রাজ্যের সকল মানুষ পাবেন (Free ration till next year) আগামী বছর পর্যন্ত বিনামূল্যে রেশন

Wednesday, 01 July 2020 04:59 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিগতকাল অর্থাৎ মঙ্গলবার (৩০ শে জুন) জাতির উদ্দেশ্যে তাঁর বক্তব্যে জানান যে, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় দেশের ৮০ কোটিরও বেশী মানুষ ফ্রি-তে রেশন পেয়েছেন লকডাউন হওয়ার পর থেকে এই তিন মাস পর্যন্ত। এই তিন মাসে গরিবদের মাথাপিছু ৫ কেজি চাল অথবা গম এবং এক কেজি ডাল দেওয়া হয়েছে। তবে এখন বিশেষ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে সকলের মঙ্গলার্থে।

প্রধানমন্ত্রীর বক্তব্য (Prime Minister's Speech) -

জাতির উদ্দেশ্যে তিনি ঘোষণা করেছেন –

  • প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় দিওয়ালি ও ছট পুজো পর্যন্ত অর্থাৎ নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হবে।
  • গরিব পরিবারের সদস্যদের মাথাপিছু ৫ কেজি চাল/গম এবং ১ কেজি ডাল দেওয়া হবে নভেম্বর পর্যন্ত।

নভেল করোনাভাইরাস মহামারীতে বিপর্যস্ত সমগ্র দেশ। মহামারীর সময়ে দরিদ্র শ্রেণী এবং আপামর জনসাধারণকে সর্বদিক থেকে সহায়তা করে চলেছে সরকার। এই মর্মে রাজ্য এবং কেন্দ্র সরকার সকল মানুষের জন্য বিনামূল্যে রেশন ব্যবস্থা করেছে। কেন্দ্র সরকারের রেশন প্রকল্পে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার যোগ দেয়নি ঠিকই, তবে এ রাজ্যের রয়েছে নিজস্ব রেশন প্রকল্প ‘খাদ্যসাথী প্রকল্প’। এর আওতায় মানুষের জন্য রাজ্য সরকার বিনামূল্যে রেশন সরবরাহ করছে।

মুখ্যমন্ত্রীর বক্তব্য (Chief Minister's Speech) –

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিগতকাল প্রধানমন্ত্রী মোদীর ঘোষণার পর জানান যে, কেন্দ্র পাঁচ মাস রেশন দিলেও তার রাজ্যে বিনামূল্যে রেশন ব্যবস্থা আগামী বছরের জুন (২০২১) পর্যন্ত কার্যকর থাকবে। এ ছাড়াও তিনি ১ লা জুলাই রাজ্যে শুরু হওয়া আনলক -২ –এর বিধিনিষেধ এবং এ সম্পর্কে গতকাল কিছু নির্দেশিকা জারি করেছেন। তিনি বলেন -

  • রাজ্যে ৫.৩০ থেকে ৮.০০ টা পর্যন্ত প্রাতঃভ্রমণের ক্ষেত্রে তিনি অনুমতি দিয়েছেন, তবে অবশ্যই হাতে গ্লাভস পরে, মুখে মাস্ক ব্যবহার করতে হবে এবং সামাজিক দূরত্ব অবলম্বন করতে হবে।
  • রাজ্যে বিবাহের জন্য এবং শ্রাদ্ধের জন্য অনুষ্ঠান আয়োজিত হলে সেখানে একত্রে ৫০ জন থাকার অনুমোদন করেছেন।
  • বেসরকারী বাস চালকদের ২৪ ঘন্টার মধ্যে বাস চলাচল শুরু করতে হবে এবং ভাড়া বৃদ্ধির দাবিও এখন স্থগিত রাখতে হবে।অন্যথায় Disaster Management Act-এর আওতায় তাদের বাসগুলি বাজেয়াপ্ত করা হবে, বেসরকারী বাসচালকদের পরিবর্তে সরকারী বাসচালকদের নিয়োগ করা হতে পারে। সুতরাং, বাস চালকরা যেন এখন ভাড়া বৃদ্ধির দাবি না জানায়।

Image Source - Google 

Related Link - অটল পেনশন যোজনায় (Atal Pension Yojana- Pension Scheme) এখন পাবেন বিশেষ সুবিধা, মাসিক ৫০০০ টাকা পর্যন্ত পেনশন

গ্রাম হোক বা শহর নামমাত্র বিনিয়োগে শুরু করুন এই ব্যবসা (Nominal investment, huge profit), মুনাফা হবে প্রচুর

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ রোজগার যোজনা থেকে বঞ্চিত বাংলার শ্রমিক (Central Blames The State Government), কেন্দ্র সরকারের দোষারোপ রাজ্য সরকারকে

English Summary: West Bengal's people will get free ration till next year

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.