মকুব লোণের বকেয়া (Without EMI Loan), ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত বকেয়াবিহীন লোণ পাবেন কৃষকরা

Wednesday, 20 May 2020 08:55 PM

কোভিড -১৯ –এর কারণে দেশে লকডাউনের ফলে কৃষকরা অনেক সমস্যার মুখোমুখি হচ্ছেন। কৃষকদের পণ্যগুলি সঠিক মূল্যে বিক্রি না হওয়ায় তারা আর্থিক সংকটে জর্জরিত। তাদের সমস্যা সমাধানের উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। কৃষকদের লোণের বকেয়া থেকে স্বস্তি দেওয়ার উদ্দেশ্যে কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে তাদের কিষাণ ক্রেডিট কার্ডে নেওয়া লোণের ইএমআই মকুব করার।

কেসিসি (Kisan Credit Card) লোণে ইএমআই মকুব: কৃষকদের কাছে সরকারের বড় ত্রাণ -

সরকার বর্তমানে ৩১ শে মে অবধি ফসলের জন্য কৃষকদের কিষাণ ক্রেডিট কার্ডে গৃহীত স্বল্প সময়ের লোণের ইএমআই প্রদান মকুব করেছে। লকডাউন ওঠার পরে কৃষকরা ইএমআই দিতে পারবেন। কেন্দ্র আরও জানিয়েছে যে, দেরিতে অর্থ প্রদানের জন্য কৃষকদের কোনও প্রকারের জরিমানা দিতে হবে না।

কিষাণ ক্রেডিট কার্ড লোণ: কৃষিকাজের দোকান খোলার অনুমতি -

লকডাউন এখনও বেশ কিছুদিন স্থায়ী হবে, তবে কৃষিক্ষেত্রে লকডাউনের নেতিবাচক প্রভাব এড়াতে কেন্দ্রীয় সরকার কৃষকদের চাষের জন্য কিছু প্রয়োজনীয় দোকান খোলার অনুমতি দিয়েছে। যাতে কৃষকের কৃষি সম্পর্কিত জিনিস যেমন সার, কীটনাশক এবং বীজের অভাব না হয়।

কিষাণ ক্রেডিট কার্ড লোণ: গ্যারান্টি ছাড়াই কৃষকদের জন্য ১.৬০ লক্ষ টাকা লোণ

সরকারের নির্দেশে কেসিসির সহায়তায় কৃষকদের কোনও গ্যারান্টি ছাড়াই ব্যাংক থেকে ১.৬০ লক্ষ টাকা লোণ প্রদান করা হয়ে থাকে। মহামারীর মধ্যে কৃষকদের তাদের অর্থনৈতিক সমস্যায় স্বস্তি দেবে সরকারের এই সিদ্ধান্ত। উল্লেখ্য যে, কৃষকরা ৪% সুদের হারে ৩ লক্ষ টাকা পর্যন্ত লোণ পেয়ে থাকেন কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে। এই কেসিসির মাধ্যমে কেন্দ্রীয় সরকার কৃষকদের আর্থিকভাবে শক্তিশালী করার জন্য গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং ৩১ শে মে অবধি ফসলের জন্য কৃষকদের গৃহীত লোণের ইএমআই প্রদান মকুব করেছে।

স্বপ্নম সেন

Related Link: https://bengali.krishijagran.com/news/kisan-credit-card-just-make-it-within-few-seconds-how-know-the-procedure/

https://bengali.krishijagran.com/news/apply-today-to-avail-kisan-credit-card/

https://bengali.krishijagran.com/agripedia/kisan-credit-card-scheme-get-agri-loan-at-low-interest-rate/

English Summary: Through Kisan Credit Card Farmers will get loan upto Rs 1-60 lakh Without Paying EMI

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.