(Medicinal plants) আগস্টে এই দুই ঔষধি উদ্ভিদের চাষেই হবে কৃষকের মুনাফা

Monday, 03 August 2020 12:17 PM
Flame lily

Flame lily

পশ্চিমবঙ্গে ঔষধি গাছের চাষ সম্পর্কে কৃষকদের মধ্যে আগ্রহ বাড়ছে। তবে এখনও অনেক কৃষকের কাছে এই ঔষধি উদ্ভিদের চাষ সংক্রান্ত সঠিক তথ্য নেই। এই কারণে অনেকে এর চাষ থেকে বিরত থাকেন। অথচ যদি ফসলের (ঔষধি উদ্ভিদ) বপন সঠিক সময়ে করা হয় এবং সঠিক সেচ এবং কীটনাশক ব্যবহার করা হয়, তবে ফসল থেকে ভাল উত্পাদন পেতে পারেন কৃষক।

আজ আমরা ২ টি ঔষধি উদ্ভিদ সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি, যা আগস্টে বপন করা হয়। এই ভেষজ উদ্ভিদ দুটির চাষ করে সহজেই কৃষক সঠিক সময়ে মানসম্পন্ন ফলন পেতে পারেন এবং ভালো পরিমাণ মুনাফা অর্জন করতে পারেন।

আগস্টে ঔষধি গাছের চাষ -

অগ্নিশিখা/ Flame lily/ Gloriosa superba এবং

Cassia Angustifolia

অগ্নিশিখা/ Flame lily/ Gloriosa superba -

কৃষকরা আগস্টে অগ্নিশিখা বা Flame lily বপন করতে পারেন। দোআঁশ মৃত্তিকা এই চাষের জন্য উপযুক্ত। খারিফ মরসুমে বৃষ্টিপাতের পরেই কৃষকরা এটি বপন করতে পারেন। অগ্নিশিখা বা Flame lily যদি ১ হেক্টর জমিতে রোপণ করতে হয় তবে প্রায় ১০ কুইন্টাল কন্দ অর্থাৎ এর ফল প্রয়োজন হয়। বপনের সময় কন্দগুলি ছত্রাকনাশক দিয়ে চিকিত্সা করা হয়। এ ছাড়া জমি প্রস্তুত করার সময় ১৫ থেকে ২০ টন গোবর সার জমিতে ভালভাবে মিশিয়ে দেওয়া হয়। এর পরে অগ্নিশিখা বা Flame lily বপন করা হয়।

Cassia Angustifolia -

Cassia Angustifolia এই ভেষজ উদ্ভিদটি এই সময় বপনের জন্য উপযুক্ত। এর চাষের জন্য, ১০ টন গোবর মিশ্রিত করে জমি প্রস্তুত করতে হয়। কৃষকরা এর উন্নত জাত ALFFT-2 বপন করতে পারেন। যদি সেচযুক্ত অঞ্চলে বপন করা হয়, তবে প্রায় ১৫ কেজি বীজ প্রয়োজন হয়। তবে সেচবিহীন অঞ্চলে বপন করলে প্রায় ২৫ কেজি বীজ প্রয়োজন। Seed dibbler পদ্ধতির মাধ্যমে এর বপন করা হয়। এই পদ্ধতিতে হেক্টর প্রতি প্রায় ৬ কেজি বীজ প্রয়োজন হয়।

Image Source - Google

Related Link - (Cultivator) কাল্টিভেটর ব্যবহার করে পান ফসলের উচ্চ ফলন

(Zero tillage farming) জিরো টিল সীড কাম ফার্টিলাইজার ড্রিল- বিনা কর্ষণে চাষ, মাটির স্বাস্থ্য বজায় রাখার এক অভিনব পদ্ধতি

৫ টি ব্যবসায়িক ধারণা, যা দেবে আপনাকে নিশ্চিত লাভ, স্বল্প অর্থ বিনিয়োগের মাধ্যমে আজই শুরু করুন এই ব্যবসা

English Summary: The farmer's profit will be in the cultivation of these two medicinal plants in August

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.