পি এম কিষাণ যোজনার অন্তর্ভুক্ত কৃষকদের (Rs. 15,000/ Provision- PM Kisan Yojana) সরকার কর্তৃক ১৫০০০ টাকা প্রদান

Thursday, 02 July 2020 10:33 AM

করোনা ভাইরাস মহামারীর প্রাদুর্ভাবে বিপর্যস্ত সমগ্র দেশ, এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য বিগত সোমবার প্রখ্যাত কৃষিবিদ এম এস স্বামীনাথনের নেতৃত্বে ‘স্বামীনাথন ফাউন্ডেশন’-এর পক্ষ থেকে একটি বিবৃতি জারি করা হয়, পরামর্শ দেওয়া হয় প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকার প্রদত্ত পরিমাণ বাড়িয়ে বছরে ১৫,০০০ টাকা করার । এই প্রকল্পের আওতায় উচ্চ আয় ব্যতীত সকল কৃষককে তাদের অ্যাকাউন্টে সরাসরি দুই হাজার টাকার তিনটি কিস্তিতে বছরে মোট ছয় হাজার টাকা দেওয়া হয়।

এ ছাড়াও ফাউন্ডেশন-এর পক্ষ থেকে বলা হয়েছে যে, শাকসবজি ও ফলের মতো ক্ষয়ক্ষতির সম্ভাবনাযুক্ত কৃষি পণ্য বাজারজাত করার জন্য কৃষি ও উদ্যানতত্ত্ব বিভাগের দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত। বিবৃতিতে আরও বলা হয়েছে, কৃষি শ্রমিকদের গ্রামে কর্মসংস্থান এখনও অপর্যাপ্ত, যত শীঘ্র সম্ভব তাদের জন্য পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা উচিত।

প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনা কী?

প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনা ভারতের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য উত্সর্গীকৃত। এর উদ্দেশ্য হ'ল দেশের কৃষকদের আয় বাড়াতে আর্থিক সহায়তা প্রদান। এই প্রকল্পের আওতায় দেশের প্রায় ১৪ কোটি কৃষক প্রতি বছর দুই হাজার টাকার ৩ টি কিস্তি অর্থাৎ বার্ষিক ৬ হাজার টাকা কেন্দ্রীয় সরকার কর্তৃক আর্থিক সহায়তা পেয়ে থাকেন।

এই প্রকল্পে কীভাবে নিবন্ধন করবেন (Registration Procedure)-

  • আপনাকে প্রথমে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি স্কিম-এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.pmkisan.gov.in/ -এ লগ ইন করতে হবে।
  • এখানে আপনাকে হোম পেজে দেওয়া ট্যাবগুলি থেকে 'ফার্মার্স কর্নার' এ ক্লিক করতে হবে।
  • তারপরে আপনাকে সেখানে দেওয়া বিকল্পগুলি থেকে 'নতুন কৃষক নিবন্ধকরণ' বিকল্পটি বেছে নিতে হবে।
  • এর পরে আপনার সামনে একটি নতুন পৃষ্ঠা খুলবে। এতে আপনাকে আপনার আধার নম্বরটি এন্টার করতে হবে এবং সামনে লিখিত ক্যাপচা কোডটিও এন্টার করতে হবে।
  • যদি আপনার বিশদটি ইতিমধ্যে রেকর্ড করা না থাকে, তাহলে ‘Record not found’ এটি লেখা আসবে। এক্ষেত্রে নীচের দিকে 'New Farmers Registration' এর বিকল্পটি নেমে আসবে, এটিতে ক্লিক করুন।

এখন রেজিস্ট্রেশন ফর্ম আপনার সামনে আসবে। কৃষককে নিবন্ধকরণ ফর্মটি পূরণ করতে হবে https://pmkisan.gov.in/RegistrationForm.aspx

  • এই ফর্মে আপনাকে নিজের রাজ্যের নাম, জেলার নাম, ব্লকের নাম, গ্রামের নাম, বিভাগ, লিঙ্গ, আবাদাধীন অঞ্চল, ব্যাঙ্কের নাম, আধার কার্ড নম্বর, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসি কোড, মোবাইল নম্বর, জন্ম, তারিখ এবং পিতার নাম ইত্যাদি তথ্য পূরণ করতে হবে।
  • আপনি সম্পূর্ণ ফর্মটি পর্যবেক্ষণ করুন, ফর্মে সমস্ত তথ্য ঠিকভাবে দেওয়া উচিত, যাচাইয়ের জন্য ফর্মটি ভাল করে দেখুন। এর পরে সেভ অ্যাণ্ড ক্লিক করুন।
  • ক্লিক করার পরে, আপনার নিবন্ধকরণ প্রক্রিয়া সম্পন্ন হবে। আপনার তথ্য সঠিক থাকলে মেসেজের মাধ্যমে নিশ্চিত করা হবে আপনাকে।

এছাড়াও, কৃষকরা স্থানীয় পাটোয়ারী বা রাজস্ব কর্মকর্তা বা রাজ্য সরকার কর্তৃক নিযুক্ত প্রধানমন্ত্রী-কিষাণ যোজনা এর নোডাল অফিসারের সাথে যোগাযোগ করতে পারেন বা নিকটস্থ সাধারণ পরিষেবা কেন্দ্রগুলিতে (CSC) ভিজিট করে আবেদন করতে পারবেন।

আবেদনের জন্য প্রয়োজনীয় নথি (Documents required)–

এই প্রকল্পে আবেদন করতে হলে কৃষককে কিছু নথি দাখিল করতে হবে, যেমন -

১) আধার কার্ড

২) ব্যাঙ্ক ডিটেলস

৩) ল্যান্ড হোল্ডিং ডকুমেন্ট

৪) নাগরিকত্বের শংসাপত্র

কীভাবে প্রধানমন্ত্রী- কিষাণ মোবাইল অ্যাপ ডাউনলোড করবেন (How to get PM KISAN APP) ?

  • সুবিধাভোগী কৃষককে তার অ্যান্ড্রয়েড মোবাইলের প্লে স্টোরে যেতে হবে। প্লে স্টোরে যাওয়ার পরে, অনুসন্ধান বারে প্রধানমন্ত্রী- কিষাণ ‘গোআই’ অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে।
  • অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার পরে তা ওপেন করুন। এরপর হোম পেজটি আপনার সামনে প্রদর্শিত হবে।

এই হোম পেজে আপনি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা সম্পর্কিত সমস্ত পরিষেবা দেখতে পাবেন। যেমন চেক বেনিফিশিয়ারি স্ট্যাটাস, আধারের বিবরণ সম্পাদনা, স্ব-নিবন্ধিত কৃষকের স্থিতি, নতুন কৃষকের নিবন্ধকরণ, স্কিম সম্পর্কে, প্রধানমন্ত্রী-কিষাণ হেল্পলাইন ইত্যাদি সম্পর্কে বিশদে জানতে পারবেন।

Image Source - Google

Related Link - মাসের প্রথমেই আবারও দাম বাড়ল সিলিন্ডারের (Cylinder price hiked from today)

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনায় (PM Fasal Bima Yojana- Application Procedure) এই পদ্ধতিতে এখন আপনিও সহজেই আবেদন করতে পারবেন

সাশ্রয়ী মূল্যে এই গাড়ি (Highest mileage at an affordable price) দেবে সব থেকে বেশী মাইলেজ

English Summary: Provision of Rs. 15,000 / - by the government to the farmers included in PM Kisan Yojana


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.