(Get a pension of Rs 36,000/-) মোদী সরকারের সহায়তায় এখন আপনিও পাবেন বছরে ৩৬০০০ টাকার পেনশন, আবেদন করুন এই পদ্ধতিতে

KJ Staff
KJ Staff
PMSMY
PMSMY

প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা২০১৯ সালের ১৫ ই ফেব্রুয়ারী থেকে ভারত সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক থেকে প্রচলন করা হয়, একটি সামাজিক কল্যাণ প্রকল্প। 'প্রধানমন্ত্রী শ্রম যোগী মন ধন যোজনা' (প্রধানমন্ত্রী-এসওয়াইএম) এর আওতায় সরকার সারাদেশে অসংগঠিত খাতের শ্রমিকদের যেমন আর্থিক জোগান দেয় যেমন গৃহস্থালি, গৃহকর্মী, রিকশাচালক, ওয়াশারম্যান এবং কৃষি শ্রমিকদেরও সহায়তা কছেন। এই প্রকল্পের আওতায় ৬০ বছর বয়সের পরে সরকার বার্ষিক ৩৬ হাজার টাকা পেনশন দেয়। পরিসংখ্যান অনুসারে, দেশে এখনও পর্যন্ত ৪৪ লক্ষ ২৭ হাজার ২৬৪ জন শ্রমিক এই প্রকল্পের আওতায় উপকৃত হয়ে চলেছেন। এর বাইরেও সরকারের প্রকল্প রয়েছে প্রধানমন্ত্রী কিষাণ মান ধন যোজনা এবং ক্ষুদ্র বণিক পেনশন প্রকল্প। রিপোর্ট অনুযায়ী, আরও অনেকে এই প্রকল্পের জন্য নিবন্ধন করেছেন। প্রক্রিয়া সম্পূর্ণ হলে তারাও এর সুবিধাভোগী হবেন।

কারা আবেদনের যোগ্য (Eligibility)-

  • এই প্রকল্পটি অসংগঠিত খাতের মানুষদের জন্য। এর অধীনে নিবন্ধন করতে আবেদনকারীর বয়স আঠারো বছর থেকে চল্লিশ বছরের মধ্যে হতে হবে।
  • যে ব্যক্তি আবেদন করবেন, তার বা তার পরিবারের আয় প্রতি মাসে ১৫,০০০ টাকার মধ্যে হতে হবে।
  • কোনও শ্রমিক যদি অন্য কোন পেনশন প্রকল্পন্যাশনাল পেনশন স্কিম (NPS), এমপ্লয়ি স্টেট ইন্সিওরেন্স কর্পোরেশন স্কিম অথবা এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড-র ইতিমধ্যে মধ্যে থাকেন, তবে তিনি এই প্রকল্পের জন্যে আবেদন করতে পারবেন না।

সুবিধা (Benefit of the scheme) –

  • অর্থ প্রদানের ক্ষেত্রে কেউ যদি তার কিস্তি দিতে ভুলে যান, তবে যোগ্য সুদের পাশাপাশি বকেয়া পাওনা প্রদানের মাধ্যমে তিনি তার কিস্তি নিয়মিত করতে পারেন।
  • ৬০ বছর বয়সের পর থেকে প্রতি মাসে ৩,০০০ টাকা নিশ্চিতভাবে সরকারের থেকে পাবেন।
  • আবেদনকারী যদি মারা যায়, তবে স্বামী / স্ত্রী গ্রাহক কর্তৃক প্রাপ্ত পেনশনের ৫০ শতাংশ পাবেন।  
  • ৬০ বছর বয়স হওয়ার আগে যদি কোন আবেদনকারী এই স্কিম থেকে বেরিয়ে যেতে চান, তবে তিনি সুদ সহ সমস্ত টাকা ফেরত পেয়ে যাবেন।
  • আবেদনকারীকে বয়সভিত্তিক টাকা জমা দিতে হবে এবং সম পরিমাণ অর্থ জমা করবে সরকার।
Pension scheme
Pension scheme

আবেদনের জন্য প্রয়োজনীয় নথি (Important document) –

আবেদন করতে আপনার কাছে তিনটি জিনিস থাকা বাধ্যতামূলক -

  • আইএফএসসি কোড সহ আধার কার্ড, সেভিং বা জন ধন অ্যাকাউন্ট এবং মোবাইল নম্বর।

প্রিমিয়ামের পরিমাণ –

  • ব্যক্তির বয়স অনুযায়ী, তাকে প্রিমিয়াম প্রদান করতে হবে। ৫৫-২০০ টাকা পর্যন্ত প্রিমিয়াম রয়েছে।

অফলাইন আবেদন প্রক্রিয়া (Offline application Procedure)–

  • এই প্রকল্পের অধীনে নিবন্ধন করতে, আপনাকে ইপিএফও (EPFO) ইন্ডিয়ার ওয়েবসাইটে গিয়ে নিকটস্থ কমন সার্ভিস সেন্টার (CSC) পেতে পারেন।
  • এ ছাড়াও আপনি এলআইসি (LIC) শাখা অফিস, ইএসআইসি (ESIC), ইপিএফও (EPFO) তে বা কেন্দ্রীয় ও রাজ্য সরকার শ্রম অফিসে গিয়ে আবেদন করতে পারবেন।
  • সাধারণ কেন্দ্রে আপনাকে অটো-ডেবিট সুবিধার জন্য সম্মতি ফর্মের সাথে স্ব-প্রত্যয়িত ফর্মটি জমা দিতে হবে। এই দুটি ফর্ম সিএসসি-তেই উপলব্ধ।
  • সিএসসি-তে থাকা ব্যক্তি আপনার আধার কার্ড এবং আপনার সেভিংস অ্যাকাউন্টের পাসবুকে প্রাপ্ত বিবরণের উপর ভিত্তি করে একটি ফর্ম পূরণ করবেন। একবার আপনি বিশদটি যাচাই করে নিলে আপনার মোবাইল নম্বরটিতে একটি পাসওয়ার্ড (OTP) পাঠানো হবে।

Image Source - Google

Related link - (Medicinal plants) আগস্টে এই দুই ঔষধি উদ্ভিদের চাষেই হবে কৃষকের মুনাফা

৫ টি ব্যবসায়িক ধারণা, যা দেবে আপনাকে নিশ্চিত লাভ, স্বল্প অর্থ বিনিয়োগের মাধ্যমে আজই শুরু করুন এই ব্যবসা

PM KISAN পিএম কিষাণ যোজনার ষষ্ঠ কিস্তি পাবেন ১ লা আগস্ট থেকে, আপনার নাম রয়েছে তো এতে? এখনই নিবন্ধন করুন/স্থিতি পরীক্ষা করুন এই পদ্ধতিতে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters