(Mini tractor only 30,000 rs.) মিনি ট্র্যাক্টর মাত্র ৩০০০০ টাকা, এই মিনি ট্র্যাক্টর ১ লিটার পেট্রোলেই চলবে এক বিঘা জমিতে

KJ Staff
KJ Staff
Agriculture machinery
Agriculture machinery

করোনা সঙ্কটের কারণে দেশের জনগণ পড়েছেন আর্থিক সংকটে। অনেক মানুষই এই লকডাউন পিরিয়ডে হারিয়েছেন নিজেদের কর্মসংস্থান। অর্থনৈতিক অবস্থার অবনতি ঘটেছে। সবথেকে চরম সংকটে রয়েছেন গ্রামবাংলার কৃষক ও শ্রমিক শ্রেণী। সরকার এবং অন্যান্য অনেক সংস্থা কৃষকদের সহায়তার জন্য অগ্রণী ভূমিকা গ্রহণ করেছে। এই সঙ্কটজনক পরিস্থিতিতে কৃষকদের এই মৌলিক প্রয়োজনীয়তা মাথায় রেখে  গাইড ধীরেন্দ্র কুমারের নেতৃত্বে গোরক্ষপুরের বুদ্ধ ইনস্টিটিউটে বিআইটির মেকানিকাল বিভাগের (অভিষেক মল, অপেক্ষা সিং, শিবানী সিং এবং গজেন্দ্র পাণ্ডে) অন্তিম বর্ষের ৪ শিক্ষার্থী স্বল্প বিনিয়োগে একটি মিনি ট্রাক্টর নির্মাণ করেছে। যার সাহায্যে কৃষকরা খুব অল্প সময়ে খুব সহজেই জমিতে লাঙ্গল দিতে সক্ষম হবেন। শিক্ষার্থীরা এই মডেলটির নাম দিয়েছে মিনি ট্র্যাক্টর।

মূল উদ্দেশ্য -

এই ট্রাক্টর তৈরির পেছনের তাদের প্রধান উদ্দেশ্য হ'ল কম খরচে আরও বেশি কৃষিকাজ যাতে কৃষকরা করতে পারেন এবং সেখান থেকে লাভবান হতে পারেন, তাতে তাদের সহায়তা করা।

মোট খরচ -

এই মিনি ট্রাক্টর তৈরিতে মোট ব্যয় হয়েছে প্রায় ৩০ হাজার টাকা।

একরে ৯০ টাকা খরচ -

এই মিনি ট্রাক্টরের সাহায্যে কৃষকরা প্রায় ১ লিটার পেট্রোলের মধ্যে প্রায় অর্ধ একর জমিতে লাঙল দিতে পারবেন। শিক্ষার্থীদের মতে, কৃষক যদি এই মিনি ট্র্যাক্টর দিয়ে এক বিঘা ক্ষেতে লাঙল কার্য করেন, তবে তাতে তার ব্যয় হবে মাত্র ৯০ টাকা। অপর ক্ষেত্রে  কৃষকরা যদি অন্য ট্র্যাক্টর দিয়ে এক বিঘা ক্ষেতে লাঙল কার্য করেন, তবে তার জন্য প্রায় ৪০০ থেকে ৫০০ টাকা খরচ হয়। এই ট্রাক্টরের সাহায্যে কৃষকদের অনেকটাই অর্থ সাশ্রয় হবে এবং তারা কম বিনিয়োগে বেশি লাভ করতে সক্ষম হবেন।

Mini tractor
Mini tractor

মিনি ট্র্যাক্টরের বৈশিষ্ট্য -

এই মিনি ট্রাক্টরটি সহজেই ক্ষেতে পরিবহন করা যায়।

এই ট্র্যাক্টরে লাগানো হয়েছে, যার ১৩ এইচ পি পাওয়ারের ১৩৫ সিসি পেট্রোল ইঞ্জিন

এই মিনি ট্রাক্টরের মাধ্যমে, কৃষকরা ক্ষুদ্র জমির প্রান্তগুলিতে লাঙ্গল দিতে সক্ষম হবেন।

এটি জাতীয় পর্যায়ে দ্বিতীয় স্থান পেয়েছে -

আইআইটি বিএইচইউতে অনুষ্ঠিত জাতীয় স্তরের মডেল প্রতিযোগিতায় এই মিনি ট্র্যাক্টরের মডেলটি দ্বিতীয় উন্নত মডেল হিসাবে নির্বাচিত হয়েছিল। এ ছাড়া ট্রফিটির পাশাপাশি শিক্ষার্থীদের ৫০ হাজার টাকার নগদ পুরস্কারও দেওয়া হয়েছিল।

Image Source - Google

Related link - (Reduce diesel cost in tractors) ট্র্যাক্টরে ডিজেলের ব্যয় হ্রাস করতে চান? অনুসরণ করুন এই পদ্ধতির

(New seed cultivation in Sunderban) ক্ষেতে মিশেছে নোনাজল, পোক্কালি নিয়ে এল ধানচাষে নয়া দিশা

(Tea Bag Business) টি ব্যাগ ব্যবসা থেকে আয় করুন লক্ষ লক্ষ টাকা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters