সরকারী প্রকল্পের সহায়তায় শুরু করুন দুগ্ধজাত (Govt. scheme-dairy product) পণ্যের ব্যবসা, মাসিক আয় ৭৫,০০০ টাকা পর্যন্ত

Tuesday, 16 June 2020 04:34 PM

যদি আপনি একটি নতুন লাভজনক ব্যবসা শুরু করার চিন্তা করে থাকেন, তবে আপনি অবশ্যই দুগ্ধজাত পণ্য-এর ব্যবসা করার বিবেচনা করতে পারেন। সরকারী ও বেসরকারী সংস্থার বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গেছে, দেশে দুগ্ধজাত পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। সুতরাং, এটি এমন একটি ব্যবসা যাতে ব্যর্থতার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। আকর্ষক বিষয় হল, এই লাভজনক ব্যবসা করলে আপনি মাত্র পাঁচ লাখ টাকা থেকে তা শুরু করতে পারবেন এবং প্রতি মাসে ৭০,০০০ টাকা পর্যন্ত উপার্জন করতে পারবেন। দুগ্ধজাত পণ্য ব্যবসা শুরু করতে সরকারী সহায়তাও সরবরাহ করা হয়।

দুগ্ধজাত পণ্য ব্যবসা: একটি লাভজনক ব্যবসায়িক ধারণা

মুদ্রা লোণের আওতায় মোদী সরকার কর্তৃক সহায়তা -

প্রধানমন্ত্রী মুদ্রা লোণের অধীনে দুগ্ধজাত পণ্য ব্যবসা শুরু করার জন্য মূলধন সরকার থেকে দেওয়া হয়। নারী- পুরুষ উভয়ই এই লোণ নিয়ে ব্যবসা শুরু করতে পারেন এবং ক্ষুদ্র ব্যবসায়ীরা নিজেদের ব্যবসাকে আরও উন্নত করতে পারবেন। অনেক মহিলা উদ্যোক্তা, যারা টাকার অভাবে কিছু করতে পারছেন না, তাদেরও সুরাহা হবে।

দুগ্ধজাত পণ্য ব্যবসায় ব্যয় (Expense/Cost in Dairy Business) -

দুগ্ধজাত পণ্য ব্যবসা শুরু করার জন্য, প্রকল্পটির ব্যয় সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। এতে ফ্লেভার্ড মিল্ক, দই, বাটার মিল্ক এবং ঘি তৈরি করে বিক্রি করতে পারবেন। প্রধানমন্ত্রীর মুদ্রা প্রকল্প থেকে প্রস্তুত প্রকল্প অনুসারে এই ব্যবসা শুরু করতে সর্বমোট গ্রাহকের প্রায় ১৬ লক্ষ ৫০ হাজার টাকা ব্যয় হয়ে থাকে। এখানে, আপনাকে নিজের থেকে প্রায় ৫ লক্ষ টাকার ব্যবস্থা করতে হবে। অর্থাৎ মুদ্রা প্রকল্পের আওতায় থাকা ৭০% অর্থ ব্যাংক দেবে। ব্যাংক থেকে আপনি মেয়াদী লোণ হিসাবে সাড়ে সাত লাখ এবং কার্যনির্বাহী মূলধন লোণ হিসাবে চার লক্ষ টাকা পাবেন।

দুগ্ধজাত পণ্য ব্যবসা: কাঁচামাল ব্যয় -

এই ব্যবসায় কাঁচামাল এক হাজার কেজি চিনি, ১২,৫০০ লিটার কাঁচা দুধ, ফ্লেভার্ড, স্পাইস, সল্ট ইত্যাদি ক্রয় বাবদ আপনাকে প্রতি মাসে প্রায় ৪ লক্ষ টাকা ব্যয় করতে হবে।

দুগ্ধজাত পণ্যের ব্যবসায় টার্নওভার -

প্রধানমন্ত্রী মুদ্রা প্রকল্পের আওতায় আপনি যদি এই লাভজনক ব্যবসা করেন, তবে আপনি এক বছরে প্রায় ৭৫,০০০ লিটার ফ্লেভার্ড মিল্ক বিক্রি করতে পারবেন। এ ছাড়া প্রায় ৩৬,০০০ লিটার দই, ৯০,০০০ লিটার বাটার মিল্ক এবং ৪,৫০০ কেজি ঘি বিক্রি করা যায়। এভাবে এর মাধ্যমে আপনি প্রায় ৮২ লক্ষ ৫০ হাজার টাকার পণ্য বিনিময় করতে পারবেন।

দুগ্ধজাত পণ্য ব্যবসা: লাভ

আপনি যদি এক বছরে ৮২ লক্ষ ৫০ হাজার টাকার বিক্রয় করেন এবং সারা বছর আপনার ব্যয় প্রায় ৭৪ লাখ ৪০ হাজার টাকা হয়ে থাকে, তবে এতে লোণের ১৪% হারে ব্যয় এবং সুদের অন্তর্ভুক্ত থাকবে। এইভাবে, আপনার এক বছরে প্রায় ৮ লক্ষ টাকার নিট মুনাফা হবে।

দুগ্ধজাত পণ্য ব্যবসা: স্থান প্রয়োজন

এই লাভজনক ব্যবসায়ের জন্য প্রায় ১০০ বর্গফুট জায়গার প্রয়োজন হবে। এটির প্রায় ৫০০ বর্গফুট প্রসেসিং অঞ্চল রয়েছে। রেফ্রিজারেশন রুমের পরিমাপ হতে হবে প্রায় ১৫০ বর্গফুট এবং ওয়াশিং এরিয়া ১৫০ বর্গফুট, ১০০ বর্গফুট অফিস স্পেস এবং টয়লেটগুলির জন্য ১০০ বর্গফুট জায়গা প্রয়োজন।

মেশিন প্রয়োজনীয়তা

প্রকল্পের প্রতিবেদন অনুসারে, ক্রিম স্প্রেয়ার, প্যাকিং মেশিন, অটোক্লেভস, বটল ক্যাপিং মেশিন, ফ্রিজ, ছোট ফ্রিজার, কেন কুলার, কপার বটম হিটিং ভেসেল, স্টেইনলেস স্টিল স্টোরেজ ভেসেল, প্লাস্টিক ট্রে, ডিসপেনসর, ফিলার্স, সল্ট কনভেয়র্স এবং সিলার ইত্যাদির মতো মেশিনগুলি দুগ্ধজাত পণ্য ব্যবসায়ের জন্য প্রয়োজন হবে।

লোণ আবেদন পদ্ধতি (Loan Application Procedure)-

মুদ্রা লোণ প্রকল্পের আওতায় লোণ নিয়ে শুরু করতে পারেন নিজের ব্যবসা। দু’ভাবে আপনি মুদ্রা লোণ পেতে পারেন –

১) লোণের জন্য স্থানীয় ব্যাঙ্কে যোগাযোগ করে প্রয়োজনীয় নথি সহ আবেদনপত্র পূরণ করে জমা দিতে পারেন এবং

২) আপনি অনলাইনেও আবেদন করতে পারেন। এর নিম্নে প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন-

https://www.udyamimitra.in/MudraLoan

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা সম্পর্কে বিশদে জানতে হলে নিম্নে প্রদত্ত এর অফিশিয়াল ওয়েবসাইট -এ লগ ইন করুন – 

www.mudra.org.in

Related Link - শূন্য বিনিয়োগে শুরু করুন আধার কার্ডের ফ্র্যাঞ্চাইজি (Aadhaar card franchise) ব্যবসা স্বল্প সময়ে প্রচুর অর্থোপার্জন

কম বিনিয়োগে প্রচুর লাভ হবে পপকর্নের ব্যবসায় (Profitable Popcorn Business), জানুন এর খুঁটিনাটি

English Summary: Start a dairy business with the help of government scheme, monthly income up to Rs. 75,000

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.