কোন গ্যারান্টি ছাড়াই এবার পাবেন ৩ লক্ষ টাকা পর্যন্ত লোণ (KCC), সরকারের আশ্বাস কৃষকদের জন্য

KJ Staff
KJ Staff
Kisan Credit Card
Kisan Credit Card

সরকার থেকে কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে সকল সুবিধাভোগীকে কৃষককে কৃষির জন্য সুলভে লোণ দেওয়া হয়। যাতে কোনও কৃষক অর্থের অভাবে কৃষিকাজ থেকে বিরত না হন, তার জন্যই এই পরিকল্পনা। এই কার্ডের সকল কৃষকরাই সুবিধা পাবেন। মোদী সরকার কৃষকদের স্বাবলম্বী করতে অনেক পদক্ষেপ নিচ্ছে। এমন পরিস্থিতিতে আত্মনির্ভর ভারত অভিযানের অধীনে বেশ কয়েকটি বিশেষ অর্থনৈতিক প্যাকেজে কিষাণ ক্রেডিট কার্ডের (KCC) মাধ্যমে দুই লাখ কোটি টাকা ছাড় ছাড়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে তথ্য প্রদান করে, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী প্রতিমন্ত্রী বলেছেন যে, এখন পর্যন্ত ১১.৪৮ লক্ষ কৃষক কমনস সার্ভিস সেন্টার দ্বারা কেসিসির জন্য নিবন্ধন করা হয়েছে।

সকল কৃষক পাবেন কিষাণ ক্রেডিট কার্ড (All farmers will get Kisan credit card) -

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, ২০ লক্ষ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজ সম্পর্কে ঘোষণা করেছিলেন যে, এখন দেশে প্রতিটি কৃষকের জন্য কিষাণ ক্রেডিট কার্ড (কেসিসি) তৈরি করা হবে। এজন্য ব্যাংকগুলি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (পিএমকেএসএনওয়াই) এর ডেটা ব্যবহার করবে। যাতে কোনও কৃষক এর থেকে বঞ্চিত না হন এবং প্রত্যেকে ক্রেডিট কার্ডের সুবিধা ভোগ করতে পারেন।

গ্যারান্টি ছাড়াই ৩ লক্ষ টাকা পর্যন্ত লোণ পাবেন কৃষক (Farmers will get loan up to Rs 3 lakh without guarantee) -

কেন্দ্র সরকার এখন গ্যারান্টি ছাড়াই লোণ দেওয়ার সীমা বাড়িয়ে তিন লাখ টাকা করেছে। পূর্বে এই লোণের রাশির পরিমাণ ছিল ১.৬০ লক্ষ টাকা। তবে মনে রাখবেন, সকল কৃষকই এই সুবিধা পাবেন না। যে সকল কৃষকের থেকে দুগ্ধ সরাসরি মিল্ক ইউনিয়নগুলি ক্রয় করে, কেবলমাত্র তারাই এর সুবিধা নিতে পারবেন। এই ব্যবস্থা দুগ্ধ ইউনিয়নের সাথে যুক্ত দুগ্ধ খামারিদের স্বল্প মূল্যে লোণ প্রদান করবে এবং এর ফলে ব্যাংকগুলিও সময়মতো লোণ পরিশোধের আশ্বাস পাবে।

Image Source - Google 

Related Link - (White sandalwood) শ্বেত চন্দন চাষ করে কৃষক উপার্জন করতে পারেন ৬০ লাখ থেকে ১ কোটি পর্যন্ত

(Post office scheme) সরকারের এই পাঁচটি প্রকল্পে বিনিয়োগে বিনিয়োগকারী পাবেন অতিরিক্ত সুবিধা

(WB Job Vacancy) ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপাল সার্ভিস কমিশন সার্জেন্ট পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য সরকার

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters