মাসের প্রথমেই আবারও দাম বাড়ল সিলিন্ডারের (Cylinder price hiked from today)

Wednesday, 01 July 2020 09:57 PM

মাস শুরু হতেই বাড়ল এলপিজি-র মূল্য। আন্তর্জাতিক হারে প্রত্যাবর্তনের সাথে সঙ্গতি রেখে, লিক্যুইড পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের মূল্য আজ থেকে বৃদ্ধি করা হয়েছে। ইন্ডিয়ান অয়েলের ভর্তুকিহীন ১৪.২ কেজি ইন্ডেন সিলিন্ডারের মূল্য আজ থেকে দিল্লি ও মুম্বাইতে ৫৯৪ টাকা ধার্য করা হয়েছে।

বিগত মাসে দিল্লিতে এলপিজির খুচরা বিক্রয়মূল্য সিলিন্ডার প্রতি ১১.৫০ টাকা বাড়ানো হয়েছিল। লকডাউনের পর থেকে রান্নার গ্যাসের চাহিদাও বৃদ্ধি পায়। তেল সংস্থা জানিয়েছিল যে, ইন্ডিয়ান অয়েলের বিক্রি ২০ শতাংশ বৃদ্ধি পায় এপ্রিল মাসে। রাজ্যের খুচরা বিক্রেতাদের এলপিজি বিক্রয় এক বছরের আগের তুলনায় জুনের প্রথমার্ধে ৬% বেড়ে ৯৬০,০০০ টনে দাঁড়িয়েছে, যদিও মে মাসের প্রথমার্ধের তুলনায় খরচ ২০% হ্রাস পেয়েছে।

এলপিজি সিলিন্ডারগুলি ভারতের বাজার দরে বিক্রি হয়, তবে সরকার ভর্তুকিটি উপযুক্ত গ্রাহকদের অ্যাকাউন্টে সরাসরি স্থানান্তর করে। এই ভর্তুকিযুক্ত মূল্যে ১৪.২ কেজির ১২ টি সিলিন্ডার কোটা শেষ হওয়ার পরে, গ্রাহকদের ভর্তুকিবিহীন এলপিজি সিলিন্ডার কিনতে হবে।

বর্তমানে, সরকার এক বছরে প্রতি পরিবারে ১৪.২ কিলোগ্রামের ১২ টি সিলিন্ডারের ভর্তুকি দেয়। গ্রাহককে অতিরিক্ত গ্যাস সিলিন্ডার কিনতে হলে তা বাজার মূল্যেই কিনতে হবে। সরকার কর্তৃক প্রতি বছর ১২ টি সিলিন্ডারের কোটায় যে পরিমাণ ভর্তুকি সরবরাহ করা হয় তা প্রতি মাসে পরিবর্তিত হয়।

সিলিন্ডারের মূল্য নির্ধারণ - 

দেশে মুদ্রার এক্সচেঞ্জ রেটের হিসাব ও আন্তর্জাতিক বেঞ্চমার্ক দরের উপর নির্ভর করে এলপিজি সিলিন্ডারের দাম নির্দিষ্ট করা হয়। যেহেতু বিষয়টি আন্তর্জাতিক দামের ওপর নির্ভর করে , তাই বিভিন্ন সময়ে এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তিত হয়।

এলপিজি সিলিন্ডারের মূল্য:

১৪.২ কেজি ভর্তুকিবিহীন এলপিজি সিলিন্ডারের দাম -

 

শহর

নতুন মূল্য

পূর্ব মূল্য

দিল্লি

৫৯৪

৫৭৪.৫

কলকাতা

৬২০

৬০১

মুম্বই

৫৯৪

৫৪৬.৫

চেন‌্ন‌াই

৬১০

৫৯০.৫

 

Image Source -Google

Relarted Link - সাশ্রয়ী মূল্যে এই গাড়ি (Highest mileage at an affordable price) দেবে সব থেকে বেশী মাইলেজ

অটল পেনশন যোজনায় (Atal Pension Yojana- Pension Scheme) এখন পাবেন বিশেষ সুবিধা, মাসিক ৫০০০ টাকা পর্যন্ত পেনশন

রাজ্যের সকল মানুষ পাবেন (Free ration till next year) আগামী বছর পর্যন্ত বিনামূল্যে রেশন

English Summary: Check latest rate, Non subsidize cylinder price hiked from today

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.