(Agriculture machinary) কৃষিকাজ এখন আরও সহজ, কৃষি যন্ত্রাংশে পেয়ে যান ৫০-৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি, আবেদন পদ্ধতি নিম্নে উল্লিখিত

KJ Staff
KJ Staff
Farm Equipment
Farm Equipment

আমাদের দেশে ৭০ শতাংশ মানুষ কৃষিকাজের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িয়ে রয়েছেন। শুধুমাত্র কৃষিকাজ করেই জীবিকা নির্বাহ করেন এমন মানুষের সংখ্যাও নেহাত কম নয়। তবে কৃষিক্ষেত্রে আগের তুলনায় এসেছে পরিবর্তন। কৃষকদের ক্ষেতে কাজের সুবিধার্থে এবং শারীরিক ও আর্থিক ব্যয় কমাতে এখন বাজারে উপলব্ধ বিভিন্ন যন্ত্রাংশ (Agriculture machinary)। কিন্তু এই যন্ত্রাংশগুলিও ক্রয় অনেক কৃষকের পক্ষে ব্যয়সাধ্য হয়ে ওঠেনা। তাই দেশের কৃষিখাতকে উন্নীত করতে, কৃষকদের মঙ্গলার্থে, কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার কৃষি যান্ত্রিক প্রকল্প বা কৃষি যন্ত্রে ভর্তুকির মাধ্যমে কৃষকদের সহায়তা করে থাকেন। এই প্রকল্পের আওতায় কৃষক যে ভর্তুকি এবং অন্যান্য সুবিধা পাবেন, তা সংশ্লিষ্ট সরকারী বিভাগগুলি সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তর করে থাকে।

কৃষি যন্ত্রে ভর্তুকি (Agriculture machinary) –

এখন কেন্দ্রীয় সরকার এসএমএএম প্রকল্পের আওতায় কৃষি সরঞ্জামগুলিতে ৫০ থেকে ৮০% ভর্তুকি দিচ্ছে। এই স্কিমটি দেশের সকল রাজ্যের কৃষকদের জন্য উপলভ্য। দেশের যে কোনও কৃষক এই প্রকল্পের জন্য যোগ্য, সকল কৃষক এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন। মহিলা কৃষকরাও এই প্রকল্পের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।  

একটি কৃষি মেশিনের জন্য কীভাবে আবেদন করবেন ?

কৃষিক্ষেত্রে সরঞ্জামে ভর্তুকি পেতে আবেদনের জন্য প্রথমে ক্লিক করুন এই লিঙ্কে - https://agrimachinery.nic.in/Error/UnAuthorized 

  • এর পরে, নিবন্ধকরণ (Registration) অপশন চয়ন করুন।
  • সেখানে আপনি তিনটি বিকল্প পাবেন যার মধ্যে আপনাকে Farmer – অপশনের উপর ক্লিক করতে হবে।
  • এর পরে বিশদ তথ্য পূরণ করুন।
Farm machinery
Farm machinery

নিম্নে উল্লিখিত নথিগুলি আপনাকে শনাক্তকরণ করতে হবে -

১. আধার কার্ড - সুবিধাভোগীকে সনাক্ত করতে।

২. কৃষকের পাসপোর্ট সাইজের ছবি।

৩. জমির বিশদ যুক্ত করার সময় রেকর্ড করার জন্য জমির অধিকার (ROR)।

৪. সুবিধাভোগীর বিশদ সহ ব্যাংক পাস বইয়ের প্রথম পৃষ্ঠার অনুলিপি।

৫. যে কোনও আইডি প্রমাণের অনুলিপি (আধার কার্ড/ড্রাইভিং লাইসেন্স/ভোটারআইডি কার্ড/প্যান কার্ড/পাসপোর্ট)।

৬. এসসি/এসটি/ওবিসি ক্ষেত্রে বর্ণ বিভাগের শংসাপত্রের অনুলিপি।

৭. ভুল তথ্য এন্টার করা সম্পর্কে সতর্ক থাকুন। আপনি ভুল তথ্য এন্টার করলে এই সুবিধা লাভ থেকে বঞ্চিত হতে পারেন।

গুরুত্বপূর্ণ বিষয়: - ডিবিটি পোর্টালে নিবন্ধনের সময়, কৃষককে ড্রপ ডাউন তালিকা থেকে সঠিক জেলা, উপ-জেলা, ব্লক এবং গ্রাম নির্বাচন করতে হবে। আধার কার্ড অনুযায়ী কৃষকের নাম প্রদান করতে হবে। কৃষককে বিভাগ (এসসি/এসটি/জেনারেল), কৃষকের ধরণ (ক্ষুদ্র/প্রান্তিক/বৃহত্তর) এবং জেন্ডার (পুরুষ/মহিলা) সঠিকভাবে পূরণ করতে হবে, অন্যথায় যাচাইয়ের সময় আবেদনটি বাতিল করা হবে। ভর্তুকি পাওয়ার জন্য কৃষককে নিজের সম্পর্কিত সঠিক বিবরণ জমা দেওয়া আবশ্যক।

Image Source - Google

Related link - (India’s first Kisan Rail starts from Friday) শুক্রবার থেকে চালু ভারতের প্রথম কিষাণ রেল

(The new scooter) বাজারে এসে গেল নতুন স্কুটি, ১২ টাকায় মাইলেজ দেবে ৭০ কিমি. সাথে অতিরিক্ত সুবিধা তিন বছরের ওয়ারেন্টি

(Unique business ideas for animal husbandry) পশুপালনের কয়েকটি অভিনব ব্যবসায়িক ধারণা, যা দেবে আপনাকে কম বিনিয়োগে বেশী অর্থোপার্জন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters