বাড়িতে বসেই স্বাবলম্বী হতে মহিলারা (Business for Women) শুরু করতে পারেন এই বিজ্‌নেসগুলি

KJ Staff
KJ Staff

আধুনিক সময়ে মুদ্রাস্ফীতি ক্রমাগত বাড়ছে। এই পরিস্থিতিতে পরিবারের বেশিরভাগ লোক যদি অর্থ উপার্জন করে তবে পারিবারিক চাহিদা সহজেই পূরণ করা যায়। সমাজে অগ্রগতি এলেও এখনও প্রায়শই দেখা যায় যে, পরিবারের পুরুষরা চাকরী বা ব্যবসা করছেন এবং মহিলারা গৃহিনী হিসাবে ঘরের যত্ন নিচ্ছেন। তবে এখন ঘরে বসে মহিলাদের জন্য বেশ কয়েকটি ব্যবসায়িক বিকল্প রয়েছে। অনেক সময় মহিলারা ঘরে বসে কাজ করতে চান, কিন্তু তারা ভাল বিকল্প চয়ন করতে সক্ষম হন না। এমন পরিস্থিতিতে আমরা মহিলাদের জন্য ভাল ৫ টি ব্যবসায়িক ধারণা নিয়ে এসেছি। মহিলারা ঘরে বসে খুব সহজেই এই ব্যবসা করতে পারেন। শূন্য বিনিয়োগ বা কম বিনিয়োগের সাহায্যে এই ব্যবসাগুলি শুরু করলে আপনি খুব ভাল লাভও অর্জন করতে পারেন।

ব্রেড তৈরির ব্যবসা (Bread Making) -

বেশীরভাগ লোক সকালের চা দিয়ে ব্রেড খেতে পছন্দ করেন। আমাদের দেশে ব্রেড তৈরির ব্যবসা অনেকে অনেক বড় আকারে করে থাকেন। কিন্তু এটি আপনি ঘরেও শুরু করতে পারবেন। মহিলাদের জন্য এই ব্যবসায়িক ধারণাটি খুবই উপকারী । খুব কম সময়ে স্বল্প খরচে নিজের বাড়ি বসে সহজেই এই ব্যবসা শুরু করা যেতে পারে। এটি কর্মসংস্থানের একটি ভাল মাধ্যম।

পর্দা সেলাই ব্যবসা (Curtain Stitchining) -

এই ব্যবসাটি বিশেষ করে সেলাইয়ে আগ্রহী মহিলাদের জন্য। অনেক মহিলাই সেলাইয়ের কাজ জানেন, তাদের ক্ষেত্রে এই ব্যবসাটি উপার্জনের আরও ভাল উপায় হয়ে উঠতে পারে। মহিলারা বাড়িতে থেকেই পর্দা সেলাইয়ের ব্যবসা শুরু করতে পারেন। এতে ব্যয়ও খুব কম, উপরন্তু লাভও খুব ভাল। সকলেই জানেন যে আজকাল ঘরে বিভিন্ন ধরণের পর্দা শোভিত হয়। এমন পরিস্থিতিতে এই ব্যবসায়টি খুব ভাল লাভ দিতে পারে। এই পর্দা তৈরী করে আপনি অনলাইনের মাধ্যমে তা বিক্রিও করতে পারেন।

সুগন্ধি তৈরির ব্যবসা (Perfume Making) -

প্রাচীনকাল থেকে আজ পর্যন্ত সুগন্ধি/ পারফিউমের চাহিদা মানুষের কাছে এক গুরুত্বপূর্ণ সামগ্রী। প্রত্যেকে ভিন্ন ভিন্ন পছন্দ অনুযায়ী সুগন্ধি আতর প্রয়োগ করতে পছন্দ করেন। এই ক্ষেত্রে, এই ব্যবসাটি শুরু করা খুব উপকারী। কিন্তু কীভাবে তৈরী করবেন আপনি এই সুগন্ধি? ইন্টারনেটের সাহায্যে সুগন্ধি তৈরি করা শিখতে পারেন। এটা করা খুব সহজ। আপনি পুরুষ এবং মহিলা উভয়ের জন্য সুগন্ধি তৈরি করে ভাল অর্থ উপার্জন করতে পারেন।

যোগ-ব্যায়াম প্রশিক্ষণ কেন্দ্র (Yoga Training Institute) – এখনকার দিনে কর্মব্যস্ত জীবন আমাদের। কিন্তু শত কাজের মধ্যে থাকলেও অনেকেই স্বাস্থ্য সম্পর্কে সচেতন। স্বল্প বয়স হোক বা যুবা অথবা বৃদ্ধ বয়স- যোগাসনের কোন নির্ধারিত বয়স সীমা নেই। সাম্প্রতিক কালে যোগা ট্রেনারের অন্তর্ভুক্ত বিভিন্ন সার্টিফিকেট কোর্সও হয়। তা শিখে নিজের বাড়িতেই আপনি খুলতে পারেন যোগা প্রশিক্ষণ কেন্দ্র।

পেট স্টোর (Pet Shop) - আপনি যদি পশু প্রাণী পছন্দ করেন এবং নিজের ব্যবসা খুলতে চান, তবে আপনি পেট স্টোর করার স্বপ্ন দেখতে পারেন। পশুপাখির খাদ্যের ডিলারশিপ নিতে পারেন আবার তাদের মেডিসিন, গ্রুমিং অ্যাক্সেসরিজ্‌, অন্যান্য প্রয়োজনীয় দ্রব্য, যেমন, সাবান, শ্যাম্পু ইত্যাদি সামগ্রীর দোকানও করতে পারেন। যদি আপনার বাড়িতে পর্যাপ্ত জায়গা থাকে, তাহলে আপনি ডগ ক্রেজ্‌ তৈরী করে তা থেকেও ভালো মুনাফা অর্জন করতে পারবেন।  

Related Link -

উচ্চ মুনাফা চান (Profitable business)? মাত্র দশ হাজার টাকা ব্যয়ে বাড়িতে বসেই শুরু করুন এই ব্যবসা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters