গ্রাম হোক বা শহর নামমাত্র বিনিয়োগে শুরু করুন এই ব্যবসা (Nominal investment, huge profit), মুনাফা হবে প্রচুর

KJ Staff
KJ Staff

লকডাউনের কারণে বহু মানুষ আজ হারিয়েছেন নিজের কর্মসংস্থান। চাকরির বাজারেও রয়েছে যথেষ্ট প্রতিযোগিতা। এমন পরিস্থিতিতে অনেকেই ভাবছেন, নিজের ব্যবসা শুরু করার কথা। তবে হাতে অর্থ না থাকার কারণে হয়ত আপনি ব্যবসা শুরু করতে পারছেন না। তাই আজ এই নিবন্ধে এমন কয়েকটি দুর্দান্ত ব্যবসায়িক ধারণা সম্পর্কে উল্লেখ করা হল, যা আপনি সব থেকে কম বিনিয়োগে অনায়াসে শুরু করতে পারেন। সর্বোপরি যে কোন প্রান্ত থেকে এই ব্যবসা শুরু করে, আপনি কম ব্যয়ে অধিক লাভ অর্জন করতে সক্ষম হবেন। জেনে এই ব্যবসাগুলি সম্পর্কে -

রান্নার প্রশিক্ষণ (Cooking Class) -

আপনি যদি রান্না খুব পছন্দ করেন এবং লোকদের তা শেখাতে আগ্রহী হন, তবে আপনি নিজের রান্নার ক্লাস শুরু করতে পারেন। অনলাইনে ক্লাস শুরু করেও এই ব্যবসা করা যায়। এটি একটি ভাল মুনাফা অর্জনের ব্যবসা এবং ব্যয়ও অনেক কম।

কেক তৈরি (Cake Baking)

আপনি কি কেক তৈরিতে পারদর্শী? যদি আপনি কেক তৈরি করতে পারেন, তবে আপনি বিভিন্ন ভাবে উপার্জন করতে সক্ষম হবেন। যেমন, কেক তৈরির প্রশিক্ষণ দিয়ে আপনি উপার্জন করতে পারেন, আবার নিজের দোকানও করতে পারেন। এছাড়াও ছোট ছোট কাপ কেক বা টিফিন কেক, কুকিস ইত্যাদি তৈরি করেও ভালো উপার্জন করতে পারেন।

খাবার দোকান (Food Stall) -

এটি এমন একটি ব্যবসা, যা আপনি যে কোনও সময় এবং যে কোনও জায়গায় শুরু করতে পারেন। এর জন্য আপনার খুব বেশী অভিজ্ঞতারও প্রয়োজনও নেই, এই ব্যবসায় আপনি এক জায়গায় বসে ভালো উপার্জন করতে পারবেন। এর জন্য আপনাকে গ্রাহক খুঁজে বের করতে হবে না। শুধু একবার লোকেরা আপনার দোকান সম্পর্কে জানতে পেরে গেলেই গ্রাহক সংখ্যা তাড়াতাড়ি বেড়ে যাবে। আপনি শুধু মনে রাখবেন যে, আপনি যা কিছু তৈরি করবেন তা যেন সুস্বাদু এবং ভাল সংস্থার জিনিস দিয়ে তৈরি হয়। আপনি কম বিনিয়োগ করেও সহজেই এই ব্যবসাটি শুরু করতে পারেন এবং ভাল আয় করতে পারেন। 

আচার তৈরির ব্যবসা (Pickle Business) -

আচার আমাদের দেশের একটি ঐতিহ্যবাহী খাবার, যা বেশ জনপ্রিয়। প্রায় প্রতিটি বাড়িতেই এটি খাওয়া হয়। আপনি যদি একটি ছোট ব্যবসা শুরু করার কথা ভেবে থাকেন, তবে এটি আপনার পক্ষে একটি ভাল ব্যবসা হতে পারে, কারণ এই ব্যবসাটি বেশ নিরাপদ এবং সহজ। দেশের বাজার ছাড়াও বিদেশেও এর ব্যাপক চাহিদা রয়েছে। আপনি কেবল ২০ থেকে ২৫ হাজার টাকা বিনিয়োগের মাধ্যমে বাড়ি থেকে সহজেই এই ব্যবসা শুরু করতে পারেন।

পাট ব্যাগের ব্যবসা (Jute Bag Making Business) -

বেশীরভাগ দেশ প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করেছে। এমন পরিস্থিতিতে পাটের ব্যাগ তৈরির ব্যবসাটি নতুন ব্যবসায়ীদের পক্ষে একটি ভাল বিকল্প হয়ে উঠবে। ব্যাগ তৈরির প্রক্রিয়াটি বেশ সহজ। আপনি যদি এই ব্যবসা শুরু করার কথা ভাবেন, তবে লোণ নিয়ে ক্ষুদ্র বিনিয়োগে এটি শুরু করতে পারেন। এর জন্য আপনার প্রায় ৫০০ বর্গফুট-এর মত স্থান প্রয়োজন।

ডেয়ারি ব্যবসা (Dairy business) -

গ্রামে প্রায় সকল ঘরেই রয়েছে গোমাতা। গোপালন করে অনেকেই জীবিকা নির্বাহ করে থাকেন। বড় স্তরে এই ব্যবসা শুরু করতে চাইলে সেই মতো প্রস্তুতি নিয়ে তা শুরু করতে পারেন। দুগ্ধ থেকে শুরু করে দুগ্ধজাত পণ্য সকল জিনিসেরই ভালো মূল্য রয়েছে। এই ব্যবসা থেকে প্রায় ১-২ লক্ষ টাকা মুনাফা অর্জন করা যেতে পারে৷ সরকার এই ব্যবসা করার জন্য লোণও প্রদান করে থাকে।

Image Source - Google

Related Link - সুসংবাদ! নভেম্বর পর্যন্ত পাবেন বিনামূল্যে রেশন (Pradhan Mantri Garib Kalyan Anna Yojana) প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায়

স্বল্প ব্যয়ে প্রচুর মুনাফা, কৃষক ঘরে বসেই শুরু করুন (Pearl Cultivation) মুক্তোর চাষ

সরকারী রেশন দোকানের ব্যবসা (Government ration shops) করে উপার্জন করুন প্রচুর মুনাফা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters