এই সংস্থা জানিয়েছে যে, এই অধ্যয়নের ফলাফলগুলি সম্পূর্ণ আশাব্যঞ্জক, এই ভ্যাকসিন ব্যাপক সুরক্ষা এবং কার্যকর অনাক্রম্য প্রতিক্রিয়া দেখিয়েছে।
  • ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে যে, ১৫ ই আগস্ট বিশ্বের প্রথম কোভিড -১৯ ভ্যাকসিন চালু করার চেষ্টা করা হচ্ছে।
  • পরিকল্পনাটি দেশের শীর্ষস্থানীয় চিকিত্সা গবেষণা সংস্থার ১২ টি প্রতিষ্ঠানের কাছে একটি চিঠিতে প্রকাশ করা হয়েছিল, যেখানে কোভাক্সিনের জন্য মানব দেহে ট্রায়াল হবে এবং ৭ ই জুলাইয়ের মধ্যে তাদের অভ্যন্তরীণ কমিটিগুলি থেকে প্রয়োজনীয় অনুমোদনগুলি একটি সতর্কবার্তা সহকারে সুরক্ষিত করার আদেশ দেওয়া হয়েছে।
  • ক্যাডিলা হেলথ কেয়ার লিমিটেডের জাইডাস স্টক এক্সচেঞ্জের এক বিবৃতিতে জানিয়েছে, “ভ্যাকসিনটি ইঁদুর, গিনি পিগ এবং খরগোশের মতো একাধিক প্রাণীর উপর প্রয়োগে দৃঢ় প্রতিরোধ ক্ষমতা দেখিয়েছে। ভ্যাকসিন দ্বারা উত্পাদিত অ্যান্টিবডিগুলি ওয়াইল্ড টাইপ ভাইরাসটিকে সম্পূর্ণরূপে নিরপেক্ষ করতে সক্ষম হয়েছে”। 

Image Source - Google

Related Link - প্রাকৃতিক উপাদানে বাড়িতে তৈরি করুন কীটনাশক (Natural Homemade Insecticides), বাগানকে করুন সুরক্ষিত

পি এম কিষাণ যোজনার অন্তর্ভুক্ত কৃষকদের (Rs. 15,000/ Provision- PM Kisan Yojana) সরকার কর্তৃক ১৫০০০ টাকা প্রদান

কোন জাতের ছাগল পালন (Profitable goat rearing) করলে বেশী লাভ হবে পশুপালকের? জেনে নিন বিস্তারিত তথ্য

 

English Summary: Covaxin and ZyCoV-D Prepared for human testing against Covid-19, see details


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.