স্বল্প ব্যয়ে প্রচুর মুনাফা, কৃষক ঘরে বসেই শুরু করুন (Pearl Cultivation) মুক্তোর চাষ

KJ Staff
KJ Staff

মুক্তো সাজসজ্জায় ব্যবহৃত হলেও বাজারে এর চাহিদা সর্বদা রয়েছে। ভারত সহ বিশ্বের প্রায় সর্বত্রই মহিলাদের অলঙ্কারে মুখার ব্যবহার দেখা যায়। মুক্তার চাষ থেকে ভাল আয় করে কৃষকরা নিজেদের ভাগ্য ফেরাতে পারেন। কারণ মুক্তো চাষের খরচ কম এবং উপার্জনও বেশি। কৃষকরা নিকটবর্তী পুকুর, জলাশয় এবং তাদের বাড়ির খালি জমিতে একটি ছোট পুকুর খনন করে মুক্তো চাষ শুরু করতে পারেন। মুক্তোর চাষটি বৈজ্ঞানিক উপায়ে বিশদে ব্যাখ্যা করা হল, যাতে কৃষকরা এ সম্পর্কে তথ্য পেয়ে এটির চাষাবাদ শুরু করতে পারেন।

চাষ পদ্ধতি (Pearl Cultivation) :

মুক্তো চাষের জন্য কমপক্ষে ১০ x ১০ ফুট বা আরও বড় পুকুরের প্রয়োজন। এর চাষের অনুকূল মরসুম অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত অর্থাৎ শরত্কালে মুক্তো চাষ ভাল হয়। বাণিজ্যিক মুক্তো চাষের জন্য, ০.৪ হেক্টর বা কিছুটা বড় আকারের পুকুরে সর্বাধিক ২৫০০০ ঝিনুক থেকে উত্পাদন শুরু করা যেতে পারে। এ জন্য কৃষককে উপকূলীয় অঞ্চল এবং পুকুর, নদী ও জলাশয় থেকে ঝিনুক সংগ্রহ করতে হবে। ঝিনুক সমুদ্র অঞ্চলগুলি থেকে সস্তা দরেও কেনা যায়। প্রতিটি ঝিনুকের মধ্যে সার্জিক্যালি চার থেকে ছয় মিমি. পর্যন্ত সাধারণ আকারের বা ডিজাইনের বীড প্রবেশ করানো হয়। বাইরে থেকে এই আকারগুলি সন্নিবেশ করার পরে, ঝিনুক পুরোপুরি বন্ধ হয়ে যায়। এই ঝিনুকগুলি ১০ দিনের জন্য নাইলন ব্যাগে অ্যান্টি-বায়োটিক এবং প্রাকৃতিক ফিডে রাখা হয়। এগুলি প্রতিদিন পরিদর্শন করা হয় এবং মৃত ঝিনুকগুলি সরানো হয়। এর পরে, এই ঝিনুকগুলি পুকুর বা জলাশয়ে রাখা হয়। এই ঝিনুকগুলি নাইলন ব্যাগে রাখা হয় এবং বাঁশ বা বোতলটির সাহায্যে ঝুলানো হয় এবং এক মিটার গভীরতায় পুকুরে ফেলে রাখা হয়। কয়েকদিনের মধ্যে ভিতরে থেকে বেরিয়ে আসা উপাদানগুলি পুঁতির চারপাশে জমাট বাঁধতে শুরু করে এবং অবশেষে মুক্তোর রূপ নেয়। ৮-১০ মাস পরে, ঝিনুক কেটে মুক্তো সরানো হয়। মুক্তার বাণিজ্যিকভাবে হেক্টর প্রতি ২০ হাজার থেকে ৩০ হাজার ঝিনুক দিয়ে চাষ করা যায়। কৃষকদের  জমি অল্প থাকলে একটি পুকুর খনন করে স্বল্প স্তরে মুক্তো চাষ শুরু করতে পারেন।

লাভ: কৃষকরা যদি সমুদ্র অঞ্চল বা অন্যান্য পুকুর এবং জলাশয় থেকে ঝিনুক সংগ্রহ করেন, তবে তাদের লাভ বেশি হবে। তবে একেবারে হাজার হাজার ঝিনুক সংগ্রহ করা সম্ভব নয়। সুতরাং কৃষকরা এটি সামুদ্রিক অঞ্চল থেকে ২০-৩০ টাকা দরে ​​কিনতে পারেন। উত্পাদনের পরে, এক মিমি থেকে ২০ মিমি ঝিনুক মুক্তোর দাম প্রায় ৩০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত হয়। পুঁতি যদি কিছুটা নতুনভাবে ডিজাইন করা হয় তবে বাজারে এর দাম বেড়ে যায়। বিক্রয় স্থানীয় বাজারের চেয়ে রফতানি সংস্থাগুলিতে বেশি করা যায়। মুক্তো প্রস্তুত হওয়ার পরে বাজারে খালি পড়ে থাকা ঝিনুক বিক্রি করে অতিরিক্ত অর্থ সংগ্রহ করা সম্ভব। স্কেললপ অনেকগুলি সাজসজ্জার আইটেমগুলিতে ব্যবহৃত হয়। কনৌজে সুগন্ধি তেলও ঝিনুক থেকে নিষ্কাশন করা হয়। মুক্তার চাষ পরিবেশের পক্ষেও অনুকূল। কারণ ঝিনুকের নদী ও পুকুরের জল পরিশোধিত হচ্ছে। এর সাহায্যে আমরা জল দূষণের সমস্যা থেকে মুক্তি পেতে পারি।

প্রশিক্ষণ (Training) -

মুক্তা চাষের প্রশিক্ষণ ভুবনেশ্বর (ওড়িশা) Central Institute Of Freshwater Aquaculture এ দেওয়া হয়। ইনস্টিটিউটটি গ্রামীণ যুবক, কৃষক এবং শিক্ষার্থীদের মুক্তো উত্পাদন সম্পর্কে প্রযুক্তিগত এবং বৈজ্ঞানিক প্রশিক্ষণ দেয়। কৃষক এবং শিক্ষার্থীদের জন্য এ সম্পর্কে প্রযুক্তিগত তথ্যও সরবরাহ করা হয়। মুক্তোর চাষ সম্পর্কিত বৈজ্ঞানিক তথ্য দেশের বিভিন্ন কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকেও পাওয়া যাবে, যে কোনও প্রশিক্ষণ কেন্দ্রে প্রাকৃতিক উপায়ে মুক্তা প্রস্তুত করার জন্য তথ্য সরবরাহ করা হয়।

Image Source - Google

Related link - বায়োফ্লকে (bioflock system) মাছ চাষ

ফুল থেকে পশুখাদ্য (Dried marigold flowers into animal feed) –অভিনব উদ্যোগে চাষির প্রচুর অর্থোপার্জন

সর্বাধিক লাভজনক পশুপালন (animal husbandry business) ব্যবসা, স্বল্প বিনিয়োগ অধিক মুনাফা

মাছ চাষে সফলতার জন্য (Adequate fish production) প্রথম এবং প্রধান কাজ জল ও মাটির স্বাস্থ্য পরীক্ষা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters