(Weed control in Kharif season) খরিফ মরসুমে আগাছা নিয়ন্ত্রণ – ফসল উৎপাদনে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয়

KJ Staff
KJ Staff
Kharif crop
Kharif crop

চলমান খরিফ মরসুম; ধান, ভুট্টা, বাজরা, তুলা, সয়াবিন এবং আখ এই মরসুমের প্রধান ফসল।  জুলাই মাসে, এই সমস্ত ফসলে আগাছা নিয়ন্ত্রণ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ সঠিক সময়ে আগাছা অপসারণ না করলে তা মূল ফসলের ক্ষতিসাধন করে। কৃষক যদি আগাছা নিয়ন্ত্রণের বিষয়টির দিকে যথাযথ মনোযোগ না দেন, তবে মূল ফসলের ফলনে ৩০% থেকে ৮০% লোকসানের সম্ভাবনা রয়েছে। প্রধান ফসলের আগাছা নিয়ন্ত্রণ সম্পর্কে যাবতীয় তথ্য এই সংখ্যায় বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই নিবন্ধগুলি পড়ে কৃষকরা আগাছা নিয়ন্ত্রণ করতে পারবেন এবং শস্য থেকে সঠিক গুণমানের উচ্চ ফলন পেতে সক্ষম হবেন। 

উদ্ভিদের পুষ্টি থেকে শুরু করে উচ্চ ফলনের পন্থা, আগাছার প্রকারভেদ অনুযায়ী তা দমনের উপায়, আমফান পরবর্তী বিধ্বস্ত সুন্দরবনের চাষীদের কী করণীয়, কীভাবে তারা আবার স্বাভাবিক জীবনের ছন্দে প্রত্যাবর্তন করতে পারেন, কীভাবে জীবনযুদ্ধে পুনরায় নিজেদের সফলতার সাক্ষর রাখতে পারেন, সকল তথ্যই রয়েছে এই সংখ্যায়।  এছাড়াও ফুলকপি, বাঁধাকপি, টম্যাটো, মুলো, গাজর, পেঁয়াজ, রসুন এবং আরও বিভিন্ন শাক-সবজির ক্ষেত্রে আগাছা দমনের ভিন্ন ভিন্ন উপায়, বর্ষাকালীন মরসুমে পেঁয়াজের লাভজনক চাষ, নভেল করোনাভাইরাসকে প্রতিহত করতে ডেয়ারি ফার্মে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ – এই সকল কিছু সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই পর্বে। 

জুন মাস থেকে কৃষি জাগরণ-এর পক্ষ থেকে দেশের প্রতিটি রাজ্যে 'ফার্মার দ্য ব্র্যান্ড' নামে একটি প্রোগ্রাম শুরু করা হয়েছে। এই প্রোগ্রামের উদ্দেশ্য ফেসবুকের মাধ্যমে প্রগতিশীল কৃষকদের শিল্পপতিদের সাথে পরিচয় করানো, কৃষকদের জন্য তাদের নিজস্ব পরিচয় গড়ে তোলা। অনেক ক্ষেত্রেই দেখা যায়, কৃষকবন্ধুরা তাদের উৎপাদনের সঠিক দাম পান না, তারা বঞ্চিত হয়ে থাকেন।  এর একটি বড় কারণ হল মধ্যস্বত্ত্বভোগী এবং অন্য আর একটি কারণ হল কৃষকদের দ্বারা উত্পাদিত পণ্যগুলির কোন ব্র্যান্ড নেই। দৈনন্দিন জীবনে আমরা যে পণ্য ক্রয় করছি, ব্যবহার করছি, তা কৃষকদের দ্বারা উত্পাদিত হলেও অন্য ব্র্যান্ডের নামে বিক্রয় হয়ে থাকে।  উদাহরণস্বরূপ বলা যায়, যে কোন শাকসবজি (স্ট্রবেরী, টম্যাটো) বা সরিষার চাষ করছেন কৃষক, কিন্তু এর থেকে উৎপন্ন পণ্যটি তাদের নামে না বিক্রি হয়ে অন্য নামে বিক্রয় হচ্ছে। কৃষকরা যাতে তাদের উৎপন্ন পণ্যের সঠিক মূল্য পান, তাদের জন্যই কৃষি জাগরণের এই উদ্যোগ। প্রতি রবিবার বিভিন্ন রাজ্য থেকে কৃষকরা ফেসবুকে লাইভ প্রোগ্রামে এসে তাদের পণ্য সম্পর্কে বিস্তারিত জানাচ্ছেন সকলকে।  এখনও অবধি দেশের প্রায় শতাধিক কৃষক এই প্রচারে তাদের পণ্যের মান নিয়ে আলোচনা করেছেন। আমাদের বিশ্বাস, আমাদের দেশের কৃষকরা তাদের উৎপন্নকৃত ফসল, শাকসব্জী, দুধ, মাছ, মাংস, ছেদন ফুল, মৌমাছি পালন, জৈব পদ্ধতিতে উৎপন্ন পণ্যগুলির মতো সকল ক্ষেত্রেই গুণমানের পণ্য সম্পর্কে বক্তব্য রাখেন। কৃষি জাগরণ সকল কৃষকদের এই প্রচারে সহযোগিতা করে চলেছে এবং আমরা বিশ্বাস করি যে, এই প্রচারে গ্রাহকদেরও ভূমিকা রয়েছে। সকলের সহযোগিতায় যাতে কৃষকরা সমৃদ্ধ হতে এবং জাতীয় সম্পদের বিকাশে অবদান রাখতে পারে, তার জন্যই আমাদের এই প্রচেষ্টা।  খরিফ ফসলের ভাল ফলনের জন্য কৃষকদের প্রতি রইল আমাদের আন্তরিক শুভেচ্ছা।

Image source - Google

Related Link - (LPG price hiked again from 1st August,2020) মাসের শুরুতেই আবারও মূল্য বৃদ্ধি সিলিন্ডারের, চিন্তায় জনসাধারণ

PM KISAN পিএম কিষাণ যোজনার ষষ্ঠ কিস্তি পাবেন ১ লা আগস্ট থেকে, আপনার নাম রয়েছে তো এতে? এখনই নিবন্ধন করুন/স্থিতি পরীক্ষা করুন এই পদ্ধতিতে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters