(India’s first Kisan Rail starts from Friday) শুক্রবার থেকে চালু ভারতের প্রথম কিষাণ রেল

Friday, 07 August 2020 04:07 PM
Indian kishan rail

Indian kishan rail

ভারতে কৃষির ইতিহাসে ৭ ই অগস্ট উজ্জ্বল অক্ষরে লেখা থাকবে। ভারতীয় রেল, শুক্রবার কৃষি পরিষেবাকে উপহার দিল একটি বিশেষ ট্রেন। শুধুমাত্র কৃষি পণ্যের স্বার্থে ভারতের প্রথম ‘কিষাণ রেল’। আপাতত একটি পথেই যাত্রা করবে এই বিশেষ ট্রেন। মহারাষ্ট্র ও বিহারের মধ্যে এই রেল পরিষেবা শুরু হবে শুক্রবার থেকে।

করোনার জন্য সশরীরে উপস্থিত থাকতে পারেনি মাননীয় কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। ভিডিও কনফারেন্সের মাধ্যমেই শুভ সূচনা করেন ‘কিষাণ রেল’-এর। এই প্রথম ভারতে শুধুমাত্র কৃষির স্বার্থে কোনও ট্রেন চালু হতে চলেছে, যা কৃষিজাত পণ্য, বিভিন্ন সবজি এবং ফল বা কৃষির প্রয়োজনের সামগ্রী এই ট্রেন মারফত বহন করা হবে। মহারাষ্ট্রের দেবলালী এবং বিহারের দানাপুরের মধ্যে এই ট্রেন চলবে।

উদ্বোধনের ভিডিও কনফারেন্সে মাননীয় কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর-এর সঙ্গে উপস্থিত ছিলেন মাননীয় রেল মন্ত্রী পীযূষ গোয়েলও। এছাড়াও মহারাষ্ট্রের বেশ কয়েকজন মন্ত্রী ওই ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন। বৃহস্পতিবারই পীযূষ গোয়েল ট্যুইট করে জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিশেষ উদ্যোগে শুরু হতে চলেছে ‘কিষাণ রেল’। আগামী দু’বছরের মধ্যে কৃষকদের আয় প্রায় দ্বিগুণ করাই লক্ষ্য প্রধানমন্ত্রীর, জানিয়েছেন রেলমন্ত্রী।

কিষাণ রেল-এর সময়সূচি (Time table of kishan rail) -

শুক্রবার বেলা ১১ টায় ‘কিষাণ রেল মহারাষ্ট্রের নাসিকের দেবলালী থেকে যাত্রা শুরু করে। বিহারের দানাপুরে সেটি পৌঁছবে কাল বিকেল ৬.৪৫-এ। আপাতত ট্রেনটি সাপ্তাহিক ভিত্তি চলবে।

দূরত্ব - 

মহারাষ্ট্রে দেবলালী থেকে বিহারের দানাপুর ট্রেনটি ৩১ ঘণ্টায় ১৫১৯ কিলোমিটার যাত্রা করবে।

Piyush Goyal

Piyush Goyal

যে যে স্টেশনে থামবে কিষাণ রেল’ -

ট্রেনটি থামবে নাসিক রোড, মানমাড, জলগাঁও, ভুসাওয়াল, বুরহানপুর, খান্ডওয়া, ইতারসি, জবলপুর, সাতনা, কাটনি, মানিকপুর, প্রয়াগরাজ ছেওকি, পঃ দীনদয়াল উপাধ্যায় নগর এবং বক্সার।

২০২২-এর মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্য -

কিষাণ রেল চালু হওয়া কৃষিক্ষেত্রকে অনেকটাই চাঙ্গা করবে বলে ধারণা কেন্দ্রের। এর ফলে কৃষকদের আয়ও প্রায় দ্বিগুণ হওয়ার লক্ষ্যে। ২০২২-এর মধ্যে এই কেন্দ্রের এই স্বপ্ন পূরণ হবে বলে আশা রাখেন কেন্দ্রীয় সরকার।

শস্যপণ্যের জন্য ন্যাশনাল কোল্ড সাপ্লাই চেইন -

কিষাণ রেল খুব কম সময়ের মধ্যে সবজি, ফল দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে পোঁছে দিতে বদ্ধপরিকর। সেই জন্য ট্রেনেই রয়েছে কোল্ড স্টোরেজ। পণ্য যাতে নষ্ট না হয়, তার জন্য রয়েছে ফ্রোজেন কন্টেনার। যার মধ্যে মাছ, মাংস, দুধের চালান হচ্ছে।

২০২০ সালের বাজেটেই ঘোষণা হয়েছিল কিষাণ রেলের

চলতি বছরের বাজেটেই অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন সুখবরটি। পাবলিক-প্রাইভেট-পার্টনারশিপে (পিপিপি) শুধুমাত্র কৃষির স্বার্থে আসতে চলেছে কিষাণ রেল। যাতে থাকবে পণ্য সরবরাহের জন্য কোল্ড স্টোরেজ

২০০৯-২০১০-এর রেল বাজেটে তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় প্রথম রেফ্রিজারেটযুক্ত ভ্যান চালুর কথা বলেছিলেন। কিন্তু সেই সময় তা নানা কারণে কার্যকর হয়নি।

ত্রয়ী মুখার্জী

Image Source - Live mint

Related link - (New seed cultivation in Sunderban) ক্ষেতে মিশেছে নোনাজল, পোক্কালি নিয়ে এল ধানচাষে নয়া দিশা

(Get a pension of Rs 36,000/-) মোদী সরকারের সহায়তায় এখন আপনিও পাবেন বছরে ৩৬০০০ টাকার পেনশন, আবেদন করুন এই পদ্ধতিতে

English Summary: India’s first Kishan Rail starts from friday

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.