(Cultivator) কাল্টিভেটর ব্যবহার করে পান ফসলের উচ্চ ফলন

KJ Staff
KJ Staff
Cultivator
Cultivator

অনেক সময় কৃষক ফসলের কম উত্পাদন পান। এর প্রধান কারণ ক্ষেত্রগুলিতে সঠিক কৃষি সরঞ্জাম ব্যবহার না করা। ফসলের ভাল এবং উচ্চ ফলনের জন্য স্প্রে, টিলিং, বপনকারী মেশিন ইত্যাদি অনেক ধরণের কৃষি সরঞ্জাম প্রয়োজন। বাজারে অনেক ধরণের কৃষি সরঞ্জাম প্রস্তুত করা হলেও বেশিরভাগ কৃষক সেগুলি ব্যবহার করতে পারছেন না। আজও অনেক কৃষক ট্রাক্টর ছাড়া কৃষিকাজ করছেন, তাই তারা ফসলের জন্য জমিতে ভালভাবে প্রস্তুত করতে পারছেন না এবং এতে ফসলের উত্পাদন হ্রাস পাচ্ছে ক্রমাগত।

বর্তমানে, কৃষিক্ষেত্রে উন্নয়নের জন্য অনেকগুলি নতুন প্রযুক্তি তৈরি করা হয়েছে। কৃষকরা যদি এই কৌশলগুলি সময়মতো ব্যবহার করেন, তবে তাদের কৃষিতে সফলতা আসবে দ্রুত এবং কৃষিকাজও হবে সহজ, শ্রমসাধ্য। এমন পরিস্থিতিতে, আজ আমরা আমাদের কৃষক ভাইদের জন্য কৃষি সরঞ্জাম কাল্টিভেটরের তথ্য নিয়ে এসেছি, যা প্রতিটি কৃষকের ব্যবহার করা উচিত। বিশেষ বিষয় হ'ল এই কৃষি সরঞ্জামগুলিতে ভর্তুকিও দেওয়া হয়ে থাকে। আসুন আমরা আপনাকে বলি কীভাবে কাল্টিভেটর কাজ করে এবং এই কৃষি সরঞ্জামটির গুরুত্ব।

কাল্টিভেটর কী ?

এই কৃষি যন্ত্রটি কৃষিকাজের ক্ষেত্রে খেতের মাটি আলগা করতে ব্যবহৃত হয়। এটি একটি ট্রাক্টর বা মিনি ট্রাক্টর দ্বারা চালিত হতে পারে। এই যন্ত্রটি বিভিন্ন উপায়ে তৈরি করা হয়, যেমন স্প্রিং টাইন চাষকারী, কঠোর টাইন কাল্টিভেটর, কঠোর টাইন বেলচা, বার পয়েন্ট চাষকারী ইত্যাদি।

১) কাল্টিভেটরের ব্যবহার।

২) এই যন্ত্রটি দিয়ে বীজ প্রস্তুত করা হয়।

৩) মাটি প্রস্তুত করার জন্য কাজ করে।

৪) আগাছা নিয়ন্ত্রণ করে।

কাল্টিভেটরের দাম এবং ভর্তুকি -

এই মেশিনটির দাম প্রায় ২৫ হাজার থেকে শুরু হয়ে ৫০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। অনেক সংস্থা বাজারে এটি উত্পাদন করে। আপনি আপনার খরচ এবং প্রয়োজনীয়তা অনুসারে এই যন্ত্রটি কিনতে পারেন। বিশেষ বিষয় হল এটিতে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যেতে পারে।

যদি কোনও কৃষক ভাই কাল্টিভেটর কিনতে চান, তবে তিনি তার এলাকার কৃষি যন্ত্রাংশ প্রস্তুত করে, এমন বেসরকারী সংস্থাগুলির সাথে যোগাযোগ করতে পারেন।

Image Source - Google

Related link - (PM Kisan big update sixth installment) পিএম কিষাণের ষষ্ঠতম কিস্তি প্রেরণ শুরু আজ থেকে, চেক করুন নিজের স্থিতি

(SBI Gold Loan) স্বল্প সুদে কৃষি স্বর্ণ লোণ নিতে চান? কৃষকবন্ধুরা আবেদন করুন এই পদ্ধতিতে

(Get Solar Pump at 75% Subsidy) ৭৫ শতাংশ ভর্তুকিতে পাবেন সোলার পাম্প- সুবিধা প্রযোজ্য পশ্চিমবঙ্গেও, এই পদ্ধতিতে আবেদন করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters